Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ ১৬ ডিসেম্বর

| প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : চলতি বছরের ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।
কমিটির সভাপতি ইমরান আহমদের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য ডাক ও  টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এবং মোয়াজ্জেম হোসেন রতন। কমিটির  বৈঠকে ২০১৬-তে ডাক, টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের আওতাধীন সব বিভাগের কার্যক্রমের সাফল্য নিয়ে আলোচনা হয়। কমিটিকে জানানো হয় যে, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন কর্তৃক মহাকাশে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ কার্যক্রম বর্তমান কর্মপরিকল্পনা অনুযায়ী চলতি বছরের ডিসেম্বরে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হবে। কমিটির সভাপতি ইমরান আহমদ এ তথ্য নিশ্চিত করেছেন।
কমিটিকে জানানো হয় যে, বায়োমেট্রিক ভেরিফেকেশন, অভিযোগ ব্যবস্থাপনা টাস্কফোর্স এবং কোয়ালিটি অব সার্ভিস, বাংলাদেশ সাব মেরিন  কেবল কোম্পানি কর্তৃক দেশকে দ্বিতীয় সাব  মেরিন  কেবলে সংযুক্তকরণ, ইন্টারনেট ব্যবহারের মূল্য হ্রাসকরণ, ভারতে উত্তর-পূর্বাঞ্চলের প্রদেশগুলোতে ব্যান্ড উইথ লিজ দেয়ার উদ্যোগ এবং ব্যান্ড উইথ ব্যবহার বৃদ্ধিসহ নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। মন্ত্রণালয় থেকে কমিটিকে আরও জানান হয় যে, বিটিসিএল কর্তৃক টেলিযোগাযোগ নেটওয়ার্ক উন্নয়ন ১০০০টি ইউপি ও উপজেলা পর্যায়ে অপটিক্যাল ফাইবার উন্নয়ন, টেলিটক বাংলাদেশ লিমিটেড কর্তৃক টেলিটক রি-ব্রান্ডিং কার্যক্রম, রিটেইল মার্কেট ব্যবস্থাপনায় গতিশীলতা আনয়ন এবং ‘স্মল সেল’ শীর্ষক প্লাটফর্ম স্থাপন করা হয়েছে। ডাক অধিদফতর কর্তৃক পোস্ট ই- সেন্টার ফর রুরাল কমিউনিটি, ডাক বিভাগের কার্যপ্রক্রিয়া স্বয়ংক্রিয়করণ, তথ্য প্রযুক্তি নির্ভর গ্রামীণ ডাকঘর নির্মাণ করা হয়েছে। এছাড়া পোস্ট ই-কমার্স সার্ভিস টেলিফোন শিল্প সংস্থা কর্তৃক স্বল্পমূল্যে ল্যাপটপ কম্পিউটার সংযোজন এবং বাংলাদেশ কেবল শিল্প লিমিটেড কর্তৃক উৎপাদিত টেলিফোন কপার কেবল, অপটিক্যাল ফাইবার কেবল সরকারি প্রতিষ্ঠানসহ প্রাইভেট প্রতিষ্ঠানে সরবরাহ করা হচ্ছে। বৈঠকে ডাক, টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের আওতাধীন যে সব প্রকল্প গ্রহণ করা হয়েছে সেসব প্রকল্পের কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করার সুপারিশ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ