Inqilab Logo

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মন্দা সামাল দিতে বিপুল কর্মী ছাঁটাই আমাজনের, আর্থিক সুবিধা দিতেও খরচ ৬৭৭৬ কোটি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৪৬ পিএম

বছরের শুরুতেই মিলেছিল দুঃসংবাদ। জানা গিয়েছিল, অনলাইন রিটেল সংস্থা আমাজন খুব শীঘ্রই বিশ্বজুড়ে ১৮ হাজার কর্মী ছাঁটাই করতে চলেছে। তার মধ্যে রয়েছে সংস্থার ভারতের কর্মীরাও। বাস্তবিক সেই পথে এগোতে চলেছে সংস্থাটি। তবে ছাঁটাই পর্বে কর্মীদের আর্থিক প্যাকেজ দেওয়ার কথা জানানো হয়। এদিন বহুজাতিক সংস্থার তরফে জানানো হয়েছে, ১৮ হাজারেরও বেশি কর্মী ছাঁটাই করতে গিয়ে সংস্থার পকেট থেকে খসতে চলেছে ৬ হাজার ৭৭৬ কোটি টাকা।

গত বছর ফেসবুক, টুইটার-সহ একাধিক আন্তর্জাতিক সংস্থা কর্মী ছাঁটাই চালিয়েছিল। জানুয়ারি মাসে এক বিবৃতিতে আমাজনের সিইও অ্যান্ডি জ্যাসি জানান, “নভেম্বরেই সিদ্ধান্ত হয়েছে, আমরা ১৮ হাজার পদ বিলুপ্ত করব।” তখন জানা গিয়েছিল এর ফলে অধিকাংশ ইউরোপের কর্মী কাজ হারাবেন। ভারতে ১ হাজার কর্মী ছাঁটাই হতে পারে। চাকরি হারাতে চলা কর্মীদের প্রতি সহমর্মিতা দেখিয়ে অ্যান্ডি বলেছিলেন, “কঠিন পরিস্থিতির মধ্যে পড়বেন ওই কর্মীরা। সহজে এই সিদ্ধান্ত নিতে পারিনি।”

বিশ্বজুড়ে ইতিমধ্যে শুরু হয়েছে সেই ছাঁটাই প্রক্রিয়া। তবে কাজ হারানো কর্মীদের সাহায্যের জন্য এককালীন টাকা দেবে আমাজন কর্তৃপক্ষ। তাদের ৫ মাসের বেতন দেয়ার প্রতিশ্রুতিও দেয়া হয়েছে। এছাড়াও স্বাস্থ্যবিমা-সহ বেশি কিছু সুবিধা দেবে অনলাইন রিটেল সংস্থাটি। এর ফলেই আমজনকে খরচ করতে হবে বাংলাদেশী মুদ্রায় প্রায় ৬ হাজার ৭৭৬ কোটি টাকা।

গত বছর নভেম্বরে ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রামের মালিকানাধীন সংস্থা মেটা একসঙ্গে ১১ হাজার কর্মী ছাঁটাই করে। সংস্থার উন্নতির জন্যই ঐতিহাসিক কর্মী ছাঁটাইয়ের পদক্ষেপ, জানানো হয়। বিশ্বজুড়ে গণছাঁটাইয়ের পর দুঃখ প্রকাশ করেন মার্ক জুকারবার্গ। মেটার ২৮ বছরের ইতিহাসে সবচেয়ে বড় ছাঁটাইয়ের সাক্ষী হয় সিলিকন ভ্যালির এই সংস্থা। অন্যদিকে ভারতে কর্মী ছাঁটাই শুরু করে মাইক্রোব্লগিং সাইট টুইটার। সংস্থার নয়া মালিক ইলন মাস্ক দাবি করেন, টুইটারকে সঠিক পথে নিয়ে যেতে বিশ্বব্যাপী সংস্থার বহু কর্মীকে ছাঁটাই করা জরুরি ছিল। ‘দুর্ভাগ্যজনক’ হলেও এই সিদ্ধান্ত তাঁদের নিতে হচ্ছে, জানান মাস্ক। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ