Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

জাতির পিতার সোনার বাংলা গড়তে সুশিক্ষিত সুনাগরিক প্রয়োজন চসিক মেয়র নাছির

| প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন অনুযায়ী ডিজিটাল বাংলাদেশ এবং জাতির পিতার সোনার বাংলা গড়ার জন্য সুশিক্ষিত সুনাগরিক প্রয়োজন। গতকাল (মঙ্গলবার) নগরীর শেরশাহ কলোনি ডা: মজহারুল হক হাই স্কুল মাঠে ২০১৭ সালের শিক্ষার্থীদের মধ্যে নতুন পাঠ্যবই বিতরণ উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। সিটি মেয়র বলেন, নীতি-নৈতিকতায় মূল্যবোধসম্পন্ন সুনাগরিক ছাড়া দেশ ও জাতির কল্যাণ এবং উন্নয়ন সম্ভব নয়। মেয়র বলেন, শিক্ষা মৌলিক অধিকার। সরকার শতভাগ শিক্ষিত নাগরিক গড়ার লক্ষ্যে শিক্ষা খাতে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে বিনামূল্যে পাঠ্যপুস্তক, গরিব ও মেধাবী শিক্ষার্থীদের বিনা বেতনে অধ্যয়ন, টিফিনের ব্যবস্থাসহ শিক্ষাসহায়ক নানামুখী প্রণোদনা দিয়ে যাচ্ছে, যা বিগত কোনো সরকার দেয়নি।
চসিকের শিক্ষা ও স্বাস্থ্যবিষয়ক স্থায়ী কমিটির প্রস্তাব এবং সাধারণ সভার সিদ্ধান্ত মোতাবেক শেরশাহ কলোনি ডা: মজহারুল হক হাই স্কুলকে সিটি কর্পোরেশনের অধিভুক্ত করার ঘোষণা দেন মেয়র। চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা মিসেস নাজিয়া শিরিন ও সাবেক কমিশনার ফরিদ আহমদ চৌধুরী এতে বিশেষ অতিথি ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেরশাহ কলোনি ডা: মজহারুল হক হাই স্কুলের প্রধান শিক্ষক এ কে এম ইমদাদুল আনোয়ার চৌধুরী।
কৃষি গবেষণা
সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, সকল ফলের সেরা ফল আম। তাই আমকে ফলের রাজা বলা হয়। এদেশের মানুষের খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় ফলমূল উৎপাদনে কৃষি গবেষণা কেন্দ্র গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। গতকাল পাহাড়তলীস্থ কৃষি গবেষণা কেন্দ্র, চট্টগ্রামে ‘আমের উন্নত জাতের পরিচিতি ও উৎপাদন কলাকৌশল শীর্ষক’ কৃষক প্রশিক্ষণ ও বারি আম-১১ এর ওপর মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র একথা বলেন। তিনি বিএআরআই উদ্ভাবিত এই প্রযুক্তি ছাদ কৃষিতে অন্তর্ভুক্তির জন্য আহŸান জানান। মাঠ দিবস অনুষ্ঠানে মাঠে একই আমের গাছে পাকা আম, কাঁচা আম, গুটি আম ও ফুলের সমারোহ দেখে প্রধান অতিথি এই প্রযুক্তি চট্টগ্রামসহ সারাদেশে বিস্তারের জন্য কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ এস এম হারুনর রশীদকে পরামর্শ দেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্যানতত্ত¡ গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (ফল বিভাগ) ড. মদন গোপাল সাহা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক মো: সামসুল আরেফিন, কৃষি স¤প্রসারণ অধিদপ্তর, চট্টগ্রামের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মো: গিয়াস উদ্দিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষি গবেষণা কেন্দ্র, পাহাড়তলী, চট্টগ্রামের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ড. এ এস এম হারুনর রশীদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ