Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ডিএসইতে টানা ৯ কার্যদিবস সূচকের উত্থান

| প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্র্টার : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা ৯ কার্যদিবসের উত্থানে ২৩২ পয়েন্ট বেড়েছে। এছাড়া আর্থিক লেনদেন এই সময় এক হাজার কোটি টাকার উপরেই হয়েছে। ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
গত ২২ ডিসেম্বর থেকে ডিএসই উত্থানে রয়েছে। মঙ্গলবারের লেনদেনের মাধ্যমে এ উত্থান টানা ৯ কার্যদিবসে গড়িয়েছে। এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৮ দশমিক ৮৭ পয়েন্ট বেড়ে ৫১৫৬ দশমিক ৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত কার্যদিবসের চেয়ে সূচক বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। তবে এ দিন উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন কমেছে।  উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ২৮২ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৪৭৪ কোটি ৯৯ লাখ।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে এক হাজার ২০৯ কোটি ১১ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল এক হাজার ৩৯১ কোটি ৯ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১৮১ কোটি ৯৮ লাখ টাকা। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৮ দশমিক ৮৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ১৫৬ পয়েন্টে, ডিএসইএস বা শরিয়াহ সূচক ৫ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ২১৮ পয়েন্টে এবং ৩ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৮৫৫ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৫টির, কমেছে ১৪৬টির এবং কোনো পরিবর্তন হয়নি ৩৬টি কোম্পানির শেয়ার দর। এ ছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ আরগন ডেনিমস, বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, জিপিএইচ ইস্পাত, ডেসকো, ইফাদ অটোমোবাইল, অ্যাপোলো ইস্পাত, ফার কেমিক্যাল, কেয়া কসমেটিকস এবং বিডি থাই।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানিÑ আর্গন ডেনিমস, অগ্নি সিস্টেম লি:, বাংলাদেশ শিপিং করপোরেশন, জেমীনি সী ফুড, এনভয় টেক্স, গোল্ডেন সন, জিপিএইচ ইস্পাত, টুংহাই ইন্ডা:, ইনটেক অনলাইন ও ইউনিয়ন ক্যাপিটাল। দাম কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানিÑ মেঘনা পিইটি, জিলবাংলা সুগার মিল, মেঘনা কনডেন্সড মিল্ক, শ্যামপুর সুগার, দুলামিয়া কটন, ইস্টার্ন লুব্রিকেন্টস, রহিমা ফুড, খুলনা পাওয়ার, এশিয়া প্যাসেফিক ও সমতা লেদার। অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৭৩ কোটি ১৩ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৮৩ কোটি ৯০ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ১০ কোটি ৭৭ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১৩ দশমিক ৬৫ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৫৮৫ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২০ দশমিক ১০ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৮৪৭ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ০ দশমিক ৮১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৪৬ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১২ দশমিক ০২ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৮৩৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৫৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১০টির, কমেছে ১২৭টির এবং কোনো পরিবর্তন হয়নি ২২টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ আরগন ডেনিমস, জিপিএইচ ইস্পাত, বেক্সিমকো লিমিটেড, আরএন স্পিনিং, কেয়া কসমেটিকস, আরএসআরএম স্টিল, অ্যাপোলো ইস্পাত, ফার কেমিক্যাল, বিডি থাই এবং ইয়াকিন পলিমার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ