Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৬তম সংশোধনী বিষয়ে আপিলের শুনানি ৮ ফেব্রুয়ারি

| প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সুপ্রিম কোর্টের বিচারকদের অপসারণ ক্ষমতা জাতীয় সংসদের হাতে দিয়ে করা সংবিধানের ১৬তম সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে করা রাষ্ট্রপক্ষের আপিলের শুনানি ৮ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন আপিল বিভাগ।
গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতির নেতৃত্বে এক আদেশে এ দিন ধার্য করেন। শুরুতেই অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, হাইকোর্টের রায় অনেক বড়। প্রস্তুতির জন্য সময় প্রয়োজন। এজন্য চার সপ্তাহ সময় চেয়ে আবেদন দিয়েছি। আদালত বলেন, এটা নিয়ে কি দ্রুত শুনানির প্রয়োজন আছে কীনা? মনজিল মোরসেদ বলেন, অবশ্যই জরুরী।  অ্যাটর্নি বলেন, দুটো অংগের মধ্যে সম্পর্ক খারাপ করার জন্য হাইকোর্টের রায়ে অনেকগুলো নির্মম মন্তব্য করা হয়েছে। আদালত বলেন, আমরা বিষয়টি পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি করতে চাই। অ্যাটর্নি বলেন, এটা কিন্তু ক্রান্তিকাল। আপনারা নিজেদের বিচার নিজেরাই করতে যাচ্ছেন।
আদালত বলেন, আপনি একপেশে মন্তব্য করবেন না। আমাদের একটা রাস্তায় আসতে হবে।
অ্যাটর্নি জেনারেল বলেন, দুঃখিত। হয়তো আমি আদালতকে বুঝিয়ে বলতে পারছি না।
আদালত বলেন, পুরো বিচার বিভাগ নিয়ন্ত্রণহীন অবস্থার মধ্যে যাচ্ছে। নিম্ন আদালতের বিচারকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য কোনো শৃংখলা বিধিমালা নেই। উচ্চ আদালতের বিচারপতিদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রেও কোনো আইন নেই। একটা শূন্যতা চলছে। শৃংখলা ভঙ্গকারীদের বিরুদ্ধে একজন প্রধান বিচারপতি হিসেবে ব্যবস্থা নেওয়া সম্ভব হচ্ছে না। তাই সব পেশারই একটি শৃংখলা বিধি থাকা দরকার।
আদালত বলেন, আলাপ-আলোচনা ছাড়াই আপনারা এমন কিছু করে থাকেন যা আমাদের ওপর চাপিয়ে দেওয়া হয়। এতে আমরা বিস্মিত হয়ে যাই। আলাপ-আলোচনা করে করলে হয়তো এমন সমস্যার সৃষ্টি হতো না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ