Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

২০১৬ সালে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় ১২৪০ শ্রমিক নিহত হয়েছেন ৫৪৪ জন আহত

| প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২০১৬ সালে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় ১ হাজার ২৪০ জন শ্রমিক নিহত ও ৫৪৪ জন আহত হয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ অক্যুপেশনাল সেফটি, হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশন (ওশি)।
গতকাল শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনী-মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় সংগঠনটি। বাংলাদেশে প্রকাশিত ১০টি বাংলা ও ৫টি ইংরেজি সংবাদপত্র এবং মাঠ পর্যায় থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে এ তথ্য প্রকাশ করেছে সংগঠনটি। ওশি জানায়, কর্মক্ষেত্রে নিহত শ্রমিকদের মধ্যে ৩৫৯ জন প্রাতিষ্ঠানিক ও ৮৮১ জন অপ্রতিষ্ঠানিক খাতে কাজ করতেন। এদের মধ্যে বজ্রপাতে ৫৫ কৃষিশ্রমিক নিহত হয়েছেন।
সংগঠনটির হিসেব মতে, এ বছর সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে পরিবহন খাতে। এ খাতে সর্বোচ্চ ৪৮৬ জন শ্রমিক নিহত হয়েছেন। নির্মাণ খাতে ১৪৭, তৈরি পোশাক খাতে ৮৮, কৃষিতে ৮৭, দিনমজুর ৬৯, কারখানা দুর্ঘটনায় ৪৭ জন নিহত হয়েছেন। পাশাপাশি গৃহকর্মী ৩৩, জাহাজভাঙা শিল্পে ২৩ এবং মৎসচাষী ও জেলে ৪৪ জন নিহত হয়েছেন।
চলতি বছরের সাথে ২০১৫ সালের পরিবহন খাতে শ্রমিক নিহতের সংখ্যা তুলনা করে ওসি কর্মকর্তা সাকি রেজওয়ানা বলেন, গত বছর এ খাতে ৩৪৭ জন নিহত হয়েছেন। আর এ বছর নিহত হয়েছেন ৪৮৬ জন। দিনে দিনে এ খাতে মৃতের সংখ্যা বাড়ছে, বিষয়টি উদ্বেগের।
কর্মক্ষেত্রে এভাবে শ্রমিক নিহতের সংখ্যা কমাতে বেশ কয়েকটি সুপারিশ তুলে ধরেছে সংগঠনটি। তার মধ্যে কর্মক্ষেত্রে মৃত্যুর হার কমাতে স্বাস্থ্য ও নিরাপত্তা বিধানের জন্য নজরদারি বাড়ানো, কর্মস্থলে শ্রমিকদের ব্যক্তিগত সুরক্ষা উপকরণ ব্যবহার নিশ্চিতকরণ, সচেতনতা বৃদ্ধি, শ্রম-কর্মসংস্থান মন্ত্রণালয়ে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ইউনিট চালু, পোশাক শিল্পের শ্রমিকদের জন্য পৃথক হাসপাতাল প্রতিষ্ঠা এবং শ্রমিক কল্যাণ তহবিল গঠন উল্লেখযোগ্য।
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন- ওশির ভাইস চেয়ারম্যান ড. এস এম মোর্শেদ, সহকারী পরিচালক আলম হোসেন, প্রোগ্রাম অফিসার আরিফা আস আলম, কমিউনিকেশন অফিসার আব্দুর রশিদ, তাজরিন দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত শ্রমিক নাসিমা বেগম, সবিতা রানী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ