Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নরওয়ের গুহায় মার্কিন ট্যাংক মোতায়েন

প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন সামরিক বাহিনী নরওয়ের ছয় গোপন গুহায় ট্যাংক এবং গোলন্দাজ সরঞ্জাম মোতায়েন করেছে। রাশিয়ার সীমান্তের কাছে মোতায়েন ন্যাটো বাহিনীকে জোরদার করার লক্ষ্যে এ সব মোতায়েন করা হয়েছে। শীতল যুদ্ধের সময় যুক্তরাষ্ট্র এসব গুহা সামরিক কাজে ব্যবহার করেছে এবং এ সব গুহার অবস্থান কঠোর ভাবে গোপন রাখা হয়েছে। শীতল যুদ্ধ চলাকালে ১৯৮১ সালে প্রথম এ সব গুহা ব্যবহার করেছিল যুক্তরাষ্ট্র। এ মোতায়েনের মধ্য দিয়ে রাশিয়ার সঙ্গে কোনো সংকট দেখা দিলে তা মোকাবেলা করতে পারবে ন্যাটো। এছাড়া ইউরোপে ব্যবহারের জন্য অস্ত্র ও সামরিক সরঞ্জাম হাতের কাছে পাবে ন্যাটো। নরওয়ের সঙ্গে রাশিয়ার ১২১.৬ মাইল সীমান্ত রয়েছে। নরওয়ের গুহাগুলোতে যে পরিমাণ সামরিক সরঞ্জাম রাখা হয়েছে তা দিয়ে ১৫ হাজার মেরিন সেনাকে যুদ্ধের জন্য প্রয়োজনীয় সমর্থন যোগানো যাবে।
এ সব সামরিক সরঞ্জাম মোতায়েনের জন্য নরওয়ের কেন্দ্রস্থলে অবস্থিত ছয়টি গুহাকে যুক্তরাষ্ট্র ব্যবহার করছে বলে ধারণা করা হচ্ছে। গুহার ভেতরের আবহাওয়া নিয়ন্ত্রণ করা হয় এবং গুহা পরিচালনায় প্রায় ১শ মার্কিন ও নরওয়ের কর্মী নিযুক্ত রয়েছেন। চলতি মাসের শেষের দিকে কোল্ড ওয়ার রেসপন্স নামের একটি সামরিক মহড়া অনুষ্ঠিত হবে। মহড়া চলাকালে গুহাগুলোয় থেকে ১ লাখ ৬ হাজার ৫শ সামরিক সরঞ্জাম মোতায়েন করা হবে। অবশ্য এ সব সামরিক সরঞ্জামের মধ্যে কী থাকবে তা জানানো হয়নি। মহড়ায় ন্যাটোর ১২ টি দেশ এবং ১৬ হাজারের বেশি সেনা যোগ দেবে বলে জানানো হয়েছে।রাশিয়ার সঙ্গে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের যখন টানাপড়েন তুঙ্গে ঠিক তখনই এ মোতায়েনের খবর প্রকাশিত হলো। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নরওয়ের গুহায় মার্কিন ট্যাংক মোতায়েন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ