Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

৩৫ বছরের সবচেয়ে খারাপ কোচ ফন গাল

প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : শনির দশা কোনভাবেই যেন কাটতে চাইছে না লুইস ফন গালের। চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ আসরের গ্রæপ পর্ব থেকে বিদায় নেওয়ার খবরটা বেশ পুরোনো। প্রিমিয়ার লিগে দল নেই পয়েন্ট তালিকার শীর্ষ চারে। সান্ডারল্যান্ডের বিপক্ষে গত ম্যাচে হারের পর সেই আশাটাও এখন পরিণত হয়েছে ধোঁয়াশায়। সামনের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের আসরে খেলাটাও তাই সুতোয় ঝুলছে তার দল ম্যানচেস্টার ইউনাইটেডের। এরপরও ইউরোপ সেরার আসরে জায়গা পেতে উয়েফা ইউরোপা লিগকেই একমাত্র রাস্তা হিসেবে বেছে নিয়েছিলেন স্বয়ং ফন গাল নিজে। কিন্তু সে রাস্তাও যে তাঁর জন্য কন্টকময়! শেষ ষোলর পথে ৩২ রাউন্ডের প্রথম লেগের খেলায় ডেনমার্কের দল মিটজিল্যান্ডের কাছে ২-১ গোলে হেরে যাত্রার প্রথমেই বড় একটা হোঁচট খেল ওল্ড ট্রাফোর্ডের দলটি। এই হার বলছে গত ৩৫ বছরে ফন গালই হল ইংল্যান্ডের ঐতিহ্যবাহী এ দলটির সবচেয়ে খারাপ কোচ। ৮৩ ম্যাচে তার জয় ৪১টি। হার ২০ ম্যাচে। শতকরার হিসেবে জয় ৪৯.৪ শতাংশ। আগের কোচ ডেভিড ময়েস ছিলেন তার চেয়ে (৫২.৯৪%)।
হারের কারণ হিসেবে এবার ভাগ্যকে দুষলেন ৬৪ বছর বয়সী ডাচম্যান। অবশ্য কারণটা একেবারে অমূলকও নয়। কোন দলের ১৩ জন খেলোয়াড় যদি চোটের কারণে মাঠের বাইরে থাকেন তাহলে সেই কোচকে দুর্ভাগা বলাই যায়। তবে এটাও ঠিক খেলোয়াড়দের সুরক্ষা দেওয়ার কিছুটা দায়ভার কোচের ওপরও পড়ে। দলের সবচেয়ে বড় তারকা ওয়েন রুনি হাটুর চোট নিয়ে আবারো ৬ সপ্তাহের জন্য ছিটকে গেছেন মাঠের বাইরে। ৮টি ম্যাচ তাকে দেখতে হবে দর্শক সারিতে বসে। অনুশীলনের সময় আঘাত পেয়ে চোটগ্রস্থ খেলোয়াড়ের তালিকায় সর্বশেষ সংযোজন গোলরক্ষক ডেভিড ডি গিয়া। তা সত্তে¡ও প্রথমার্ধে মেম্ফিস ডিপাইয়ের গোলে পরশু রাতে এগিয়ে গিয়েছিল রেড খ্যাত দলটি। কিন্তু শেষ রক্ষে হয়নি। হার নিয়েই ম্যানচেস্টারের পথ ধরতে হয় ম্যানইউকে।
ইংল্যান্ডের আরেক দল লিভারপুলও জার্মানি থেকে ফিরেছে অগাসবুর্গের সাথে গোলশুন্য ড্র করে। তবে পরশু রাতে সবচেয়ে বড় শিরোনামের জন্ম দিয়েছে লা লিগার দল ভ্যালেন্সিয়া। লিগে ড্র’য়ের আবর্তে ঘুরলেও ভিয়েনার দল র‌্যাপিড উইনের বিপক্ষে ৬-০ গোলের বিশাল জয় পেয়েছে গ্রে নেভিলের দলটি। উয়েফা ইউরোপা লিগের ইতিহাসে এই প্রথম কোন দল প্রথমার্ধে প্রতিপক্ষের জালে ৫ গোল করল। ইতিহাসময় এ দিনটি ছিল আবার নেভিলের ৪১তম জন্মদিন। শিষ্যদের কাছ থেকে এর চেয়ে উপযুক্ত উপহার কি-ই বা পেতে পারতেন সাবেক ম্যানইউ ডিফেন্ডার। একই রাতে বুন্দেসলিগা কাঁপানো দল নাপোলি একমাত্র গোলে হেরেছে লা লিগা প্রতিপক্ষ ভিয়ারিয়ালের কাছে।


উয়েফা ইউরোপা লিগের ফল
মিডজিল্যান্ড ২-১ ম্যানইউ
ফিয়োরেন্তিনা ১-১ টটেনহ্যাম
বরুশিয়া ডর্টমুন্ড ২-০ পোর্তো
অগাসবুর্গ ০-০ লিভারপুল
আন্ডারলেখ ১-০ অলিম্পিয়াকোস
সেভিয়া ৩-০ মোলদে
সেন্ত ইতিয়েন ৩-২ বাসেল
ভিয়ারিয়াল ১-০ নাপোলি
সিওন ১-২ স্পোর্টিং ব্রাগা
গ্যালাতাসারাই ১-১ লাজিও
মার্সেই ০-১ অ্যাথ.বিলবাও
শাখতার দোনেৎস্ক ০-০ শালকে
স্পার্টা ১-০ ক্রাসনোদার
স্পোর্টিং ০-১ বায়ার লেভারকুসেন
ভ্যালেন্সিয়া ৬-০ র‌্যাপিড ভিয়েনা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৩৫ বছরের সবচেয়ে খারাপ কোচ ফন গাল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ