Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে দেড় হাজার কোটি টাকার লেনদেন

| প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আগের কার্যদিবসের চেয়ে সূচক ও লেনদেন বেড়ে শেষ হয়েছে গতকালের লেনদেন কার্যক্রম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৫ দশমিক ৬৯ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ৮০ দশমিক ৫০ পয়েন্ট বেড়েছে। উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ৫২৬ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। রোববার লেনদেন হয়েছিল এক হাজার ৫৫ কোটি ৮০ লাখ। গতকাল ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে এক হাজার ৪৪৮ কোটি ১৫ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৯৯৩ কোটি ৬৯ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৫৩২ কোটি ৯১ লাখ টাকা। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৫ দশমিক ৬৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ১১৯ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৯ দশমিক ১৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২০৯ পয়েন্টে এবং ১৯ দশমিক ৭১ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৮৪১ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯০টির, কমেছে ১১৪টির এবং কোনো পরিবর্তন হয়নি ২২টি কোম্পানির শেয়ার দর। এ ছাড়া টাকার অঙ্কে ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, ডেসকো, বেক্সিমকো লিমিটেড, অ্যাকটিভ ফাইন কেমিক্যাল, সিঙ্গার বিডি, ইফাদ অটোমোবাইল, গোল্ডেন হার্ভেস্ট, পেনিনসুলা হোটেল, এএফসি অ্যাগ্রো এবং ন্যাশনাল ব্যাংক।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানিÑ আইসিবি, আরামিট সিমেন্ট, পেনিনসুলা চিটাগাং, রূপালি লাইফ ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্সুরেন্স, শমরিতা হাসপাতাল, গোল্ডেন হারভেস্ট, এশিয়া প্যাসেফিক ইন্স্যুরেন্স, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস ও মেঘনা লাইফ ইন্স্যুরেন্স। অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি :- জিলবাংলা সুগার, বিআইএফএস, শ্যামপুর সুগার, সুহৃদ ইন্ডাঃ, মোজাফ্ফর হোসেন স্পিনিং, এফএএস ফাইন্যান্স, রহিমা ফুড, ফারইস্ট ফাইন্যান্স, এক্সিম প্রথম মিউচ্যুয়াল ফান্ড ও ফার্স্ট সিকিউরিটিজ ব্যাংক।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ৭৮ কোটি ৪৫ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৬২ কোটি ১১ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ১৬ কোটি ৩৪ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৮০ দশমিক ৫০ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৫৩৪ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৩৬ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭৭২ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৯ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৩৯ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১০৮ দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৭৫৪ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৬৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৭টির, কমেছে ৯০টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৮টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- আরএসআরএম স্টিল, বেক্সিমকো লিমিটেড, বিএসআরএম লিমিটেড, ন্যাশনাল ব্যাংক, আরামিট সিমেন্ট, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, কেয়া কসমেটিকস, অ্যাকমি ল্যাবরেটরিজ, লাফার্জ সুরমা সিমেন্ট এবং অ্যাকটিভ ফাইন কেমিক্যাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেনদেন

২৬ জানুয়ারি, ২০২৩
৩ অক্টোবর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ