Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

গেল বছর মেগা প্রকল্পের

| প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম


উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে রেকর্ড
তাকী মোহাম্মদ জোবায়ের : উন্নয়ন আকাক্সক্ষার প্রসব বেদনা নিয়ে যে রাষ্ট্রটির জন্ম হয়েছিল ঠিক ৪৫ বছর আগে, সেই স্বপ্নের অনেক অংশই বিদায়ী বছরে চোখের সামনে বাস্তবায়িত হতে দেখেছে বাংলাদেশের মানুষ। উন্নত স্বাধীন রাষ্ট্রের বাসিন্দা হওয়ার সেই স্বপ্ন পূরণে নানা মেগা উন্নয়ন প্রকল্প গ্রহণ, বাস্তবায়ন, উদ্বোধন- সবই ঘটেছে বছরটিতে। তাই বিদায়ী বছরটিকে মেগা প্রকল্পের বছর বলতেই স্বাচ্ছন্দ্য বোধ করছেন বিশ্লেষকরা।
বিগত দিনগুলোতে নানা বঞ্চনায় উন্নত রাষ্ট্রের স্বপ্নটি ফিকে হয়ে গিয়েছিল বাংলাদেশের মানুষের মনে। সেই স্বপ্নের বাস্তব রূপ দেয়ার প্রতিশ্রুতি নিয়ে ২০০৯ সালে ক্ষমতায় আসে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার। জনগণের আস্থার প্রতিদান দিতে প্রতিশ্রুতি বাস্তবায়নের পদক্ষেপ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হাতে নেন অনেকগুলো বৃহৎ আকারের উন্নয়ন প্রকল্প যেগুলোকে মেগা প্রকল্প হিসেবে চিহ্নিত করা হয়। এসব প্রকল্পের অনেকগুলোই বাস্তবায়নাধীন, যেগুলোর তদারকি প্রধানমন্ত্রী নিজেই করছেন। গত আট বছরের মধ্যে এসব প্রকল্পের বাস্তবায়ন সবচেয়ে বেশি দৃশ্যমান হয় বিদায়ী বছরটিতে। গেল বছরে মেগা প্রকল্পগুলোর মধ্যে উদ্বোধন হয়েছে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-ময়মনসিংহ চার লেনের সড়ক এবং পায়রা সমুদ্র বন্দর প্রকল্প। ৩৮ ভাগ কাজ শেষ হয়েছে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের, ৫ ভাগ কাজ শেষ হয়েছে মেট্রোরেলের, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম পর্যায়ের কাজ শেষ হয়েছে ৮২ ভাগ, পায়রা গভীর সমুদ্রবন্দরের কাজ শেষ হয়েছে ৩৩ ভাগ। এছাড়া উল্লেখযোগ্য অংশ কাজ শেষ হয়েছে রামপাল বিদ্যুৎকেন্দ্র, এলএনজি টার্মিনাল, মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র, পদ্মা সেতুতে রেল সংযোগ এবং দোহাজারী-রামু হয়ে কক্সবাজার থেকে ঘুমধুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ প্রকল্পের। নতুন মেগা প্রকল্প হিসেবে হাতে নেয়া হয়েছে যমুনায় রেলসেতু নির্মাণ।
বিদায়ী বছরে উন্নয়ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নে নজির সৃষ্টি করেছে সরকার। পরিকল্পনা কমিশন সূত্রে জানা যায়, ২০১৫-১৬ অর্থবছরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ৩৫টি বৈঠকে ২ লাখ ৭২ হাজার কোটি টাকার ২৭৮টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। পুরো অর্থবছরে উন্নয়ন ব্যয় হয়েছে ৮৬ হাজার ৪৮২ কোটি টাকা। প্রকল্প সমাপ্ত হয়েছে ২৫৪টি। এডিপি বাস্তবায়ন হার দাঁড়িয়েছে ৯৩ শতাংশ।
গত বছরের জুলাই থেকে ডিসেম্বরের হিসাবে দেখা যায়, ছয় মাসে একনেকে ২ লাখ ৩০ হাজার ৬৪৪ কোটি টাকার ৮৬টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে যা গেল অর্থবছর বাদে যেকোন অর্থবছরের চেয়ে বেশি।
২০১৪-১৫ অর্থবছরে ১ লাখ ৬৩ হাজার ৯৯২ কোটি টাকার প্রকল্প অনুমোদন দেয়া হয় একনেকে। ওই অর্থবছরে উন্নয়ন ব্যয় হয়েছিল ৭১ হাজার ১৪১ কোটি টাকা। পুরো অর্থবছরে ২৮০টি প্রকল্প সমাপ্ত হয়। এডিপি বাস্তবায়ন হয়েছিল ৯১ শতাংশ।
২০১৩-১৪ অর্থবছরে একনেক ১ লাখ ২১ হাজার ৯৬২ কোটি টাকার ২১২টি প্রকল্প অনুমোদন দিয়েছিল। উন্নয়ন ব্যয় হয়েছিল ৫৯ হাজার ৭৫৯ কোটি টাকা। এ সময় প্রকল্প সমাপ্ত হয়েছিল ২৩৬টি।
বিদায়ী বছরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের চোখের সামনেই দ্রুত গতিতে দৃশ্যমান হয়েছে স্বপ্নের পদ্মা বহুমুখী সেতু। অথচ ঋণদাতা সংস্থাগুলো অর্থায়ন প্রত্যাহার করায় এই সেতুর স্বপ্ন বাদ দিয়েই দিয়েছিল ওই অঞ্চলের মানুষগুলো। তবে আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ়তা ও সাহসিকতার প্রতীক হিসেবে পদ্মার মাঝে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে পদ্মা সেতুর পিলারগুলো। বর্তমান কাজের গতিতে এখন ওই অঞ্চলের মানুষের সন্দেহ নেই যে, তারা ২০১৮ সালের ডিসেম্বরের যে কোন দিন পদ্মা নদী সেতু দিয়ে পার হবে। আন্তর্জাতিক সংস্থাগুলোকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে ২৯ হাজার কোটি টাকার প্রকল্পটি বাস্তবায়ন করছে সড়ক ও সেতু মন্ত্রণালয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘের সেতুটির জন্য চলতি অর্থবছরের বাজেটে বরাদ্দ আছে ৬ হাজার কোটি টাকা। এ পর্যন্ত সেতুটির কাজ শেষ হয়েছে ৩৮ ভাগ যার অর্ধেকের বেশি সম্পন্ন হয়েছে গেল বছরে।
গত ৩ জুলাই চার লেনে উন্নীত ঢাকা-চট্টগ্রাম ও জয়দেবপুর-ময়মনসিংহ জাতীয় মহাসড়কের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অর্থনীতির ‘লাইফ লাইন’ হিসেবে পরিচিত এই সড়ক দুটি উদ্বোধনের মধ্য দিয়ে দেশের অর্থনীতির উন্নয়নের পথ আরও সুগম হয়েছে বলে বিভিন্ন সময়ে স্বীকার করেছেন ব্যবসায়ী ও অর্থনীতিবিদরা।
বিশেষজ্ঞরা বলেছেন, এ দুটি প্রকল্প উদ্বোধনের মধ্য দিয়ে দেশের যোগাযোগ খাত আরও একধাপ এগিয়েছে। ঢাকা-ময়মনসিংহ ও চট্টগ্রাম যেতে সময় লাগছে আগের তুলনায় প্রায় অর্ধেক। এতে দুই অঞ্চলেই অর্থনৈতিক উন্নয়নের গতি বাড়ছে।
বৃহত্তর ময়মনসিংহের ৬ জেলার সঙ্গে রাজধানী ঢাকার সড়ক যোগাযোগ ব্যবস্থা আরামদায়ক, সহজতর, নিরাপদ ও যানজটমুক্ত করতে চরপাড়া মোড় থেকে জয়দেবপুর চৌরাস্তা পর্যন্ত ৮৭ কিলোমিটার মহাসড়ক চার লেনে উন্নীত করে বর্তমান সরকার। পাশাপাশি দেশের প্রধান সমুদ্রবন্দর ও বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত চট্টগ্রামের সঙ্গে ঢাকার যোগাযোগ দ্রুত ও সহজ করতে ১৯০ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীত করা হয়। এই প্রকল্পে ব্যয় হয় ৩ হাজার ৭৯০ কোটি টাকা।
গত ১৩ আগস্ট বাংলাদেশের তৃতীয় বাণিজ্যিক সমুদ্রবন্দর হিসেবে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে পায়রা। ওইদিন ঢাকায় গণভবনে বসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পটুয়াখালীর পায়রা বন্দরে বাণিজ্যিক জাহাজ থেকে পণ্য খালাস কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে তিনি বলেন, নতুন এ বন্দর ঘিরে অর্থনৈতিক কর্মচাঞ্চল্য শুরু হবে। শুধু দক্ষিণাঞ্চল নয়, সমগ্র বাংলাদেশ, এমনকি দক্ষিণ এশিয়ার মানুষের জন্যও এই বন্দর একটি শুভ সূচনা।
২০২৩ সালের মধ্যে এটিকে গভীর সমুদ্রবন্দরে রূপান্তরের জন্য কাজ করছে সরকার। পদ্মা সেতু নির্মাণের পর এই সমুদ্রবন্দরটি দক্ষিণ জনপদের অর্থনীতির চিত্র বদলে দেবে বলে জানিয়েছেন অর্থনীতিবিদরা।
শুধু মেগা প্রকল্প বাস্তবায়ন নয়, মেগা প্রকল্প অনুমোদনেও রেকর্ড সৃষ্টি হয় বিদায়ী বছরে। গত বছরের ৬ ডিসেম্বর এক লাখ তের হাজার কোটি টাকা ব্যয়ে পাবনার রূপপুরে দেশের প্রথম পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেয় একনেক। বাংলাদেশের ইতিহাসে রেকর্ড ব্যয়ের এই প্রকল্পে দুটি ইউনিটের মাধ্যমে ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে। এই প্রকল্পের আকার দেশের মোট বার্ষিক উন্নয়ন ব্যয়ের (এডিপি) আকারের চেয়েও বড়।
একনেকের ওই সভায় আরও রেকর্ড সৃষ্টি হয়। দেশের ইতিহাসে সবচেয়ে বড় অংকের প্রকল্পের অনুমোদন দেয়া হয় ওই বৈঠকে। মোট অনুমোদিত প্রকল্পের আকার ১ লাখ ৫২ হাজার কোটি টাকা। এর মধ্যে ছিল আরেকটি মেগা প্রকল্পÑ যমুনা নদীর ওপর পৃথক রেলসেতু নির্মাণ। প্রায় ১০ হাজার কোটি টাকা ব্যয়ে এই সেতুটির নির্মাণ কাজ ২০২৩ সালের মধ্যে শেষ করার লক্ষ্য নির্ধারণ করেছে সরকার। প্রকল্পে জাপানের আন্তর্জাতিক সহযোগী সংস্থা (জাইকা) ঋণ সহায়তা দেবে ৭ হাজার ৭২৪ কোটি টাকা; আর বাকি ২ হাজার ১০ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেওয়া হবে।
প্রকল্পটির আওতায় বিদ্যমান বঙ্গবন্ধু সেতুর সমান্তরালে ৩০০ মিটার উজানে প্রায় ৪ দশমিক ৮ কিলোমিটার ডেডিকেটেড ডুয়েলগ্যাজ স্টিল, প্রায় তিন কিলোমিটার ভায়ডাক্ট নির্মাণের পাশাপাশি ৬ দশমিক ২ কিলোমিটার রেলওয়ে এপ্রোচ নির্মাণ করা হবে।
২০১৬ সালটির অর্জন এখানেই শেষ নয়। এই বছরে হাতে নেয়া হয়েছে আরও বেশ কিছু বড় আকারের উন্নয়ন প্রকল্প। এর মধ্যে রয়েছে ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে। এটি নির্মিত হলে দেশের অতিগুরুত্বপূর্ণ দুই অংশের মধ্যে সহজ ও দ্রুত সড়ক যোগাযোগ স্থাপন সম্ভব হবে বলে আশা করেছেন সংশ্লিষ্টরা। এটি বাস্তবায়নে সম্ভাব্যতা যাচাই ও ডিটেইল্ড ডিজাইনের কাজ শেষ করেছে এশীয় উন্নয়ন ব্যাংক। চারটি প্যাকেজে এই প্রকল্পের বাস্তবায়ন ব্যয় হবে ১৮ হাজার ৬৫৯ কোটি টাকা। প্যাকেজের বাইরে সেতু ও কালভার্টসহ অন্যান্য কার্যক্রম করতে আরও ১০ হাজার কোটি টাকা ব্যয় হবে। ২০২২ সালের মধ্যে এটি নির্মাণের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এই প্রকল্পে সড়কের পাশাপাশি ওভারপাস ও আন্ডারপাস তৈরি করা হবে ১০৭টি, মেঘনা ও গোমতি সেতুসহ মোট ২৮টি সেতু, ১৬টি এলিভেটেড সেকশন তৈরি করা হবে।
এ ছাড়া রাজধানীর যানজট নিরসনে মেট্রোরেলের পাশাপাশি এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে গেল বছরে। পিপিপি’র আওতায় প্রকল্পটির মূল ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৭০৩ কোটি টাকা।
“গত বছর রেকর্ড পরিমাণ উন্নয়ন প্রকল্প অনুমোদন ও বাস্তবায়ন করা হয়েছে” উল্লেখ করে সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম বলেন, সরকার নজর দিয়েছে প্রকল্পে সঠিক ও গুণগত বাস্তবায়নের দিকে। কেননা ৮ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য পূরণ করতে হলে আমাদের এটা করতেই হবে। তিনি বলেন, ২০১৬ সালে দেশে সবচেয়ে বেশি মেগা প্রকল্প বাস্তবায়িত হয়েছে ও বাস্তবায়নের দিকে এগিয়েছে। এছাড়া কয়েকটি নতুন মেগা প্রকল্প গ্রহণ করাও হয়েছে। তাই বিদায়ী বছরটিকে অবশ্যই ‘মেগা প্রকল্পের বছর’ বলা যায়।



 

Show all comments
  • তারেক মাহমুদ ১ জানুয়ারি, ২০১৭, ১০:৪২ এএম says : 0
    বিদায়ী বছরে উন্নয়ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নে নজির সৃষ্টি করেছে সরকার।
    Total Reply(0) Reply
  • জার্জিস ১ জানুয়ারি, ২০১৭, ১০:৪৩ এএম says : 0
    আশা করি বিভিন্ন প্রকল্পের বাকী কাজগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ হবে।
    Total Reply(0) Reply
  • রবিউল ১ জানুয়ারি, ২০১৭, ১০:৪৫ এএম says : 0
    এভাবেই এগিয়ে যাবে বাংলাদেশ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেগা প্রকল্প

৯ সেপ্টেম্বর, ২০২০
১৭ মার্চ, ২০১৭
১ জানুয়ারি, ২০১৭
২১ ডিসেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ