Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রাতিষ্ঠানিক সক্ষমতার দুর্বলতাই দুর্নীতির মূল কারণ : দুদক চেয়ারম্যান

| প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, প্রাতিষ্ঠানিক সক্ষমতার দুর্বলতাই দুর্নীতির মূল কারণ। আর এই দুর্নীতি নির্মূল ছাড়া কোন অবস্থাতেই অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সম্ভব নয়। তিনি বলেন, দুর্নীতি প্রতিরোধে প্রয়োজন দক্ষ এবং জবাবদিহিমূলক আমলাতন্ত্র, কার্যকর বিচারিক প্রক্রিয়া, ট্রেড এ্যান্ড কমার্স রেগুলেশন, মৌলিক স্বাস্থ্য ও শিক্ষার নিশ্চয়তা ইত্যাদি। তিনি আরো বলেন, সমন্বিতভাবে দুর্নীতি প্রতিরোধ ছাড়া সুষম উন্নয়ন সম্ভব নয়। গতকাল মঙ্গলবার  কুমিল্লার বার্ড মিলনায়তনে ‘ইনসার্চ ২০১৬ : থার্ড ইন্টারন্যাশনাল ইনটিগ্রেটিভ রিসার্চ কনফারেন্স অন ডেভেলপমেন্ট, গভর্নেন্স এ্যান্ড ট্রান্সফরমেশন’ শীর্ষক সেমিনারে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
এসময় অন্যান্যের মধ্যে চীনের পিকিং বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. জিয়ানজিন লি, কানাডার এমসি মাস্টার বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. আহমেদ শফিকুল হক, অস্ট্রেলিয়ার আরএমআইটি বিশ^বিদ্যালয়ের পরিচালক ড. শরীফ আস-সাবের, ঢাকা বিশ^বিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক আকা ফিরোজ প্রমুখ বক্তব্য রাখেন।
চেয়ারম্যান বলেন, বিশে^র মাত্র ১০ ভাগ ধনী মানুষ প্রায় ৮৫ ভাগ সম্পদ ভোগ করছে কিন্তু সামাজিক উন্নয়ন হচ্ছে প্রতিটি মানুষের উন্নয়ন প্রচেষ্টার সমন্বিত ফলাফল। বৈষম্যমূলক যে কোনো উন্নয়নই টেকসই উন্নয়ন হতে পারে না।
তিনি বলেন, আজকের বিশে^ নির্যাতনকারীদের অনেক ক্ষেত্রেই সাংবিধানিকভাবে দুষ্ট শক্তি হিসেবে চিহ্নিত করা হচ্ছে। আর তাই জাতিসংঘ কর্তৃক ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের কথা বলা হয়েছে। তিনি বলেন ,দুর্নীতি দমন কমিশন এর আইন অনুযায়ী দুর্নীতি দমন ও প্রতিরোধে কাজ করছে। এ ক্ষেত্রেও ইনক্লুসিভ উদ্যোগের প্রয়োজন। একই সময়ে তিনি কনফারেন্সের শুভ উদ্বোধন ঘোষণা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ