Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাদক ব্যবসায়ী হলেন পৌর কমিউনিটি পুলিশিংয়ের সদস্য সচিব !

বিএনপি থেকে আ’লীগে যোগদানের পুরস্কার

| প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

সৈয়দ শামীম শিরাজী, সিরাজগঞ্জ থেকে : বিএনপি থেকে আওয়ামী লীগে যোগদান করে শহরের শীর্ষ মাদক ব্যবসায়ী বনে গেলেন পৌর কমিউনিটি পুলিশিংয়ের সদস্য সচিব। তাকে সম্মানিত করে উপযুক্ত জায়গা খুঁজে এ পদে অধিষ্ঠিত করা হয়। অথচ মাদকমুক্ত সমাজ গড়তে দেশে আইন-শৃঙ্খলা ও সামাজিক বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে সরকার কমিউনিটি পুলিশিং ব্যবস্থা চালু করেছে। সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করতে এমন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে কিনা তা ভেবে দেখার তাগিদ দিয়েছেন জেলা আ’লীগের পোড় খাওয়া নেতারা। এদিকে একজন শীর্ষ মাদক ব্যবসায়ী কিভাবে পৌর কমিউনিটি পুলিশিংয়ের সদস্য সচিব হলেন তা নিয়ে রাজনৈতিক ও সুধি মহলে ব্যাপকভাবে রীতিমত আলোড়ন সৃষ্টি করেছে। হচ্ছে গভীর সমালোচনাও। কমিউনিটি পুলিশিংয়ের মূল চেতনাকে ভূ-লুণ্ঠিত করার জন্য একজন মাদক ব্যবসায়ীকে এ দায়িত্ব দেয়া হয়েছে বলেও জেলার সচেতন মহল তাদের অভিমত ব্যক্ত করেছেন।
আ’লীগের যোগদানের এক সপ্তাহের মধ্যেই পুরস্কৃত হয়েছেন শহরের লাইসেন্সধারী শীর্ষ মাদক, পরিবহন ব্যবসায়ী ও জেলা বিএনপির সাবেক সহ-বনবিষয়ক সম্পাদক মেসবাহুল ইসলাম লিটন সরকার। তাকে জন গুরুত্বপূর্ণ সংগঠন কমিউনিটি পুলিশিং সিরাজগঞ্জ পৌর সমন্বয় কমিটির সদস্য সচিব নিযুক্ত করা হয়। এ নিয়ে সচেতন মহলে সমালোচনায় ঝড় বইছে। গত ১৪ ডিসেম্বর পর্যন্ত তিনি জেলা বিএনপিতে থাকলেও ১৫ ডিসেম্বর তিনি আ’লীগে যোগ দেন। আর ২৪ ডিসেম্বর সন্ধ্যায় সিরাজগঞ্জ পৌরসভা হলর”মে কমিউনিটি পুলিশিং পৌর সমন্বয় কমিটি গঠন উপলক্ষে এক সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন, প্যানেল মেয়র-১। সভা সূত্রে জানা গেছে, পৌর কমিউনিটি পুলিশিংয়ের কমিটি গঠন উপলক্ষে এ সভা হয়। সেখানে পুলিশ সুপারসহ জেলা পুলিশের অন্যান্য কর্মকর্তা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন।  সভায় ব্যাপক পর্যালোচনা ও অনুসন্ধানের পর সিরাজগঞ্জ শহরের একমাত্র দেশি মাদকব্যবসায়ী ও আবগারীর স্বত্বাধিকারী মেসবাহুল ইসলাম লিটনকে সবচেয়ে উপযুক্ত লোক হিসেবে বিবেচনা করে জনগুরুত্বপূর্ণ কমিউনিটি পুলিশিং পৌর সমন্বয় কমিটির সদস্য সচিব নিযুক্ত করা হয়েছে। সচেতন মহলে মধ্যে প্রশ্ন দেখা দিয়েছে- কীভাবে কমিউনিটি পুলিশিংয়ের গুরুত্বপূর্ণ পদে একজন মাদকব্যবসায়ী স্থান পেলেন ?
অতিসম্প্রতি এক অনুষ্ঠানের মধ্য দিয়ে তিনি আওয়ামী লীগের যোগদান করেন। এরপর থেকে তাকে সম্মানিত করার জন্য উপযুক্ত জায়গা খোঁজা হচ্ছিল। তিনি তার পিতার মদের লাইসেন্সটি উত্তরসুরি হিসেবে পেয়ে দীর্ঘদিন যাবত মদের ব্যবসা করে যাচ্ছেন। উল্লেখ্য, জনবহুল এ এলাকায় রয়েছে সালেহা ইসহাক সরকারি বালিকা বিদ্যালয়সহ বেশ কয়েকটি শিক্ষা এবং হাসপাতালসহ ব্যবসা প্রতিষ্ঠান। অথচ তার পাশেই আবগারী স্থাপন করে দীর্ঘ কয়েক যুগ ধরে দেদারসে মাদক বিক্রি করে যাচ্ছেন তিনি। অভিযোগ রয়েছে- রাত ৮টায় পর মাদক বিক্রি নিষেধ থাকলেও সারা রাতই ফজলুল হক রোডের অলিগলিতে মদ বিক্রি হয়ে থাকে। এ মদের উৎস লিটনের আবগারী। ওই রোডে রাতভর মাতালদের দৌরাত্ম্য দেখা যায়। জনবহুল ওই এলাকায় ছাত্রছাত্রীদের শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়েতের পথে অবস্থিত এ মদের দোকানটি বন্ধের জন্য ইতোপূর্বেই অনেক আন্দোলন সংগ্রাম হলেও কাজের কাজ কিছুই হয়নি। এখন সেই লিটন সরকারই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে মাদক বিরোধী কার্যক্রমে সহযোগিতার গুরুদায়িত্ব দেয়া হয়।
এদিকে বিষয়টি নিয়ে পুুলিশ প্রশাসন নতুন করে চিন্তা ভাবনা করছেন বলে আভাস পাওয়া গেছে। সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হেলাল উদ্দিন জানান, পৌর কমিউনিটি পুলিশের সদস্য সচিব মেসবাহুল ইসলাম লিটন সরকাকে একজন ব্যবসায়ী হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে। সে লাইসেন্স প্রাপ্ত মদক ব্যবসায়ী তা জানা ছিল না। এখন বিষয়টি পুলিশ বিভাগ জানতে পেরে পরিবর্তনের চিন্তা ভাবনা করছেন। সিরাজগঞ্জ পৌর এলাকার কমিউনিটি পুলিশিংয়ের সাব-ইন্সেপেক্টর সিপিও আজিম উদ্দিন জানান, জেলা আ’লীগের শীর্ষ পর্যায়ের নেতৃত্বের সুপারিশ এবং উপস্থিত সুধিবৃন্দের সমর্থনে লিটনকে সদস্য সচিব করা হয়েছে। তবে শীঘ্রই পরিবর্তনের চিন্তা রয়েছে। সিরাজগঞ্জ পৌর আ’লীগের সাধারণ সম্পাদক দানিউল হক মোল্লা জানান, বিতর্কিত ব্যক্তিকে দিয়ে সামাজিক সমস্যা নিরসন করা কঠিন।
উল্লেখ্য, কমিউনিটি পুলিশিংয়ের অন্যতম কাজই হচ্ছে- মাদক মুক্ত সমাজ গঠনে পুলিশকে সহায়তা করা। লিটন সরকার এ কাজটি কিভাবে করবেন সেটাই এখন দেখার বিষয়। এদিকে সরকার নিয়ন্ত্রিত এমন জনগুরুত্বপূর্ণ কমিউনিটি পুলিশিংয়ের সিরাজগঞ্জ পৌর সমন্বয় কমিটির সদস্য সচিব নিযুক্ত করায় বিশিষ্টজনেরা এর তীব্র সমালোচনা প্রতিবাদ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ