Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চাকরির সাক্ষাতকারে ভুলেও যে কথাগুলো বলা যাবে না

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৩৫ পিএম

সাক্ষাতকারে একজন চাকরিপ্রার্থীর জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এর মাধ্যমেই নিয়োগকর্তারা আপনার সম্বন্ধে প্রথম ধারণা পায়। বলা হয় ফার্স্ট ইমপ্রেশন ইজ দ্য লাস্ট ইমপ্রেশন। এ কারণে এমন কিছু বিষয় রয়েছে যা একজন চাকরিপ্রার্থীর সম্ভাব্য নিয়োগকর্তার সাথে তাদের প্রাথমিক সাক্ষাতকারে উল্লেখ করা থেকে বিরত থাকা উচিত।

ইন্টারভিউয়াররা কোম্পানি তারা যে চাকরির জন্য বিজ্ঞাপন দিয়েছে তাতে আগ্রহী প্রার্থীদের চান। যেহেতু সম্প্রতি হাজার হাজার লোককে ছাঁটাই করা হয়েছে, নিয়োগকারী পরিচালকরা ধরে নেন যে, চাকরির সন্ধানকারীরা বিভিন্ন জায়গায় চাকরির জন্য তাদের জীবনবৃত্তান্ত দিয়ে রেখেছে। তারা সংস্থা, এর মিশন, কর্পোরেট সংস্কৃতি এবং পণ্য ও পরিষেবাগুলো সম্পর্কে চিন্তা নাও করতে পারে, তারা কেবল একটি চাকরি চায়।

যখন আপনি ইন্টারভিউ দেন, নিশ্চিত করুন যে আপনি প্রতিষ্ঠান, এর খ্যাতি, আর্থিক পরিস্থিতি, ব্যবস্থাপনা দল এবং অন্যান্য বিষয়গুলি সম্পর্কে জানার জন্য সময় এবং প্রচেষ্টা নিয়েছেন তা প্রদর্শন করতে পেরেছেন। আপনার যথাযথ অধ্যবসায় দেখায় যে, আপনি কোম্পানিতে কাজ করতে চান এবং এর সাথে একটি সংযোগ আছে। আপনার চাকরি এবং কোম্পানি সম্পর্কে প্রাথমিক জ্ঞানের অভাব থাকলে এটি ভাল হবে না। ইন্টারভিউয়াররা মনে করবে যে, আপনি যদি এখানে বা অন্য কোন ফার্মে চাকরি পান তাহলে আপনার কাজে আন্তরিকতা থাকবে না।

আপনাকে অবশ্যই আপনার সাবেক নিয়োগকর্তা সম্পর্কে নেতিবাচক কথা বলা বা কখনও কোন রসিকতা করা থেকে বিরত থাকতে হবে। অবিলম্বে বেতন, ছুটি, সুযোগ-সুবিধা এবং কত দ্রুত আপনি পদোন্নতি পাবেন তা দাবি করা এড়িয়ে চলুন। আপনি যদি ক্ষমা না চাওয়া ছাড়া মিটিংয়ে দেরি করে পৌঁছান বা আপনার ব্যাকগ্রাউন্ড বা অভিজ্ঞতা সম্পর্কে কোনও প্রশ্নের জন্য আপনার জীবনবৃত্তান্ত দেখার জন্য ইন্টারভিউয়ারকে বলেন তবে এটি কখনই ভাল হবে না। আপনার ইন্টারভিউয়ের জন্য চেক ইন করার সময় অফিসের কর্মীদের সাথে অভদ্র আচরণ করা উচিত নয়, কারণ এটি অবশ্যই নিয়োগকারী কর্মীদের কাছে ফিরে আসবে।

 

ইন্টারভিউয়ারদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করা

আপনি এই বলে শুরু করতে পারেন যে, ‘আমাকে সাক্ষাত্কারে আমন্ত্রণ জানানোর জন্য আপনাদের ধন্যবাদ। আমি এখানে চাকরি পেতে খুবই আগ্রহী। আমি আপনাদের ফার্ম সম্পর্কে অনেক গবেষণা করেছি, যারা আগে ফার্মে কাজ করেছেন এবং তাদের পরীক্ষা করার জন্য যারা আপনার কিছু পণ্য কিনেছেন তাদের সাথে কথা বলেছি।’ এটি করার মাধ্যমে, ইন্টারভিউয়ার আপনার বাড়ির কাজ এবং কোম্পানির প্রতি আগ্রহ দেখে মুগ্ধ হবেন।

বেতন এবং অন্যান্য সুবিধাগুলি সম্পর্কে কিছু জানার থাকলে শেষ অবথি অপেক্ষা করুন। মূল বিষয় হল ইন্টারভিউয়ারের সাথে সম্পর্ক গড়ে তোলা এবং আপনার সঠিক দক্ষতা, পটভূমি, অভিজ্ঞতা এবং শিক্ষা রয়েছে তা প্রদর্শন করা। মিটিংয়ের শেষের দিকে, আপনি বেতন, বোনাস, ছুটির নীতি এবং সুবিধাগুলো সম্পর্কে জিজ্ঞাসা করতে পারেন।

আপনি যদি কোম্পানীটি কি করে সে সম্পর্কে জ্ঞানের অভাব প্রদর্শন করেন, তবে সাক্ষাতকারী অনুভব করবেন যে-অন্ততঃ- আপনি সাক্ষাতরের আগে কোম্পানির উপর গবেষণা করার জন্য একটি যুক্তিসঙ্গত সময় ব্যয় করতে পারতেন। এটি প্রতিফলিত করে যে আপনার আসলে কোন আগ্রহ নেই এবং বুদ্ধিবৃত্তিকভাবে কৌতূহলী নন। আপনাকে ফার্মের বিশেষজ্ঞ হতে হবে না, তাদের আর্থিক বিবৃতি উদ্ধৃত করুন এবং পরিচালনা পর্ষদে সমস্ত লোকের নাম লিখুন, তবে আপনাকে কোম্পানির পণ্য এবং পরিষেবা সম্পর্কে কিছু তথ্য জানা উচিত।

বেশি সৌহার্দ্যপূ হবেন না

আপনি বন্ধুত্বপূর্ণ হতে পারেন, কিন্তু খুব সৌহার্দ্যপূর্ণ হওয়া এড়িয়ে চলুন। কখনও কখনও একটি সাক্ষাতকার খুব ভাল চলে এবং জিজ্ঞাসাবাদ থেকে একটি সৌহার্দ্যপূর্ণ, বন্ধুত্বপূর্ণ কথোপকথনে পরিণত হয়। মাঝে মাঝে, বন্ধুত্বপূর্ণ কথোপকথন একটি বন্ধনের অধিবেশনে পরিণত হয়। এটি আপনাকে অসাবধান করতে পারে। আপনি বেফাঁস কিছু বলে বসতে পারেন। ফাঁদে পা দেবেন না। ইন্টারভিউয়ার আপনাকে রাতে একসাথে খাবার জন্য একজন সুন্দর ব্যক্তি হিসেবে দেখতে পারেন, কিন্তু আপনাকে একজন বিশ্বস্ত এবং বিচক্ষণ কর্মচারী হিসেবে দেখবেন না।

খুব ব্যক্তিগত এবং আক্রমণাত্মক প্রশ্ন জিজ্ঞাসা এড়িয়ে চলুন। প্রথম সাক্ষাতকারে, আপনি আপনার দক্ষতা এবং যোগ্যতা প্রদর্শন করতে চান। আপনার প্রাক্তন নিয়োগকর্তা এবং সহকর্মীদের সম্পর্কে শুধুমাত্র ভাল কথা বলুন। আপনার প্রাক্তন বস হতে পারে শয়তানের অবতার এবং আপনার সহকর্মীরা খারাপ, কিন্তু ইন্টারভিউয়ারদের সাথে এটি শেয়ার করবেন না। আপনি যদি আপনার শেষ কোম্পানি সম্পর্কে খারাপভাবে কথা বলেন (এমনকি এটি সত্য হলেও), আপনি অসন্তুষ্ট এবং এমন একজন ব্যক্তি হিসাবে বিবেচিত হবেন যিনি তাদের পিছনে অন্যদের সম্পর্কে কথা বলেন, যার অর্থ আপনাকে বিশ্বাস করা যাবে না। ইন্টারভিউয়ার মনে করবে যে আপনি তাদের সম্পর্কেও খারাপ কথা বলবেন। তদুপরি, তারা বিশ্বাস করতে পারে যে সমস্যাগুলি আপনার কাছ থেকে এসেছে এবং এটি আপনার দোষ ছিল - আপনার পূর্বের বস বা সহকর্মীদের নয়।

আপনার সাধারণ জ্ঞান ব্যবহার করুন এবং বিনয়ী হন

আপনার পটভূমি বা দক্ষতা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, কখনই বলবেন না, ‘এটি আমার জীবনবৃত্তান্তে রয়েছে।’ আপনি যে পর্যায়েই থাকুন না কেন, আপনাকে আপনার পটভূমি সম্পর্কে বিস্তারিতভাবে বলতে হবে এবং নিজেকে বিক্রি করতে হবে। আপনার কখনই বলা উচিত নয়, ‘দুঃখিত, আমি দেরি করে এসেছি’ বা ‘আমার কাজ আছে এবং আধ ঘন্টার মধ্যে চলে যেতে হবে।’ কখনও কখনও দূর্ঘটনা ঘটে; তবে একটি গুরুত্বপূর্ণ সাক্ষাতাকারে দেরিতে পৌঁছানো অভদ্রতা।

কর্পোরেট ড্রোন নয়, মানুষের মতো কথা বলুন

আপনি মনে করতে পারেন কর্পোরেট ভাষা, স্টাইল করে কথা বলা কিংবা জটিল করে কথা বলা আপনাকে গুরুত্বপূর্ণ এবং পরিচিত করে তোলে, কিন্তু যে ব্যক্তি শুনছেন তার জন্য এটি বেদনাদায়ক। কেউ কতটা গুরুত্বপূর্ণ সে সম্পর্কে অবিরামভাবে শুনলে মন স্তব্ধ হয়ে যায়। এটি আরও খারাপ হয় যখন সেগুলো প্রকৃত মানুষের পরিবর্তে একটি কর্পোরেট রোবটের মতো শোনায়।

অধিকন্তু, অভ্যর্থনাকারী এবং অন্যান্য সহকারীর সাথে অভদ্র আচরণ করবেন না। তারা আপনার খারাপ আচরণ সম্পর্কে নিয়োগকারী পরিচালকদের কাছে রিপোর্ট করবে। ম্যানেজাররা ভাববে আপনি একজন কপট ব্যক্তি, যখন আপনি তাদের সাথে ভালো ব্যবহার করেন, কিন্তু অধীনস্থদের প্রতি নিষ্ঠুর। এছাড়াও, এটি এমন লোকেদের প্রতি অপমান হবে যাদের সাথে আপনাকে কাজ করতে হবে যদি ব্যবস্থাপনা আপনাকে নিয়োগ দেয়। সূত্র: ফোর্বস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ