Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এইএসসি পরীক্ষায় ফলাফলে সিলেট শিক্ষাবোর্ড ষষ্ঠ স্থানে

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ২:১১ পিএম

এইচএসসি পরীক্ষার ফলাফলে দেশের সব বোর্ডের মধ্যে পাসের হারে ষষ্ঠ স্থানে রয়েছে সিলেট শিক্ষা বোর্ড। ফলাফল অনুসারে, সিলেট বোর্ডে পাসের হার ৮১.৪০ এবং এ বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ৪ হাজার ৮৭১ শিক্ষার্থী। এবার এইচএসসি পরীক্ষায় মোট অংশগ্রহণকারী শিক্ষার্থী ছিলেন ১২ লাখ তিন হাজার ৪০৭ জন। এ তথ্য জানা গেছে আজ বুধবার দুপুরে প্রকাশিত ফলাফলে।

জানা গেছে, পাসের হারে শীর্ষে রয়েছে কুমিল্লা। এ বোর্ডে পাসের হার ৯০.৭০। এখানে জিপিএ ৫ পেয়েছে ১৪ হাজার ৯৯১ জন শিক্ষার্থ এ ছাড়া ঢাকা শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৮৭.৮০, মোট জিপিএ-৫ পেয়েছেন ৬২ হাজার ৪২১; বরিশালে ৮৬.৯৫, জিপিএ-৫ ৭ হাজার ৩৮৬ জন; যশোরে পাসের হার ৮৩.৯০, জিপিএ ৫ পেয়েছে ১৮ হাজার ৭০৬ জন; রাজশাহীতে ৮১.৫৯, জিপিএ-৫ ২১ হাজার ৮৫৫; চট্টগ্রামে ৭৮.৭৬, জিপিএ-৫ ১২ হাজার ৬৭০; দিনাজপুরে পাসের হার ৭৯.০৬, জিপিএ ৫ পেয়েছে ১১ হাজার ৮৩০ জন এবং ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৭৭.০৩ ও জিপিএ ৫ পেয়েছে ৭ হাজার ১৭৯ শিক্ষার্থী। আজ বুধবার (৮ ফেব্রুয়ারি) বেলা ১১টার পর প্রধানমন্ত্রীর কার্যালয় চামেলী হলে শিক্ষামন্ত্রী দীপু মনি ও বোর্ডের চেয়ারম্যানরা নিজ নিজ বোর্ডের ফলাফল তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে। এসময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। গত বছরের ৬ নভেম্বর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীন মোট পরীক্ষার্থী ছিল ১২ লাখ তিন হাজার ৪০৭ জন। ১৩ ডিসেম্বর তত্ত্বীয় পরীক্ষা ও ব্যবহারিক পরীক্ষা শেষ হয় ২২ ডিসেম্বর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ