Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রেটার ম্যানচেস্টার আল ইসলাহ’র উদ্যোগে ঈদে মিলাদুন্নবী (সা:) উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

লন্ডন সংবাদদাতা : বিশ্বমানবতার মুক্তির দূত, সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ নবী হজরত মুহাম্মদ (সা:) এর আগমন বার্ষিকী পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) উপলক্ষে ইংল্যান্ডের নর্থওয়েস্টের বাংলাদেশি কমিউনিটির আয়োজনে ওল্ডহ্যামে অনুষ্ঠিত হয়েছে এক বিশাল বর্ণাঢ্য র‌্যালি।
আহলে সুন্নাত ওয়াল জামাআতের পতাকাবাহী সংগঠন আনজুমানে আল ইসলাহ ইউকের গ্রেটার ম্যানচেস্টার ডিভিশন ও দারুল হাদিস লাতিফিয়া নর্থওয়েস্টের ব্যবস্থাপনায় গত ২০ ডিসেম্বর মঙ্গলবার অনুষ্ঠিত এ র‌্যালিতে ইংল্যান্ডের বিভিন্ন শহর থেকে বাংলাদেশি কমিউনিটির বিপুল সংখ্যক নবী প্রেমিকের সমাগম ঘটে। সাদা ও সবুজ রঙের পতাকা এবং বিভিন্ন সেøাগান সম্বলিত প্লেকার্ড বহন করে বিভিন্ন বয়সী মানুষেরা যেন মেতে ওঠে এক অনাবিল আনন্দের উৎসবে। ‘তালা’আল বাদরু আলাইনা’, ‘ইয়া নবী সালাম আলাইকা’, ‘শামসুদ্দোহা আস্সালাম’ ইত্যাদি নাশীদের সুর আশিকে রাসূলদের কণ্ঠে কণ্ঠ মিলিয়ে আকাশ-বাতাসে ফুঁটিয়ে তোলে অপরূপ সুরের ব্যাঞ্জনা। হজরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (রহ.) এর দু’আর ফসল ইশকে রাসূলে সিক্ত এ মুবারক কাফেলা ওল্ডহ্যামের রাস্তায় রাস্তায় প্রদক্ষিণ করে মুসলিম-অমুসলিম সকলের সামনে তুলে ধরে আল্লাহর রাসূলের আদর্শে উজ্জীবিত শান্তির এক মহান বাণী।
র‌্যালির পূর্বে ও পরে অনুষ্ঠিত হয় পৃথক দু’টি আলোচনা সভা। ওবিএ মিলেনিয়াম সেন্টারে র‌্যালিপূর্ব আলোচনা সভায় সভাপতিত্ব করেন দারুল হাদিস লাতিফিয়া নর্থওস্টের প্রিন্সিপাল হজরত মাওলানা সালমান আহমদ চৌধুরী। আনজুমানে আল ইসলাহ গ্রেটার ম্যানচেস্টার ডিভিশনের জেনারেল সেক্রেটারি মাওলানা খায়রুল হুদা খানের উপস্থাপনায় এতে প্রধান অতিথি ছিলেন আনজুমানে আল ইসলাহ ইউকের ভাইস প্রেসিডেন্ট ও দারুল হাদিস লাতিফিয়া লন্ডনের মুহাদ্দিস হজরত মাওলানা নজরুল ইসলাম। সম্মানিত মেহমান হিসেবে উপস্থিত ছিলেন ওল্ডহ্যাম কাউন্সিলের সম্মানিত ডেপুটি মেয়র কাউন্সিলর শাহদাব কামার।
আনজুমানে আল ইসলাহ গ্রেটার ম্যানচেস্টার ডিভিশনের প্রেসিডেন্ট মাওলানা আবদুল মতিনের স্বাগত বক্তব্যের মাধ্যমে সুচিত সভায় বক্তব্য রাখেন আনজুমানের আল ইসলাহ ইউকের প্রেস সেক্রেটারি মাওলানা ফরিদ আহমদ চৌধুরী, দারুল হাদিস লাতিফিয়ার শিক্ষক হাফিজ আনহার আহমদ, মাওলানা ফখরুল হাসান রুতবাহ, মোহাম্মদ তারেক প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে হজরত মাওলানা নজরুল ইসলাম বলেন, রাসূলে পাককে (সা:) আল্লাহ পাক সম্পূর্ণ বিশেষ বৈশিষ্ট্য দিয়ে সৃষ্টি করেছেন। তিনি যদিও মানুষের মাঝে প্রেরিত হয়েছেন, কিন্তু তাঁর শারীরিক, দৈহিক বৈশিষ্ট্য সাধারণ মানুষের চেয়ে আলাদা। তিনি বলেন, আল্লাহর রাসূল (সা:) যখন মদীনা শরিফে তাশরিফ নিয়েছিলেন তখন মদীনা শরিফের শিশু-কিশোরেরা আল্লাহর রাসূলের আগমনী খুশিতে রাস্তায় বের হয়ে ‘তালাআল বাদরু আলাইনা’ নাশীদ গেয়ে গেয়ে আল্লাহর রাসূলকে স্বাগত জানিয়েছিলেন। বিশ^নবী (সা:) অত্যন্ত খুশি হয়ে তাদেরকে কোলে তুলে নিয়েছিলেন। আল্লাহর রাসূলের আগমনী দিবসকে উপলক্ষ করে আমরা আজ রাস্তায় বের হয়ে নাশীদ গেয়ে র‌্যালি করছি, কাল কিয়ামতে আল্লাহর রাসূল (সা:) আমাদেরকে তাঁর রহমতের কোলে জায়গা দেবেন বলে আমরা আশাবাদী।
হাফিজ মাওলানা আশিকুর রহমান ও ক্বারী আবদুল আহাদের কুরআন তিলাওয়াত ও মাওলানা ফখরুল ইসলামের নাতে রাসূল পরিবেশনের মাধ্যমে সূচিত আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা আবদুল হক, দারুল হাদিস লাতিফিয়া নর্থওয়েস্টের সহ-সভাপতি মাওলানা মুফতি আবদুর রহমান, জেনারেল সেক্রেটারি আলহাজ আবদুল মুছাব্বির, আনজুমানে আল ইসলাহর উপদেষ্টা হাজী আরজু মিয়া, গ্রেটার ম্যানচেস্টার ডিভিশনের ভাইস প্রেসিডেন্ট মাওলানা আবদুল হামিদ, মাওলানা কুতুবুদ্দীন, জয়েন্ট সেক্রেটারি মাওলানা আবদুল বাছিত আশরাফ, ট্রেজারার আলহাজ আবুল কালাম, অর্গেনাইজিং সেক্রেটারি মাওলানা মাহবুবুল ইসলাম লিয়াকত, ওয়েলফেয়ার সেক্রেটারি হাফিজ হেলাল খান, ওল্ডহ্যাম শাখার সভাপতি হাফিজ আসকির মিয়া, সহ-সভাপতি হাবিবুর রহমান কাইয়ূম, সেক্রেটারি হাফিজ সুহেল আহমদ, ম্যানচেস্টার শাখার সেক্রেটারি মাওলানা আবদুল কুদ্দুছ, ব্রাডফোর্ড শাখার সভাপতি মাওলানা নজরুল ইসলাম, সেক্রেটারি আবদুর রব, হাইড শাখার সভাপতি আলহাজ সানা মিয়া, শেফিল্ড শাখার সভাপতি আলহাজ শামসুল ইসলাম (চমক আলী), রচডেল শাখার সভাপতি আবদুল বাছিত, মাওলানা শাহজাহান মাহমুদ, মাওলানা নাসির উদ্দিন, মাওলানা আবু ছালেহ মামুন, সাপ্তাহিক জনসেবার সম্পাদক শাহিদ মিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ