Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিরপুর থেকে আটক জেএমবি’র ৫ সদস্য ৭ দিন করে রিমান্ডে

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর মিরপুর থেকে গ্রেপ্তার জেএমবির ৫ সদেস্যর ৭দিন করে রিমান্ড দিয়েছেন আদালত। গতকাল মঙ্গলবার রাতে মিরপুর এলাকায় অভিযান চালিয়ে ওই পাঁচ ব্যক্তিকে গ্রেপ্তার করে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট।
আসামিরা হলেন- রিয়াজ ওরফে ইঞ্জিনিয়ার ওরফে রাকিব, মো. আবু বিন সাঈম ওরফে বাপ্পী ওরফে অপু, কাজী আব্দুল্লাহ আল ওসমান ওরফে আহসান, মো. সোহাগ ওরফে চেয়ারম্যান এবং মো. মামুন ওরফে হিমেল।
ঢাকা মহানগর হাকিম মাহমুদুল হাসান শুনানি শেষে বুধবার রিমান্ডের আদেশ দেন। মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের এসআই সাইফুল ইসলাম প্রত্যেককে ১০ দিন করে রিমান্ড নেয়ার আবেদন করেন।
রিমান্ড আবেদনে বলা হয়, আসামিরা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির সমর্থন করাসহ নাশকতার উদ্দেশ্যে বিস্ফোরক দ্রব্য ও বোমা তৈরির সরঞ্জাম রেখে এবং পরস্পর যোগসাজশে অপরাধ করার উদ্দেশ্যে একত্রিত হয়ে ষড়যন্ত্র ও সহায়তা করে। মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে ও ন্যায়বিচারের জন্য অজ্ঞাতনামা পলাতক এবং সংগঠনের মূল হোতাসহ আসামিদের শনাক্ত করা, অভিযান পরিচালনার জন্য পুলিশ হেফাজতে এনে আসামিদের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করা হোক।
অপরদিকে আসামি মামুনের পক্ষে তার আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিন শুনানি করেন। তিনি বলেন, মামুনকে গত ৭ অক্টোবর পুলিশ মোটরসাইকেলসহ তুলে নিয়ে যায়। এ ব্যাপারে গত ১৬ ডিসেম্বর থানায় জিডি করা হয়। এতদিন সে ডিবি হেফাজতে ছিল। মামলার সঙ্গে তার কোনো সম্পৃক্ততা নেই। সে ষড়যন্ত্রের শিকার। তাই তার জামিন মঞ্জুর করা হোক।
অপর চার আসামির পক্ষে কোনো আইনজীবী ছিলেন না। উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে প্রত্যেকের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।
এদিকে, গতকাল বুধবার ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম বলেন, ‘মিরপুর থেকে গ্রেপ্তার হওয়া জেএমবির সদস্যরা থার্টি ফার্স্ট নাইটে হামলার পরিকল্পনা করেছিল। তারা সংগঠনটির সক্রিয় সদস্য।’ মনিরুল ইসলাম বলেন, ‘গ্রেপ্তারকৃতদের কাছ থেকে প্রায় ৩০ কেজি বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। পরে তাদের প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে তারা থার্টি ফার্স্ট নাইটে নাশকতা চালানোর পরিকল্পনার কথা স্বীকার করেছে। পাঁচজনের মধ্যে রিয়াজ জেএমবির নেতা। অনেকদিন ধরে সে সংগঠনটির সঙ্গে জড়িত।’



 

Show all comments
  • রাতুল ২৯ ডিসেম্বর, ২০১৬, ১:২৮ এএম says : 0
    দেখা যাক কোন তথ্য বের হয় কিনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেএমবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ