Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

চুয়েটে ‘নবায়নযোগ্য জ্বালানি শক্তিতে বাংলাদেশের অর্জন’ শীর্ষক সেমিনার

| প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর ইনস্টিটিউট অব অ্যানার্জি টেকনোলজি (আইইটি)-এর উদ্যোগে ‘হাউ ডাজ বাংলাদেশ ইনোভেট টু এচ্যিভ হানড্রেড পার্সেন্ট অ্যানার্জি ফ্রম রিনিউএবল অ্যানার্জি সোর্সেস’ শীর্ষক এর সেমিনার ২৬ ডিসেম্বর, ২০১৬ খ্রি. অনুষ্ঠিত হয়। যন্ত্রকৌশল বিভাগের সেমিনার কক্ষে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। আইইটি’র পরিচালক অধ্যাপক ড. মো. তাজুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে কি-নোট স্পিকার ছিলেন অস্ট্রেলিয়ার ডেকিন ইউনিভার্সিটি (উবধশরহ টহরাবৎংরঃু)-এর স্কুল অব ইঞ্জিনিয়ারিং এর ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর এবং ডেপুটি হেড ড. আমানুল্লাহ থান ও (উৎ. অসধহঁষষধয ঞযধহ ঙড়)। সঞ্চালনায় ছিলেন আইইটি’র শিক্ষক মি. রাশিক ইফতেখার রুশো।
ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, বর্তমানে পরিবেশগত বিপর্যয়, আর্থ-সামাজিক উন্নয়ন সর্বোপরি টেকসই উন্নয়নের জন্য নবায়নযোগ্য শক্তির ব্যবহারের কথা আলোচনায় চলে আসছে। অর্থনৈতিক সমৃদ্ধির পথে জ্বালানি সংকট প্রতিবন্ধক হিসেবে কাজ করে থাকেন। সুতরাং অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে বিকল্প কিছু চিন্তা করতে হবে। বিকল্প বা নবায়নযোগ্য শক্তির ব্যবহার আমাদের দেশের জ্বালানি চাহিদা মেটানোর পাশাপাশি অর্থনৈতিক স্বাবলম্বিতা অর্জনে কার্যকর ভূমিকা রাখবে।
ষ শিক্ষাঙ্গন রিপোর্ট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।