Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

বন্যা নিয়ন্ত্রণ, পানিবদ্ধতা নিরসনে প্রকল্প গ্রহণ করছে চসিক

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : নগরীর বন্যা নিয়ন্ত্রণ এবং পানিবদ্ধতা নিরসনে একশ’ বছর মেয়াদী মাস্টারপ্লান গ্রহণ করতে যাচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন। গতকাল বুধবার পাওয়ার চায়না ইন্টারন্যাশনাল গ্রুপ লিমিটেডের একটি প্রতিনিধিদল চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের সাথে বৈঠক করেন। বৈঠকে তারা একশত বছর সামনে রেখে খাল প্রশস্তকরণ, খননকরণ, খালের পাড়ে প্রশস্ত রাস্তা নির্মাণ, সøুইচ গেইট, পাম্প হাউজ নির্মাণ, নতুন নতুন খাল খননসহ পানিবদ্ধতা নিরসন এবং বন্যা নিয়ন্ত্রণে নানামুখী পরিকল্পনার স্বচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন।
এসব প্রস্তাবনা বাস্তবায়নে চীনা কারিগরি ও আর্থিক সহযোগিতা দিতে প্রস্তুত আছে বলেও মেয়রকে অবহিত করা হয়। ২০১৭ সনের মার্চ মাসের মধ্যে এ বিষয়ে সম্ভাব্যতা যাচাই কার্যক্রম শেষ করা সম্ভব হবে বলে জানানো হয়। মেয়র চায়না প্রস্তাবনা ও পরিকল্পনা বাস্তবায়নে সুনির্দিষ্ট করে পূর্ণাঙ্গভাবে উপস্থাপনের পরামর্শ দেন। তিনি বলেন, এক কোটি মানুষের বসবাসযোগ্য মেগাসিটির আদলে নগরী গড়ার প্রত্যয়ে বন্যা নিয়ন্ত্রণ এবং জলাবদ্ধতা থেকে নগরীকে মুক্ত রাখতে হবে।
এ সময় চায়না কোম্পানির ভাইস প্রেসিডেন্ট, কমার্শিয়াল ম্যানেজার, পাওয়ার চায়নার লোকাল পার্টনার গ্রিন ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেডের ম্যানেজিং ডাইরেক্টর, চসিকের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল হোসেন, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো: রফিকুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।






 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চসিক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ