Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাঠ্যপুস্তকে বিজাতীয় আগ্রাসন বরদাশত করা হবে না

সংবাদ সম্মেলনে জমিয়তে উলামায়ে ইসলাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:১৩ পিএম

মুসলমানদের জাতীয়তা ধ্বংস করে পাঠ্যপুস্তকে বিজাতীয় কৃষ্টি-কালচারের আগ্রাসন বরদাশত করা হবে না। ঈমান আক্বীদা ও ইসলামী মূল্যবোধ পরিপন্থী বিষয়গুলো পাঠ্যপুস্তকে যুক্ত হওয়াটা বাংলাদের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র এবং পূর্ব পরিকল্পিত। শিক্ষা কারিকুলামে বিজাতীয় আগ্রাসন বন্ধ, অনৈসালামিক ও বিতর্কিত নাস্তিক্যবাদ মতবাদ বাতিল করে নতুন করে ঢেলে সাজাতে হবে। পাঠ্যপুস্তক বোর্ডে একাধিক বিশেষজ্ঞা আলেমকে যুক্ত করতে হবে। ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষাকে অধিক গুরুত্ব দিতে হবে। আজ সোমবার পুরানা পল্টনস্থ দলীয় কার্যালয়ে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ আয়োজিত সংবাদ সম্মেলনে দলের মহাসচিব শাইখুল হাদিস আল্লামা মঞ্জুরুল ইসলাম আফেন্দী এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন দলের সিনিয়র সহ সভাপতি আল্লামা উবায়দুল্লাহ ফারুক, আল্লামা আব্দুর রব ইউসুফী, সাবেক এমপি অ্যাডভোকেট শাহীনুর চৌধুরী পাশা,মাওলানা যাকারিয়া বাহাউদ্দিন, ঢাকা মহানগরী সভাপতি মুফতি মতিউর রহমান গাজীপুরী, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ লন্ডন শাখার সভাপতি ড. শোয়াইব আহমেদ, মাওলানা জয়নুল আবেদীন, মাওলানা লোকমান মাজহারী, মুফতি নাসির উদ্দিন খান, মাওলানা ছয়ঘরি।
সংবাদ সম্মেলনে বলা হয়, পাঠ্যপুস্তকে এমন অনেক বিষয়ের অনুপ্রবেশ ঘটানো হয়েছে যা এদেশের মানুষের বোধ বিশ্বাস ও সামাজিক দৃষ্টিভঙ্গির সাথে পরিপূর্ণরূপে সাংঘর্ষিক। বিতর্কিত শিক্ষা সিলেবাসে ইসলামের অকাট্য বিধান পর্দাকে বিকৃতরূপে উপস্থাপন করা হয়েছে। সুকৌশলে চালানো হয়েছে সাংস্কৃতিক আগ্রাসন এবং অস্বীকার করা হয়েছে ভারত উপমহাদেশে মুসলিম শাসনামলের গৌরবময় ইতিহাস। পাঠ্যপুস্তকে বিবর্তনবাদের মতবাদ যুক্ত করে শিশুদের নাস্তিক বানানোর চক্রান্ত করা হয়েছে। বিবর্তনবাদ ঈমান বিরোধী একটিপ কুফরী মতবাদ। সপ্তম শ্রেণির বইয়ে ইসলামী শরীয়তের ফরজ বিধান পর্দার প্রতি বিদ্বেষ ও তাচ্ছিল্য প্রকাশ পেয়েছে। শিশুদের মনে পর্দার প্রতি ভীতি ও ঘৃণা তৈরির অপচেষ্টা করা হয়েছে। সংবাদ সম্মেলনে কতিপয় দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হচ্ছে, আগামী জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠা করতে হবে, কারাবন্দি আলেমদের দ্রুত মুক্তি, বিদ্যুৎ, গ্যাসসহ দ্রব্যমূল্যের উর্ধ্বগতি রোধ করতে হবে, এবং পাঠ্যপুস্তকে ইসলাম বিরোধী বিষয় যুক্ত করার প্রতিবাদে আগামী ১০ ফেব্রুয়ারি শুক্রবার বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে।
বাংলাদেশ খেলাফত আন্দোলন ঃ এদিকে, পাঠ্যপস্তকের মতো একটি সংবেদনশীল বিষয়ে বিজাতীয় সংস্কৃতি আর্বিভাব এবং ইসলাম বিরোধী বিষয় যুক্ত করে ষড়যন্ত্রকারীরা অমার্জনীয় অপরাধ করেছে। সরকারকে বেকায়দায় ফেলতে চক্রান্তকারীরা পাঠ্যপুস্তকে ইসলাম বিদ্বেষী বিষয় যুক্ত করা হয়েছে। কোমলমতি শিশুদের নাস্তিক বানানোর ষড়যন্ত্র দেশবাসী প্রত্যাখ্যান করেছেন। বাংলাদেশ খেলাফত আন্দোলন (একাংশের) ঢাকা মহানগরী আমীর মাওলানা হোসাইন আকন্দ এক বিবৃতিতে এসব কথা বলেন।
বিতর্কিত পাঠ্যপুস্তক বাতিলের দাবি সরকার বিরোধী কোনো আন্দোলন নয়। ইসলামী শিক্ষা ধ্বংসের পথ থেকে সরকারকে সঠিক পথে নিয়ে আসার উপায় বাতলে দিচ্ছে ইসলামী দলগুলো। এটিই গণতান্ত্রিক-প্রক্রিয়া। তিনি অবিলম্বে ইসলাম বিদ্বেষী শিক্ষা সিলেবাস বাতিল করে বিজ্ঞ আলেমদের সমন্বয়ে গ্রহণযোগ্য পাঠ্যপুস্তক তৈরির জোর দাবি জানান। যারা ইসলাম বিরোধী পাঠ্যপুস্তক তৈরির সাথে সম্পৃক্ত তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে। বাংলাদেশ খেলাফত মজলিস ঃ এদিকে, বাংলাদেশ খেলাফত মজলিসের উদ্যোগে আগামীকাল সকাল সাড়ে ৯টায় গুলিস্তান কাজী বশির মিলনায়তনের বাইরে দলের মহাসচিব মাওলানা মামুনুল হকসহ কারাবন্দি আলেমদের মুক্তি, দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদ এবং পাঠ্যপুস্তকে ইসলাম বিরোধী বিষয় যুক্ত করার প্রতিবাদে সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন দলের আমীর আল্লামা ইসমাঈল নূরপুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ