Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

অবিলম্বে ৩৬ দফা দাবি মেনে নেয়ার আহ্বান

পাউবো শ্রমিক কর্মচারীদের বিক্ষোভ

| প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শ্রমিক-কর্মচারী স্বার্থ বিরোধী নীড বেজ্ড সেট-আপ বাতিল, ড্রেজার ক্রয়ে সীমাহীন দুর্নীতির সুষ্ঠু তদন্তপূর্বক দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান, চাকরিচ্যুত কর্মচারীদের পুনর্বহাল, ওয়ার্কচার্জড ও আত্মীকৃত (চুক্তিভিত্তিক) কর্মচারীদের চাকরিতে প্রথম যোগদানের তারিখ থেকে নিয়মিতকরণসহ ৩৬ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) শ্রমিক কর্মচারী লীগ (সিবিএ)।
গতকাল মঙ্গলবার সকাল ১১টায় রাজধানীর মতিঝিলের ওয়াপদা ভবনে এই শ্রমিক সমাবেশে একাত্মতা পোষণ করে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম। তিনি অবিলম্বে শ্রমিক-কর্মচারীদের দাবিসমূহ মেনে নেয়ার আহ্বান জানান।
শ্রমিকনেতা মো. নাসির উদ্দিন বিশ্বাসের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে আরো বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক লীগের সহসভাপতি মোল্যা আবুল কালাম আজাদ, জহিরুল ইসলাম চৌধুরী, অর্থ সম্পাদক ও সিবিএ’র সাধারণ সম্পাদক সুলতান আহম্মদ, বাপাউবো সিবিএ‘র পক্ষ থেকে বোরহান উদ্দিন খান, মো. সিরাজুল হক, এমদাদ কবির ভূইয়া, নূরুল হক, খোরশেদ আলম, মোল্যা আবদুস সাত্তার প্রমুখ।
গতকাল সকাল থেকেই ওয়াপদা ভবনের ভেতরে সমবেত হয়ে দাবি পূরণের জন্য বিক্ষোভ করেন শত শত শ্রমিক-কর্মচারী। তারা ভবনের প্রধান প্রবেশ পথ বন্ধ করে দেন। এতে ওয়াপদা ভবনের ভেতরে অবরুদ্ধ হয়ে পড়েন পাউবোর কর্মকর্তারা। বিক্ষোভ মিছিল থেকে অবিলম্বে ৩৬ দাবি পূরণে সরকারের হস্তক্ষেপ কামনা এবং প্রশাসনের ভেতরে ঘাপটি মেরে থাকা সরকার বিরোধীদের চক্রান্ত প্রতিহত করার ঘোষণা দেন নেতৃবৃন্দ।
জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম বলেন, পাউবোর শ্রমিক-কর্মচারীরা যেসব দাবিতে আন্দোলন করছেন তা অত্যন্ত যৌক্তিক। তিনি এসব দাবি পূরণের জন্য অবিলম্বে সরকারকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান। বিশেষ করে পেনশন ও আনুতোষিক এর জন্যে প্রয়োজনীয় তহবিল ছাড়করণ, ড্রেজার ও এমই পরিদফতরের অনিয়মিত কর্মচারীদের নিয়মিতকরণ, প্রবিধানমালা’ ২০১৩ এর সকল অসঙ্গতি দূরীকরণ, গাড়িচালক ও বোর্ডের ৪র্থ শ্রেণির সকল পদের বিপরীতে আউট-সোর্সিং নিয়োগের বিধান বাতিলসহ সিবিএ কর্তৃক পেশকৃত ৩৬ দফা দাবির প্রতি একাত্মতা ঘোষণা করেন।
সিবিএ নেতাদের ৩৬ দফা দাবির উল্লেখযোগ্য হচ্ছে- সিবিএ ও বোর্ডের নির্বাহী কর্তৃপক্ষের মধ্যে সম্পাদিত সমঝোতা চুক্তিসমূহ বাস্তবায়ন, কর্মকর্তা ও কর্মচারীদের সরকারের রাজস¦ খাত থেকে পেনশন প্রদান, যাত্রাবাড়িসহ দেশব্যাপী পাউবোর কলোনি সমূহের প্রয়োজনীয় মেরামত ও রক্ষণাবেক্ষণসহ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতকরণ ও ঢাকায় একাধিক নতুন বহুতল বাসভবন নির্মাণ, ঢাকায় ডে-কেয়ার সেন্টার স্থাপন, যাত্রাবাড়ি কলোনিতে বহুতল বিশিষ্ট মসজিদ নির্মাণ, প্রাথমিকসহ উচ্চমাধ্যমিক বিদ্যালয় চালুকরণ, কমিউনিটি সেন্টার নির্মাণ, ব্যাচেলরদের জন্য বহুতল ডরমিটরি নির্মাণ, সিবিএর জন্য কার্যালয় বরাদ্দ, কর্মচারীদের যাতায়াতের সুবিধার্থে বিভিন্ন রুটে আরো ৪টি স্টাফ বাস ক্রয় করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আহ্বান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ