Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দিরাইয়ে কম্পিউটার প্রশিক্ষণের সনদপত্র বিতরণ অনুষ্ঠান

| প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

দিরাই উপজেলা সংবাদদাতা : সুনামগঞ্জের দিরাইয়ে যুব উন্নয়ন অধিদপ্তরাধীন ‘টেকনোলজি এমপাওয়ারম্যান্ট সেন্টার অব হুইলস ফর আন্ডার প্রিভিলেজড রুরাল ইয়ং পিপল অব বাংলাদেশ (টেকাব)’ শীর্ষক কারিগরি সহায়তা প্রকল্পের আওতায় ভ্রাম্যমাণ কম্পিউটার ভ্যানে একমাস ব্যাপি কম্পিউটার প্রশিক্ষণের সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠান গতকাল শনিবার উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সুনামগঞ্জ জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক আমির আলীর সভাপতিত্বে ও উপজেলা যুব উন্নয়ন অফিসার মাহফুজুর রহমানের সঞ্চলনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুর রহমান তালুকদার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিরাই পৌরসভার মেয়র মোঃ মোশাররফ মিয়া। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রশিক্ষিত যুব সংসদের আহŸায়ক ও প্রেসক্লাব সাধারণ সম্পাদক জিয়াউর রহমান লিটন, জাতীয় যুব পুরস্কার প্রাপ্ত সফল যুব আত্মকর্মী মোহন চৌধুরী, বিভাগীয় যুব পুরস্কারপ্রাপ্ত সফল যুব আত্মকর্মী মিজানুর রহমান, টেকাব প্রকল্পের প্রশিক্ষক জামিল উদ্দিন মজুমদার ও সহকারী প্রশিক্ষক সাইফুল ইসলাম। এরপর প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র ও ক্রেস্ট তুলে দেন অতিথিবৃন্দ। দিরাইকে আলোকিত ও ডিজিটাল দিরাই গড়ে তোলার দৃঢ়প্রত্যয় ব্যক্ত করে প্রশিক্ষণার্থীদেরকে ক্রমান্বয়ে উপজেলা পরিষদ ও পৌর পরিষদ কর্তৃক কম্পিউটার প্রদানের যৌথ ঘোষণা দেন দিরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুর রহমান তালুকদার ও পৌরসভার মেয়র মোশাররফ মিয়া।
আশাশুনিতে ইজারা বহির্ভূত খাস জমি ২২ বছর পর ইজারা প্রদান
আশাশুনি (সাতক্ষীরা) উপজেলা সংবাদদাতা : আশাশুনিতে সহকারী কমিশনার (ভূমি) দেবাশীষ চৌধুরীর দূরদর্শিতাপূর্ণ পদক্ষেপে দীর্ঘ ২২ বছর পর ইজারা বহির্ভূত খাস জমি ইজারা প্রদান করা হয়েছে। ফলে সরকার বিপুল পরিমাণ রাজস্ব প্রাপ্তির পাশাপাশি কয়েকটি পরিবার জমি ইজারা প্রাপ্ত হয়ে ভোগ দখলের সুযোগ পেয়েছেন।
আশাশুনি উপজেলার কুল্যা ইউনিয়নের দাঁদপুর মৌজায় ইজারা কেস নং ৩২৩/৮৩-৮৪ এর ১০.৩৬ একর জমি ১৯৯৪ সাল পর্যন্ত ইজারা প্রদান করা হয়। পরবর্তীতে আইনি জটিলতার কারণে ঐ জমি ইজারা প্রদান বন্দ ছিল। ফলে কোনো প্রকার ইজারা না দিয়ে এলাকার মানুষ অবৈধ ভাবে জমি ভোগদখল করে আসছিল। সহকারী কমিশনার (ভূমি) দেবাশীষ চৌধুরী আশাশুনিতে দায়িত্ব পাওয়ার পর সরকারি স্বার্থ রক্ষায় সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করেন এবং স্পেশাল ট্রাইব্যুনালের অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ আইনের আওতায় উক্ত জমি ইজারা প্রদানের কার্যক্রম শুরু করেন। তার (সহকারী কমিশনার ভূমি) দিক নির্দেশনা অনুয়ায়ী ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা বুধহাটা ও উপজেলা ভূমি অফিস সহকারীরা এ ব্যাপারে দায়িত্ব পালন করেন। অবশেষে সকল বাধা পিছনে ফেলে প্রাক্তন ইজারা গ্রহীতা ও আগ্রহী ব্যক্তিদের মধ্যে বিধি মোতাবেক সমুদয় বকেয়াসহ ২ লাখ ৫০ হাজার টাকা রাজস্ব আদায় পূর্বক উক্ত ১০.৩৬ একর জমি ইজারা প্রদান করা হয়েছে। এতে পরিবারগুলো বৈধ ভাবে জমি পেয়ে তা ব্যবহারের মাধ্যমে আয়ের পথ সুগম হওয়ায় মনের খুশিতে দিন কাটাচ্ছে। অপরদিকে সহকারী কমিশনার (ভূমি) দেবাশীষ চৌধুরীর ঐকান্তিক প্রচেষ্টায় বিপুল পরিমাণ রাজস্ব আদায় ও ইজারা বাস্তবায়ন হওয়ায় জটিলতা নিরসন হলো। সাথে সাথে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ায় আশাশুনি ভূমি অফিস গৌরবান্বিত হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনুষ্ঠান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ