Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্যানারি সরাতে আবারও সময় পেলেন মালিকেরা

| প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : কয়েক বছর ধরেই সরকার কর্তৃপক্ষ দফায় দফায় সময় বেঁধে দিলেও তাতে কোনো কার্যকর ফল না পাওয়ায় প্রতিবারই সময় বাড়িয়েছে শিল্প মন্ত্রণালয়। সেই ধারাবাহিকতায় রাজধানীর হাজারীবাগের ট্যানারি মালিকদের আরও এক মাস সময় দিল সরকার। সরকারের দেয়া সময় অনুযায়ী, আগামী ৩১ জানুয়ারির মধ্যে তাদের ট্যানারির ওয়েট ব্লু অংশ হাজারীবাগ থেকে সরিয়ে সাভারে নিতে হবে। আর ট্যানারির পুরো অংশ সরাতে হবে আগামী ৩১ মার্চের মধ্যে।
গতকাল রোববার বিকেলে হাজারীবাগে ট্যানারি মালিকদের দুই সমিতির সঙ্গে এক বৈঠক শেষে শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া সাংবাদিকদের এসব কথা বলেন। তিনি বলেন, আগেও সময় দেয়া হয়েছিল। তবে এরপর আর সময় দেয়া হবে না। এই সময়ের মধ্যে হাজারীবাগ থেকে ট্যানারি না সরালে গ্যাস ও বিদ্যুতের লাইন কেটে দেয়া হবে। এটাই চূড়ান্ত। এর আগে ১ জানুয়ারি অর্থাৎ আজকে থেকে রাজধানীর হাজারীবাগে আর কোনো কাঁচা চামড়া প্রক্রিয়াজাত হবে না এমন সিদ্ধান্ত ছিল। তবে এখন এই সময়সীমা আরও এক মাস বাড়ানো হলো।
সাভারের হেমায়েতপুরের হরিণধরা গ্রামে ধলেশ্বরী নদীর পাশে প্রায় ১৯৯ একর জমিতে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) চামড়া শিল্পনগর প্রতিষ্ঠা করেছে। এ শিল্পনগরে কেন্দ্রীয় বর্জ্য পরিশোধনাগার (সিইটিপি) নির্মাণ করে দিয়েছে সরকার। তবে বহু দফায় সময়সীমা বেঁধে দেয়া হলেও বেশির ভাগ ট্যানারি সেখানে যেতে পারেনি। ফলে সুপ্রিমকোর্ট ব্যর্থ ট্যানারিগুলোতে দিনে ১০ হাজার টাকা জরিমানা নির্ধারণ করে দিয়েছেন। সর্বশেষ হিসাবে, ট্যানারিগুলো ৮০ লাখ টাকা জরিমানা জমা দিয়েছে। সাভারে এখন পর্যন্ত মাত্র ৩৪টি ট্যানারি শিল্প প্রতিষ্ঠান উৎপাদন শুরু করতে পেরেছে। বাকি ১২০টির মধ্যে কিছু ট্যানারি কারখানার ভবনের কাজ বেশ এগিয়ে নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ