Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়ার সঙ্গে যোগাযোগ প্রয়োজন বলে মনে করেন জার্মান রাজনীতিবিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৪৯ পিএম

জার্মানির বাম দলের কো-চেয়ার মার্টিন শিরদেওয়ান মনে করেন যে, স্থিতিশীল শান্তি নিশ্চিত করতে রাশিয়ার সাথে যোগাযোগের উপায় খুঁজে বের করা প্রয়োজন।

রোববার প্রকাশিত ডের স্পিগেলের সাথে একটি সাক্ষাত্কারে তিনি বলেছিলেন, ‘আমরা যদি স্থিতিশীল শান্তি চাই তবে আমাদের রাশিয়ার সাথে যোগাযোগের উপায় খুঁজে বের করা উচিত।’ রাজনীতিবিদ যোগ করেছেন যে, তিনি জার্মান সরকারে এমন কাউকে দেখতে চান যিনি এই কাজটিকে গুরুত্ব সহকারে ব্যবহার করেন।

তিনি উল্লেখ করেছেন যে, ইউরোপীয় ইউনিয়নকে রাশিয়া এবং যুক্তরাষ্ট্র উভয়ের কাছ থেকে স্বাধীন হওয়া উচিত। তবে তার মতে, ইউক্রেনের সংঘাতের পরেও রাশিয়া ইউরোপের অংশই থাকবে। ‘এ কারণেই আপনার যুদ্ধোত্তর আদেশ সম্পর্কে চিন্তা করা উচিত,’ তিনি জোর দিয়ে বলেছিলেন যে, এখনই এটি করা কঠিন ছিল।

‘আমাদের ন্যাটোর বাইরেও নিরাপত্তা সংজ্ঞায়িত করা উচিত। জার্মানি, ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম অর্থনীতি, তার ইউরোপীয় অংশীদারদের সাথে জরুরীভাবে আলোচনা করা উচিত যে কীভাবে তার নিজের উপর ইউরোপের নিরাপত্তা নিশ্চিত করা যায়,’ শিরদেওয়ান উপসংহারে বলেছিলেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ