Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

সবাইকে ব্যাংকিংয়ের আওতায় আনতে কাজ করছে সরকার : মো. ইউনুসুর রহমান

| প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. ইউনুসুর রহমান বলেছেন, এসডিজি (সাসটেইনঅ্যাবল ডিভেলপমেন্ট গোল) অর্জনে ১৭টি লক্ষ্যের মধ্যে অন্যতম হচ্ছে অন্তর্ভুক্তিমূলক অর্থনীতি। এ জন্য প্রত্যেক প্রাপ্তবয়স্ক জনগণকে ব্যাংকিংয়ের আওতায় আনা অপরিহার্য। বর্তমানে সে লক্ষ্যেই এগুচ্ছে অর্থ মন্ত্রণালয়। অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ আয়োজিত উদ্ভাবন বিষয়ক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গতকাল বুধবার রাজধানীর ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) ভবনে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
ইউনুসুর রহমান বলেন, ২০২১ সালে সরকারের যে লক্ষ্যমাত্রা সেদিকে আমরা ভালোমতই এগুচ্ছি। এরপর লক্ষ্য হচ্ছে এসডিজি অর্জন। বাংলাদেশে ব্যাংকিং সেক্টর অনেক সম্প্রসারিত হয়েছে। তবে ১১ কোটি প্রাপ্ত বয়স্কের দেশে বর্তমানে ব্যাংক অ্যাকাউন্ট আছে প্রায় সাড়ে ৩ কোটি। অর্থাৎ আরো সাড়ে ৭ কোটি জনগণকে ব্যাংকিংয়ের আওতায় আনতে হবে। এ জন্য আমরা এজেন্ট ও মোবাইল ব্যাংকিংকে প্রয়োজনে আরো গতিশীল করবো। মো. ইউনুসুর রহমান প্রতিটি ব্যাংকের উদ্দেশে বলেন, জনগণের প্রয়োজনের কথা মাথায় রেখে আরো বেশি বেশি স্কিম উদ্ভাবন করুন। ডিজিটাইজের মাধ্যমে সেগুলো বেশি বেশি গ্রাহকের মধ্যে ছড়িয়ে দিন।
তিনি আরও বলেন, সম্প্রতি আমার সাইবার হ্যাকের শিকার হয়েছি। তবে থেমে থাকলে হবে না। প্রযুক্তির ব্যবহার আরো বাড়িয়ে ব্যাংকিং খাতকে সহজলভ্য করতে হবে। আর এর নিরাপত্তার বিষয়টি যথাযথভাবে নিশ্চিত করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ