Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দিনে এক হাজার রোগীকে চিকিৎসা দিচ্ছে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল

| প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : প্রতিদিন গড়ে এক হাজার রোগীকে চিকিৎসা দিচ্ছে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল। গড়ে একশটি অপারেশন হচ্ছে প্রতিদিন। ১৯৮৩ সালে প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ৮০ লাখ রোগীর চোখের চিকিৎসা ও আট লাখের বেশি রোগীর চোখে সফল অপারেশন করেছে এ হাসপাতাল। গতকাল (মঙ্গলবার) চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র এবং অরবিস ইন্টারন্যাশনালের আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। দুটি প্রতিষ্ঠানের বিগত দিনের কর্মকাÐ ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
সংবাদ সম্মেলনে ম্যানেজিং ট্রাস্টি অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেন, নিরাময়যোগ্য অন্ধত্ব প্রতিকারের লক্ষ্যে আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের একটি কক্ষে যাত্রা শুরু করে বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যাণ সমিতি। মনে পড়ে তখন আমাদের একজন পার্টটাইম কর্মচারী ছিল। তার সঙ্গে শেয়ার করে টেবিলে বসতাম। সরকারি, দেশি-বিদেশি সাহায্য সংস্থার সহায়তায় এ হাসপাতাল প্রতিষ্ঠা করতে পেরেছি। তিনি বলেন, বর্তমানে প্রতিদিন এক হাজার রোগী দেখা হয়। দৈনিক ১০০ রোগীর অপারেশন হয়। এরপরও পর্যাপ্ত সুযোগ-সুবিধা না থাকায় দূর-দূরান্ত থেকে এসে অনেক রোগী ফিরে যাচ্ছে দেখে খুব কষ্ট লাগে। তাই একটি পুরোনো ভবন ভেঙে বহুতল ভবন করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এ বিশেষজ্ঞ চিকিৎসক বলেন, ব্যক্তির জন্য প্রতিষ্ঠান বড় নয়। ৩ হাজার ৬০০ টাকা দিয়ে সমিতির যাত্রা শুরু করেছিলাম ১৯৭৩ সালে। এখন এত বড় হাসপাতাল করেছি। পাশে ট্রাস্টের মাধ্যমে ৭০০ কোটি টাকার ইম্পেরিয়াল হাসপাতাল গড়ছি। আমাকে একদিন পৃথিবী থেকে বিদায় নিতে হবে, কিন্তু প্রতিষ্ঠান সেবা দিয়ে যাবেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাসপাতাল

৪ ফেব্রুয়ারি, ২০২৩
২১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ