Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

বেলজিয়ামের রানি মাথিল্ডের ফকির অ্যাপারেলস পরিদর্শন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৪৮ পিএম

বেলজিয়ামের রানি মাথিল্ডে ম্যারি সোমবার আজ (৬ ফেব্রুয়ারি) বাংলাদেশের সর্ববৃহৎ রফতানি কেন্দ্রিক টেক্সটাইল কম্পোজিট নীট ম্যানুফ্যাকচারিং কোম্পানি ফকির অ্যাপারেলস লিমিটেড পরিদর্শন করেছেন। ফকির অ্যাপারেলস-এর কারখানাটি নারায়ণগঞ্জের ফতুল্লায় অবস্থিত।

রানি মাথিল্ডে বিশ্বের ১৭ জন সাসটেইন্যাবল ডেভেলপমেন্ট গোলস অ্যাডভোকেট অর্থাৎ এসডিজি অ্যাডভোকেটদের একজন। বাংলাদেশ সফরের অংশ হিসেবে তিনি ফকির অ্যাপারেলস-এর কর্মপরিবেশের বিশেষ অগ্রগতি প্রত্যক্ষ করার লক্ষ্যে কারখানা পরিদর্শন করেন। রানির কারখানা পরিদর্শনের সময় ফকির অ্যাপারেলস লি.-এর পক্ষ থেকে এর ম্যানেজিং ডিরেক্টর ফকির মনিরুজ্জামান, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ফকির নাফিজুজ্জামান, ডিরেক্টর মুনজেরিন জামান ও ডিরেক্টর ফকির রাফসানুজ্জামান, বিজিএমইএ (বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন) সভাপতি ফারুক হাসান, বিকেএমইএ (বাংলাদেশ নীটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন)-এর এক্সিকিউটিভ প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেম এবং ফকির অ্যাপারেলস-এর চিফ অপারেটিং অফিসার বখতিয়ার উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

কারখানাটির কর্মপরিবেশের বেশকিছু অগ্রগতি রানিকে এই কারখানা পরিদর্শনে আকৃষ্ট করেছে। ফকির অ্যাপারেলস অসাধারণ গার্মেন্ট পণ্য সরবরাহ করে বিশ্বের বুকে বাংলাদেশের নাম উজ্জ্বল করে যাচ্ছে। এই গার্মেন্টস তাদের শক্তি নির্ভরতার ১৫ শতাংশ জীবাশ্ম জ্বালানি থেকে সৌর শক্তিতে স্থানান্তর করেছে এবং তাদের পণ্যসমূহে ১৫ শতাংশ পুনর্ব্যবহৃত উপকরণ ব্যবহার করছে। প্রতিষ্ঠানটির লক্ষ্য এসডিজি অনুযায়ী ২০৩০ সালের মধ্যে তাদের শক্তি নির্ভরতার ১০০ শতাংশ পুনঃনবায়নযোগ্য উৎসে পরিণত করা এবং তাদের পণ্যে ১০০ শতাংশ পুনর্ব্যবহারযোগ্য উপকরণ ব্যবহার করা। এই কারখানাটি ইতোমধ্যে জলবায়ুতে কোনোরকম প্রভাব না ফেলেই তাদের কার্যক্রমে ডায়িং প্রসেস ও ওয়াটার এফিসিয়েন্সি বাস্তবায়ন করেছে।

ফকির অ্যাপারেলস এসডিজি ৫-লিঙ্গ সমতার সাথে সমন্বয় সাধন করেছে, যার ফলাফল ২০২২ সালে প্রতিষ্ঠানটিতে পুরুষ ও নারী কর্মীর অনুপাত ছিল ৫৫:৫০। কর্মীদের জন্য কর্মজীবনে অগ্রগতি-সহায়ক কার্যক্রম নিশ্চিতের লক্ষ্যে এসডিজি ৪-মানসম্মত শিক্ষা সমন্বয় করেছে। পাশাপাশি কর্মীদের জন্য নিয়মিত মানসিক স্বাস্থ্য সচেতনতা ক্যাম্পেইন, মানসিক স্বাস্থ্য পরামর্শদাতাদের সাথে নির্ধারিত সেশন ও পারস্পরিক অংশগ্রহণমূলক কার্যক্রম আয়োজন করে। প্রতিষ্ঠানটি তাদের পরিশ্রমী কর্মীদের সর্বোচ্চ নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করে। নারী কর্মীদের বায়োডিগ্রেডেবল স্যানিটারি ন্যাপকিন (এসডব্লিউ) প্রদান করে থাকে। গর্ভবতী মায়েদের সম্পূর্ণ বেতন সহ ১১২ দিনের মাতৃত্বকালীন ছুটি প্রদান করা হয় এবং শিশুকে দুধ খাওয়ানোর জন্য স্পেশাল ব্রেস্টফিডিং এরিয়া সহ নারী স্বাস্থ্য ও শিশু সুরক্ষা নিশ্চিতে সহায়ক অন্যান সুবিধা নিশ্চিত করে। প্রতিষ্ঠানের উর্দ্ধতন কর্মকর্তারা রানির কাছে সার্বিক অবস্থা উপস্থাপন করেন এবং ফকির অ্যাপারেলস-এর সামগ্রিক প্রচেষ্টা দেখে রানি অভিভূত হয়ে এর ভূয়সী প্রশংসা করেন।

ফকির অ্যাপারেলস লি.-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ফকির নাফিজুজ্জামান বলেন, স্বয়ং রানি আমাদের কারখানা পরিদর্শনে আসায় আমরা অত্যন্ত আনন্দিত ও গর্বিত। এই পরিদর্শনে আমরা বাংলাদেশের পোশাক কারখানার উল্লেখযোগ্য ও শক্তিশালী দিকগুলো তুলে ধরতে সক্ষম হয়েছি। কর্মস্থলে বিশ্বমানের কর্মপরিবেশ গড়ে তোলার এ প্রচেষ্টা আমরা ভবিষ্যতেও অব্যাহত রাখবো।

ফকির অ্যাপারেলস লি.-এর ডিরেক্টর মুনজেরিন জামান বলেন, দীর্ঘদিনের প্রচেষ্ঠায় আমরা আমাদের কারখানায় যে অগ্রগতি সাধন করেছি তা বেলজিয়ামের রানির কাছে তুলে ধরতে পেরেছি। এতে আমাদের দেশের পোশাক খাত নাম বিশ্বের বুকে আরও উজ্জ্বল হবে বলে আশা করছি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ