Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএনপির পর আ.লীগের শান্তি সমাবেশ স্থগিত, যুবলীগেরও বাতিল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৩ পিএম

ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় বিপুল প্রাণহানির ঘটনায় এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করছে বাংলাদেশ। এ জন্য ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের পূর্ব ঘোষিত শান্তি সমাবেশ স্থগিত এবং ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের শান্তি সমাবেশ বাতিল করা হয়েছে।

আজ বৃহস্পতিবার ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ ও ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এর আগে ‘তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে হাজার হাজার মানুষ নিহত হওয়ায় গভীর শোক, সমবেদনা, সহমর্মিতা জ্ঞাপন করে’ পদযাত্রা কর্মসূচি স্থগিত করেছে বিএনপি

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক উইলিয়াম প্রলার সমাদ্দার বাপ্পির সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, শোক দিবস পালন উপলক্ষে পল্লবীতে বৃহস্পতিবারের শান্তি সমাবেশ স্থগিত করা হয়েছে। মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি এক শোক বিবৃতিতে তুরস্ক ও সিরিয়ায় হাজার হাজার মানুষের মৃত্যুতে বিশেষ শোক প্রকাশ করেছেন। একই সঙ্গে তারা সব ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ দোয়া ও প্রার্থনার আয়োজন করার জন্য অনুরোধ জানিয়েছেন।

এদিকে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের উপদপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন শাহজাদার সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে অসংখ্য মানুষ হতাহতের ঘটনায় রাষ্ট্রীয় শোক পালনের প্রতি শ্রদ্ধা ও সংহতি জানিয়ে শান্তি সমাবেশ বাতিল করা হয়েছে। পরবর্তী সময়ে নিয়মিতভাবে কর্মসূচিগুলো জানানো হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জানা গেছে, বিএনপি তাদের কর্মসূচির ধারাবাহিকতায় আজ বেলা দুইটায় পদযাত্রা কর্মসূচি পালন করার সিদ্ধান্ত নেয়। মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে আয়োজিত এ পদযাত্রা রাজধানীর গোপীবাগ থেকে প্রেসক্লাবে এসে শেষ হওয়ার কথা ছিল। এতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় নেতারা অংশ নেবেন বলেও ঘোষণা দেওয়া হয়েছিল বিএনপির পক্ষ থেকে। বিএনপির কর্মসূচিটি ঘোষণা করা হয় গত সোমবার।

আর গতকাল বুধবার ঢাকায় আবার দুটি ‘শান্তি সমাবেশ’ কর্মসূচির ঘোষণা করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন যুবলীগ। সেই ঘোষণা অনুযায়ী, আজ বেলা তিনটায় পল্লবী ১২ নম্বর লালমাঠে সমাবেশ করার কথা ছিল ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের। এতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন বলেও দলটির তরফে জানানো হয়েছিল।

এরই মধ্যে গতকাল মধ্যরাতে ঢাকায় বিএনপির আজেকর পদযাত্রা কর্মসূচি স্থগিত করা হয়। গতকাল মঙ্গলবার গভীর রাতে এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে দলটি এ সিদ্ধান্তের কথা জানায়।

এরপর আজ ঢাকা মহনগর উত্তর আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়, ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় প্রাণহানির ঘটনায় রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে বাংলাদেশ। শোক দিবস পালন উপলক্ষে ঢাকা মহানগর উত্তরের পূর্ব ঘোষিত পল্লবীতে আজকের শান্তি সমাবেশ স্থগিত করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্থগিত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ