Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নওয়াজ-মোদি বৈঠকের চেষ্টায় ওয়াশিংটন-ইসলামাবাদ-দিল্লি

প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের জন্য একযোগে চেষ্টা করছে ইসলামাবাদ, নয়াদিল্লি এবং ওয়াশিংটন।
আগামী মাসে ওয়াশিংটন ডিসিতে এ বৈঠকের চেষ্টা চলছে বলে কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের একটি ইংরেজি দৈনিক গতকাল (শুক্রবার) খবর দিয়েছে।
ওয়াশিংটনে মার্চের ৩১ তারিখে থেকে দুই দিনের শীর্ষ পরমাণু সম্মেলন হওয়ার কথা রয়েছে। এ সম্মেলনের যোগ দেয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমন্ত্রণ গ্রহণ করেছেন নওয়াজ এবং মোদি। এই প্রথম পাকিস্তান এবং ভারতের প্রধানমন্ত্রীরা এ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। ২০১০ সাল থেকে এ সম্মেলনের আয়োজন করছেন ওবামা। নাম প্রকাশে অনিচ্ছুক শীর্ষস্থানীয় এক পাক কর্মকর্তা বলেন, শীর্ষ সম্মেলনের দুই প্রধানমন্ত্রীর বৈঠকের সম্ভাবনা খুবই জোরালো।
এর আগে, চলতি মাসের মাঝামাঝি, ভারত ও পাকিস্তানের মধ্যে বিরাজমান উত্তেজনাকে উদ্বেগজনক বলে মন্তব্য করেছে আমেরিকা। মার্কিন পররাষ্ট্র দফতরের সংবাদ ব্রিফিংয়ে মুখপাত্র মার্ক টোনার এ মন্তব্য করেন। উত্তেজনা কমানোর জন্য দেশ দুটির প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেছিলেন, দেশ দুটির মধ্যে আমেরিকা সংলাপ চায়। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নওয়াজ-মোদি বৈঠকের চেষ্টায় ওয়াশিংটন-ইসলামাবাদ-দিল্লি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ