Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

জেলা পরিষদ নির্বাচনের মধ্য দিয়ে গণতান্ত্রিক প্রক্রিয়া আরো এক ধাপ এগিয়েছে ঢাকার দুই মেয়র

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জেলা পরিষদের নির্বাচনের মধ্য দিয়ে গণতান্ত্রিক প্রক্রিয়া আরো এক ধাপ এগিয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকার দুই মেয়র। গতকাল বুধবার নিজ নিজ কেন্দ্রে ভোট দেওয়া শেষে তারা এই মন্তব্য করেন। গতকাল সকাল ১০টায় বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক।
অপরদিকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বেলা সাড়ে ১১টায় রাজধানীর আজিমপুর গভমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দেন। পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র খোকন বলেন, প্রথমবারের মতো জেলা পরিষদ নির্বাচনে ভোট দিতে পেরে খুব ভলো লাগছে।
সাঈদ খোকন বলেন, জেলা পরিষদের নির্বাচিত প্রতিনিধিরা সিটি কর্পোরেশনের সঙ্গে সমন্বিতভাবে কাজ করবে। আমরা তাদেরকে আমাদের বোর্ডে সভায় আমন্ত্রণ জানাবো। সেখানে তারা তাদের মতামত ব্যক্ত করবেন। সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতা করবে। স্থানীয় সরকার উন্নয়নে এ নির্বাচন ব্যাপক ভূমিকা রাখবে বলে তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে শক্তিশালী করতে যে উদ্যোগ নিয়েছেন তার অন্যতম হচ্ছে এই জেলা পরিষদ নির্বাচন। এর মধ্য দিয়ে গণতন্ত্র এবং সুশাসন নিশ্চিত হয়েছে। তিনি বলেন, জেলা প্রশাসনের সাথে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচিত প্রতিনিধির সঙ্গে আমরা সমন্বিতভাবে কাজ করবো। যারা নির্বাচিত হয়েছেন তাদের সঙ্গে আমরা যারা ডিএসসিসির প্রতিনিধি রয়েছি আমরা সমন্বিতভাবে কাজ করার উদ্যোগ গ্রহণ করবো।
মেয়র আরও বলেন, সমন্বয়হীনতা একটা বড় সমস্যা। আমাদের এই ঢাকা শহরের জন্য বিভিন্ন সংস্থার সঙ্গে সমন্বয়হীনতা নিরসনে ইতোমধ্যে উদ্যোগ নেয়া হয়েছে। আজকের এই নির্বাচিত প্রতিনিধির সঙ্গে আমাদের বোর্ড পরিচালিত প্রশাসন সমন্বিতভাবে কাজ করবে।
সাঈদ খোকন বলেন, এই শহরকে আধুনিক এবং বাসযোগ্য নগর হিসেবে তুলে ধরবো। আমাদের সিটি কর্পোরেশন আইন অনুযায়ী যে ২৬টি সংস্থা আমরা সমন্বয় সাধন করি আমাদের বোর্ড সভাতে তারা আমন্ত্রিত হয়ে বিভিন্ন আলোচনায় অংশ নিবেন এবং সিদ্ধান্ত গ্রহণ করবেন। জেলা প্রশাসন তাদের মধ্যে অন্যতম, তারা আমাদের সঙ্গে সমন্বয় করে কাজ করবে।
ভোট দেওয়া শেষে উত্তরের মেয়র আনিসুল হক সাংবাদিকদের বলেন, প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া জেলা পরিষদ নির্বাচনে ভোট দিতে পেরে ভালই লাগছে। এই নির্বাচনে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়া আরো এক ধাপ এগিয়েছে।
এই প্রথমবারের মতো জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হলো। গতকাল বুধবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ নির্বাচনের ভোটগ্রহণ চলে।
দেশের ৬১টি জেলায় একযোগে এ নির্বাচন আয়োজন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ভোট দিয়েছেন স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধিরা। সারা দেশের মতো রাজধানী ঢাকায়ও জেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ হয়। তবে ঢাকায় সকাল ৮টা থেকে ভোট শুরু হলেও বেলা ১২টা পযন্ত ভোটারদের উপস্থিতি ছিল কম। এরপর থেকে ভোটারদের উপস্থিতি কিছুটা বাড়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেয়র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ