Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকায় আসছেন সূ চি’র বিশেষ দূত

| প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

আলোচনা হবে রোহিঙ্গাসহ বিভিন্ন দ্বিপাক্ষিক সমস্যা নিয়ে
কূটনৈতিক সংবাদদাতা : রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনার জন্য চলতি মাসেই বাংলাদেশ সফরে আসার আগ্রহ ব্যক্ত করেছে মিয়ানমারের নেত্রী অং সান সু চি’র বিশেষ দূত। এ জন্য গতকাল রোববার মিয়ানমারের পক্ষ থেকে তারিখ জানতে চাওয়া হয়।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, প্রধানমন্ত্রী তারিখ ঠিক করে দেয়ার পরে মিয়ানমারকে জানানো হবে। অং সান সু চি’র বিশেষ দূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রোহিঙ্গা শরণার্থী প্রসঙ্গে আলোচনা করবেন বলে জানা গেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, এ মাসে মিয়ানমারের প্রতিমন্ত্রী পদমর্যাদার একজন বিশেষ প্রতিনিধি আলোচনার জন্য ঢাকায় আসতে পারেন। ওই কর্মকর্তা বলেন, আজ মিয়ানমারের রাষ্ট্রদূত মিউ মিন্ট থান পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পূর্ব এশিয়া অনুবিভাগের মহাপরিচালক মঞ্জুরুল করিমের সঙ্গে দেখা করে বিশেষ প্রতিনিধি পাঠানোর বিষয়ে আলোচনা করেন। বিশেষ প্রতিনিধির আসার দিনক্ষণ নিয়ে আলোচনা হয়েছে বলেও ওই কর্মকর্তা জানান।
প্রসঙ্গত, পররাষ্ট্র মন্ত্রণালয় গত বৃহস্পতিবার মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে বাংলাদেশে অবস্থিত মিয়ানমারের সব নাগরিককে ফেরত নেয়ার আহ্বান জানিয়েছে। এছাড়া গত মঙ্গলবার নাফ নদীতে মিয়ানমারবাহিনীর গুলিতে চার জন বাংলাদেশি আহত হওয়ার ঘটনার পূর্ণ তদন্ত দাবি করেছে বাংলাদেশ। গত অক্টোবরের ৯ তারিখের পর থেকে মিয়ানমারের সশস্ত্রবাহিনীর হামলার কারণে ৫০ হাজারেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। এছাড়া আগে থেকেই প্রায় ৫ লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে বাস করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ