Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জেলেনস্কিকে মুখোমুখি লড়াইয়ে চ্যালেঞ্জ ওয়াগনার প্রধানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১:১২ পিএম

রাশিয়ার ভাড়াটে যোদ্ধা গোষ্ঠী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন সোমবার বলেছিলেন যে, তিনি নিজে একটি যুদ্ধ বিমানে করে পূর্ব ইউক্রেনের লড়াইয়ের কেন্দ্র বাখমুতে বোমা হামলা করেছিলেন।

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিওতে প্রিগোজিনকে একটি হেলমেট এবং একটি পাইলট মাস্ক পরা অবস্থায় অন্ধকারে উড়ন্ত একটি বিমানের ভিতরে দেখা যায়। ‘আমরা অবতরণ করছি, আমরা বাখমুতে বোমা মেরেছি,’ পুতিনের মিত্র এবং ব্যবসায়ী বলেছেন। তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে বাখমুতের আকাশে মুখোমুখি লড়াইয়ে যোগ দেয়ার চ্যালেঞ্জ জানিয়ে বলেছেন যে, তিনি পরের দিন একটি মিগ-২৯ যুদ্ধবিমানে চড়বেন।

‘যদি আপনার সাহস থাকে, আমরা আকাশে দেখা করব। যদি আপনি জিতেন, আপনি আর্টিওমভস্ক (বাখমুতের রাশিয়ান নাম) নিয়ে যাবেন, যদি না হয় তবে আমরা ডিনিপ্রো (নদী) পর্যন্ত যাব,’ প্রিগোজিন বলেছিলেন।

একই দিনে, ইউক্রেনের সংসদ ওয়াগনারকে নিন্দা করে একটি প্রস্তাব গৃহীত করেছে, যার ভাড়াটে সৈন্যরা রাশিয়ান সৈন্যদের পক্ষে লড়াই করছে। ‘আমরা আন্তর্জাতিক সন্ত্রাসবাদের একটি উপাদান হিসাবে ওয়াগনারকে ধ্বংস করার প্রস্তুতি নিচ্ছি,’ ইউক্রেনের প্রেসিডেন্ট প্রশাসনের প্রধান আন্দ্রি ইয়ারমাক বলেছেন। তিনি বলেছিলেন যে, ‘এ স্বীকৃতিটি (ওয়াগনারকে) বিচারের মুখোমুখি করার দিকে একটি পদক্ষেপ।’

ওয়াগনার ভাড়াটেরা বাখমুতের আক্রমণে অংশ নিচ্ছে, যেটি রাশিয়া কয়েক মাস ধরে দখল করার চেষ্টা করছে। ওই অঞ্চলে ইউক্রেনের প্রতিরক্ষা সাম্প্রতিক রাশিয়ার আঞ্চলিক লাভের কারণে দুর্বল হয়ে পড়েছে, বিশেষ করে আরও উত্তরে সোলেদার শহরে। শনিবার জেলেনস্কি ‘যতদিন আমরা পারি’ বাখমুতের পক্ষে লড়াই করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। প্রিগোজিন বলেছেন ‘প্রতিটি রাস্তায় ভয়ঙ্কর যুদ্ধ চলছে’। সূত্র: এসসিএমপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ