Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মঙ্গলগ্রহ অভিযানে সক্ষম রোবট উদ্ভাবন রুয়েট শিক্ষার্থীদের

| প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

নাছরুল ইসলাম নাবিল, রাবি থেকে : সকল প্রতিকূল পরিস্থিতি সফলভাবে মোকাবেলা করে মহাকাশ পাড়ি দিয়ে সুদূর মঙ্গলগ্রহে সফলভাবে অভিযান চালাতে সক্ষম এমন একটি রোবট উদ্ভাবন করে হৈ চৈ ফেলে দিয়েছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) একদল শিক্ষার্থী। মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মুকিদুর রহমান ও যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী সায়েম মিসকাতের নেতৃত্বে তারা দীর্ঘদিন গবেষণা চালিয়ে ‘অগ্রদূত’ নামের এই রোবটটি উদ্ভাবন করেন। গতকাল রোববার দুপুরে রুয়েট কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে নবউদ্ভাবিত এ রোবটটির প্রদর্শনীর ব্যবস্থা করা হয়। রুয়েট ভিসি প্রফেসর ড. মোহা: রফিকুল আলম বেগ এর উদ্বোধন করেন। রোবটের প্রদর্শনী দেখতে শহীদ মিনার চত্বরে শিক্ষক-শিক্ষার্থীদের ছিল উপচে পড়া ভিড়।
রোবট উদ্ভাবন দলের নেতা মুকিদুর রহমান বলেন, তাদের উদ্ভাবিত রোবট যে কোনো প্রতিকূল পরিস্থিতিতে মঙ্গলগ্রহে অভিযান চালাতে সক্ষম হবে। এতে এমন কিছু সেন্সর ব্যবহার করা হয়েছে, যা স্বয়ংক্রিয়ভাবে এই রোবট মঙ্গলগ্রহে অভিযান চালিয়ে সেখানকার আবহাওয়ার গতি-প্রকৃতি, বিষাক্ত যে কোনো গ্যাসের উপস্থিতি নিরূপণ, ভূ-প্রকৃতির গঠন ইত্যাদি সম্পর্কে তথ্যাদি অনুসন্ধান এবং ছবি উত্তোলন করে পৃথিবীতে পাঠাতে সক্ষম হবে।
দলের আরেক সদস্য সায়েম মিসকাত জানান, আমেরিকার ইউনিভার্সিটি অব রোভার চ্যালেঞ্জার্স (ইউআরসি) প্রতি বছর মঙ্গলগ্রহে অভিযান চালাতে সক্ষম যে কোনো নতুন ও সৃজনশীল উদ্ভাবনের প্রতিযোগিতা আয়োজন করে থাকে। তাদের উদ্ভাবিত রোবট ‘অগ্রদূত’ এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ইতোমধ্যে নিবন্ধিত হয়েছে এবং তা প্রদর্শনের আমন্ত্রণ পেয়েছে। প্রয়োজনীয় স্পন্সর পাওয়া গেলে রুয়েট শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নিয়ে তাদের উদ্ভাবিত রোবট ‘অগ্রদূত’-এর প্রদর্শন করতে সক্ষম হবে বলেও জানিয়েছেন তিনি।
রুয়েট ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহা: রফিকুল আলম বেগ বলেন, রুয়েটের শিক্ষার্থীরা ইতোমধ্যে বেশ কিছু ব্যতিক্রমধর্মী রোবট উদ্ভাবন করে দেশ ও বহির্বিশ্বে ব্যাপক আলোড়ন সৃষ্টি করতে সক্ষম হয়েছে। মঙ্গলগ্রহে অভিযান চালাতে সক্ষম এই রোবট উদ্ভাবন করে রুয়েট শিক্ষার্থীরা আবারও তাদের সৃজনশীলতা ও সক্ষমতা প্রমাণ করেছে। এসময় উপস্থিত ছিলেন যন্ত্রকৌশল অনুষদের প্রধান প্রফেসর ড. মো: এমদাদুল হক এবং মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ও রোবটিক সোসাইটি অব রুয়েট (আরএসআর)-এর সভাপতি ড. মো: রোকনুজ্জামান।



 

Show all comments
  • হিরণ ২ জানুয়ারি, ২০১৭, ১২:১৮ পিএম says : 0
    একদিন বাংলাদেশও অনেক কিছু করতে পারবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ