Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে আজহার

| প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ব্যাট হাতে মৌসুমটা দুর্দান্ত কাটিয়েছেন পাকিস্তানি উদ্বোধনী ব্যাটসম্যান আজহার আলী। পুরস্কার স্বরূপ আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় প্রথমবারের মতো শীর্ষ দশে প্রবেশ করেছেন এই ডানহাতি। মেলবোর্নে গেল শুক্রবার শেষ হওয়া ম্যাচে অপরাজিত ২০৫ ও ৪৩ রান করেন আজহার। এই পারফর্ম্যান্সই তাকে র‌্যাঙ্কিংয়ের ছয় নম্বরে তুলে এনেছে। তালিকার শীর্ষে থেকেই বছর শেষ করেছেন অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভেন স্মিথ।
৩১ বছর বয়সী ২০তম অবস্থানে থেকে বছর শুরু করেছিলেন। প্রথম পাকিস্তানি হিসাবে অস্ট্রেলিয়ার মাটিতে দ্বিশতক গড়ার কীর্তি গড়েন তিনি। প্রথম পাকিস্তানি হিসেবে এক পঞ্জিকাবর্ষে দুইটি ডাবল হান্ড্রেড হাঁকান তিনি। মেলবোর্নের সেই একই ম্যাচে অপরাজিত ১৬৫ রানের ইনিংস খেলে নিজের সংগ্রহটা ৯৩৭ পয়েন্টে উন্নিত করেন স্মিথ। ২০০৭ সালে কুমার সাঙ্গাকারার (৯৩৮) পর এটাই কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রেটিং পয়েন্ট।
ব্যাট হাতে সপ্নীল বছর কাটানো বিরাট কোহলি ৮৭৫ পয়েন্ট নিয়ে আছেন দ্বিতীয় স্থানে। বছরের সর্বোচ্চ রান সংগ্রাহক জো রুট (৮৪৮) তৃতীয় ও নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলয়ামসন (৮১৭) আছেন চতুর্থ স্থানে। আজহারের চেয়ে মাত্র তিন পয়েন্ট বেশি নিয়ে পঞ্চম স্থানে ডেভিড ওয়ার্নার (৭৯০)। শীর্ষ দশের বাকি সদস্যরা হলেনÑ হাশিম আমলা, এবি ডি ভিলিয়ার্স, কুইন্টন ডি কক ও চেতস্বর পুজারা। ৬৬৮ পয়েন্ট নিয়ে ২২তম অবস্থানে থাকা তামীম ইকবাল আছেন বাংলাদেশিদের মধ্যে সবার উপরে। ৬২৫ পয়েন্ট নিয়ে ২৯তম অবস্থানে মোমিনুল হক।
আজহারের ওই অসাধারণ কীর্তিও অবশ্য তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়াটা আটকাতে পারেনি। কাল ভোরে হোয়াইটওয়াশের লজ্জা এড়ানোর জন্য মাঠে নামবে আজহারের পাকিস্তান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্যারিয়ার

২৫ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন