Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বছরে হাজার রান তামীমের

| প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ফেলে আসা বছরটিতে আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ অন্যদের চেয়ে তুলণামুলক কম। ২ টেস্ট, ৯ ওয়ানডে, ১৬টি টি-২০। তবে ম্যাচের সংখ্যা কম হলেও ২০১৬ সালে তিন ফরমেটের ক্রিকেট মিলে বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যে একমাত্র তামীমই পূর্ণ করেছেন হাজার রান। হাজার রানের জন্য নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ওয়ানডেতে দরকার ছিল তার ৫৩। ৫৯ রানের ইনিংসে বছরে ৪ অঙ্কের কোটা ছুঁয়েছেন তামীম। ২ টেস্টে ২৩১, ৯ওয়ানডে ম্যাচে ৪০৭ এবং ১৬টি টি-২০তে ৩৬৮ রানে বছরে রানের সমস্টি তার ১০০৬। এই বছরটিতে প্রথম বাংলাদেশি হিসেবে তিন ফরমেটের আন্তর্জাতিক ক্রিকেট মিলে ৯ হাজারি ক্লাবের সদস্যপদ পেয়েছেন। প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ৫ হাজারি ক্লাবের সদস্যপদ পেয়েছেন। টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে সেঞ্চুরিও এসেছে তার ব্যাট থেকে। তিন ফরমেটের ক্রিকেটেই সেঞ্চুরি করেছেন তামীম ২০১৬ সালে।
প্রথম বাংলাদেশি হিসেবে তিন ফরমেটের ক্রিকেট মিলে ১০ রানের মাইলস্টোন হাতছানি দিচ্ছে তামীমের নিউজিল্যান্ড সফরেই। ১০ হাজার পূর্ণ করতে অবশিষ্ট ৩৬৭ রান। নিউজিল্যান্ড সফরে তিন টি-২০ এবং তিন টেস্ট যখন আছে সামনে, তখন লক্ষ্যটা কঠিন মনে করছেন না তামীম ভক্তরাও। অন্য দিকে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে তিন ফরমেটের ক্রিকেট মিলে ৯ হাজার রান পূর্ণ করতে সাকিবের দরকার এখন ৩১৮ রান। তার কাছেও লক্ষ্যটা দুরূহ নয়।
১০ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে অবশ্য ২০১৬ কাটেনি সেরা সময় এই বাঁ হাতি ওপেনারের। ২০১০ সালে তিন ফরমেটের ক্রিকেট মিলে করেছিলেন তামীম ১৬৪৬ রানÑ এক বছরে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে এখন পর্যন্ত তামীমের ওই পারফরমেন্সই সেরা। তিন ফরমেটের আন্তর্জাতিক ক্রিকেট মিলে বছরে হাজার রান করেছেন তামীম আরো একবার বারÑ ২০০৮ সালে ১২৪৯ রান। তামীমের বছরে টি-২০ ক্রিকেটে আলো ছড়িয়েছেন সাব্বির রহমান রুম্মান। ২০১৬ সালে টি-২০ ক্রিকেটে বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ৪৬৩ রান সাব্বির রহমান রুম্মানের। এশিয়া কাপ টি-২০তে শ্রীলঙ্কাকে হারিয়ে দেয়ার এই নায়ক সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক। তার উপরে ছিলেন ভারতের বিরাট কোহলি (৬৪১), আফগানিস্তানের মোহাম্মদ শাহজাদ (৫২০) এবং ভারতের রোহিত শর্মা (৪৯৭)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বছর

৫ ডিসেম্বর, ২০২২
২৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ