Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৪ জুন ২০১৭, ১০ আষাঢ়, ১৪২৪, ২৮ রমজান ১৪৩৮ হিজরী

২০১৬ সালের আলোচিত প্রযুক্তি

| প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

শওকত আলম পলাশ : ২০১৬ সাল ছিল নিত্য নতুন উদ্ভাবনের বছর। বিজ্ঞানী, গবেষক এবং উদ্ভাবকরা এবছর নানামুখী উদ্ভাবনে ব্যস্ত ছিলেন। গেল বছরের তুলনায় এ বছর প্রযুক্তির বাজার ছিল নানা কারণে সরগরম। কেননা, এ বছর কৃত্রিম বুদ্ধিমত্তার যেমন প্রসার ঘটেছে তেমনি ভার্চুয়াল রিয়েলিটি, ড্রোন এবং হিউম্যানয়েড রোবট উদ্ভাবনে ব্যস্ত ছিলেন বিজ্ঞানীরা। জেনে নিন ২০১৬ সালের আলোচিত সব প্রযুক্তির খবর।

কৃত্রিম বুদ্ধিমত্তা
২০১৬ সালে যন্ত্রে ব্যাপকভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার লক্ষ্য করা গেছে। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বলতে বোঝায় যন্ত্রের বুদ্ধিমত্তাকে ,যা মানবনির্মিত যন্ত্রের মধ্যে বুদ্ধিমত্তাকে সৃষ্টি করতে ইচ্ছুক।  এখানে বুদ্ধিমান কিছু বলতে বোঝাচ্ছে এমন এক তন্তু‘র যা তার পারিপার্শ্বিক পরিবেশকে অনুধাবন ও মূল্যায়ন করতে সক্ষম এবং তদানুসারে এমন সিদ্ধান্ত গ্রহণে সক্ষম যা তার কার্যকারীতার সম্ভাবনাকে উন্নীত করবে। মানুষের দৈনন্দিন জীবন যাপনকে সহজতর করতেই রোবট, মেশিন বা ড্রোনে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার দেখা গেছে এই বছরে।

ভার্চুয়াল রিয়েলিটি
২০১৬ সাল নিশ্চিতভাবে ভার্চুয়াল রিয়ালিটির (ভিআর) বছর। এখাতে বর্তমানে উন্নত বিশ্ব প্রচুর অর্থ ব্যয় করছে। স্যামসাং, সনি ও এইচটিসি সম্প্রতি ফেসবুকের সঙ্গে একত্রিত হয়ে এই ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তিকে আরো উন্নত করার ঘোষণা দিয়েছে। ২০১৬ সালে ভার্চুয়াল রিয়ালিটির মাধ্যমে মানুষ মহাকাশে যেমন ভ্রমণ করতে পারবে তেমন গেমিংয়েও অসাধারণ উন্নতি করা সম্ভব হবে।

হলোলেন্স
সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট উদ্ভাবন করেছে ‘মাইক্রোসফট হলোলেন্স’ নামে হেডসেট কম্পিউটার, যা ব্যবহারকারীর মাথায় হেডসেটের মতো লাগানো থাকবে। আর এর মাধ্যমেই ব্যবহারকারী তার চারপাশের বাস্তব জগৎকে কম্পিউটারের সাথে যোগ করে তৈরি করবে এক হাইব্রিড জগৎ- হলোগ্রাফিক ওয়ার্ল্ড। মাইক্রোসফট হলোলেন্স হচ্ছে একটি স্ট্যান্ডলোন সিস্টেম, যা ব্যবহারকারীর দৃষ্টির আওতায় কম্পিউটারে তৈরি বস্তু দেখাতে পারবে। হলোলেন্সের ডেভেলপমেন্ট কিট ২০১৬ সালে তিন হাজার ডলার দামে বাজারে ছাড়া হবে।

পরিধেয় প্রযুক্তি পণ্য
২০১৬ সালেই পরিধেয় প্রযুক্তি পণ্যের একটি বড় বাজার  তৈরি হয়েছে বিশ্বজুড়ে। এ বছর সেই বাজার আরো বাড়বে, তাতে কোনো সন্দেহ নেই। এতদিন পর্যন্ত এসব পরিধেয় প্রযুক্তি পণ্য স্মার্টফোন বা ট্যাবলেট পিসির অ্যাকসেসরিজ হিসেবেই বাজারে এসেছে। তবে চলতি বছরে এই ধারা নতুন মাত্রা পেয়েছে। জনপ্রিয় ব্র্যান্ড স্যামসাং সম্প্রতি ফিটনেস ও ওয়্যারেবল ডিভাইসের জন্য বিশেষায়িত চিপ তৈরির কথা জানিয়েছেন। এর মাধ্যমে হাতঘড়ি থেকে শুরু করে ফিটনেস ব্যান্ড, ফিটনেস ট্র্যাকার কিংবা ওয়্যারেবল অন্যান্য গ্যাজেটসও বিশ্ববাজারে প্রবেশ করবে বলে আশা করা যায়।

থ্রিডি প্রিন্টিং প্রযুক্তি
এখনকার একটি বিশেষ আলোচিত প্রযুক্তি হলো থ্রিডি প্রিন্টিং। গত কয়েক বছর বিভিন্ন ধরনের পণ্য তৈরির উপযোগী থ্রিডি প্রিন্টারের দেখা মিলেছে প্রযুক্তিবিশ্বে। এগুলো কয়েকটি থ্রিডি প্রিন্টিং-এর মূলধারার প্রযুক্তি পণ্যে যুক্ত হয়েছে। আবার কয়েকটি পণ্য বাজারে সফলতা দেখাতে পারেনি। তবে আশা করা হচ্ছে মূলধারার প্রযুক্তি পণ্যের বাজারে থ্রিডি প্রিন্টারের সংযোজন চলতি বছরে আরো কিছু সফলতা বা অগ্রগতি চমকে দিয়েছে বিশ্ববাসীকে।

ড্রোনের উত্থানের বছর
২০১৬ সালে পৃথিবীতে যত ধরনের প্রযুক্তি পণ্য উদ্ভাবিত হয়েছে তার মধ্যে শীর্ষে রয়েছে ড্রোন। তাই এই বছরটাকে বলা হচ্ছে ড্রোনের উত্থানের বছর। এ বছরে হরেক রকমের, নানা কাজের ড্রোন তৈরি হয়েছে। যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্টেশন বিভাগ ব্যক্তিগত ড্রোন উড়ানোর ক্ষেত্রে সনদ সংগ্রহ বাধ্যতামূলক করেছে। এছাড়া ড্রোনের অবাধ ব্যবহার ঠেকাতে ড্রোন ধরতে উদ্ভাবিত হয়েছে নানা প্রযুক্তি। এ বছর নানা কাজে ড্রোনের ব্যবহার দেখা গেছে। এসবের মধ্যে পণ্য পরিবহনে, পরীক্ষায় নকল ধরতে, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, ড্রোন ধরতে ড্রোনের ব্যবহার লক্ষ করা গেছে।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।