Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শতভাগ পাসের প্রতিষ্ঠান কমেছে ৬০৪টি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

একজন শিক্ষার্থীও পাস করতে পারেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা এবার বেড়েছে ৪৫টি। অন্যদিকে কমেছে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও। এবারের এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষায় সবাই পাস করেছে এমন প্রতিষ্ঠান রয়েছে এক হাজার ৩৩০টি। যা আগের বছর ছিল এক হাজার ৯৩৪টি। এই ধরণের (শতভাগ পাস করা) প্রতিষ্ঠানের সংখ্যা এবার কমেছে ৬০৪টি। শতভাগ পাস করার প্রতিষ্ঠান সবচেয়ে বেশি রয়েছে মাদরাসা শিক্ষা বোর্ডে। এই বোর্ডে শতভাগ পাস করেছে ৮১৪টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

গতকাল বুধবার ২০২২ সালের এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ উপলক্ষে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত সংবাদ সম্মেলনে এতথ্য জানানো হয়। এবার ৯ হাজার ১৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ জন পরীক্ষা দিয়েছিলেন। এর মধ্যে পাস করেছেন ১০ লাখ ১১ হাজার ৯৮৭ জন। পাসের হার ৮৫ দশমিক ৯৫। পরীক্ষায় এবার জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৭৬ হাজার ২৮২ শিক্ষার্থী।

ফলাফল বিশ্লেষণে দেয়া যায়, সবচেয়ে বেশি সংখ্যক ৮১৪টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শতভাগ পাস করেছে মাদরাসা শিক্ষা বোর্ডে। এছাড়া কারিগরি বোর্ডে ২১৯টি, ঢাকা বোর্ডে ৯৩টি, রাজশাহী বোর্ডে ৩১টি, কুমিল্লা বোর্ডে ৩৭টি, যশোর বোর্ডে ৩৯টি, চট্টগ্রাম বোর্ডে ১৬টি, বরিশাল বোর্ডে ৩৪টি, সিলেট বোর্ডে ১১টি, দিনাজপুর বোর্ডে ২৪টি, ময়মনসিংহ বোর্ডে ১২টি প্রতিষ্ঠান। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ