Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাঝারি মাত্রার ভূমিকম্পে কাঁপলো সারাদেশ

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৭, ৩:৫৩ পিএম | আপডেট : ৪:২৬ পিএম, ৩ জানুয়ারি, ২০১৭

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : বছরের শুরুতে মাঝারি মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে রাজধানী ঢাকা, বন্দরনগরী চট্টগ্রামসহ সমগ্র দেশ।

ভূমিকম্পের দুলুনিতে বাড়িঘর কেঁপে ওঠে। নদী ও পুকুরে ঢেউ ওঠে। কর্মব্যস্ত জনজীবনে কিছুটা ছন্দপতন ঘটে। হঠাৎ এ ভূমিকম্পের সময় আতংকিত হয়ে অনেকেই বাড়িঘর, অফিস, কর্মস্থল ছেড়ে রাস্তায় কিংবা খোলা মাঠে-ময়দানে বেরিয়ে আসেন।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, আজ মঙ্গলবার বিকেল ৩টা ৯মিনিট ২ সেকেন্ডে এ ভূমিকম্পটি অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৫ পয়েন্ট, অর্থাৎ মাঝারি। এ ভূমিকম্পটির উৎপত্তিস্থল (এপিসেন্টার) ছিল বাংলাদেশ-ভারত সীমান্ত সংলগ্ন ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরায়। যা রাজধানী ঢাকা থেকে মাত্র ১৭৬ কিলোমিটার পূর্ব দিকে। এর উৎপত্তিস্থল ভূপৃষ্ঠের ৮ কিলোমিটার গভীরে।

ত্রিপুরা সীমান্তবর্তী এলাকায় ভূমিকম্পের কেন্দ্রস্থল হওয়ায় এ ভূমিকম্পটি তুলনামূলকভাবে বেশি অনুভূত হয়েছে বৃহত্তর, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, সিলেট, ফেনী, নোয়াখালী, চট্টগ্রামসহ আশপাশের জেলাগুলোতে। তবে এ জেলাগুলোতে কোন তাৎক্ষণিক ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। প্রসঙ্গত, বাংলাদেশ ও আশপাশ অঞ্চলে সাম্প্রতিককালে ঘন ঘন মৃদু, মাঝারি ও হালকা মাত্রার ভূমিকম্প অনুভূত হচ্ছে।

এ ধরনের ভূমিকম্পের প্রবণতাকে অদূর ভবিষ্যতে বড় ধরনের তথা শক্তিশালী ভূমিকম্পের অশনি সংকেত এমনটি সতর্ক করছেন ভূ-তাত্ত্বিক বিশেষজ্ঞগণ। বাংলাদেশ ও আশপাশের বিস্তীর্ণ অঞ্চল ভূমিকম্পের সক্রিয় অথচ সুপ্ত জোন বা বলয়ে অবস্থিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ