Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএনপির ‘গণতন্ত্রহত্যা দিবসে’ পুলিশের বাধা আহত শতাধিক

বিক্ষোভ মিছিল ও কালোপতাকা প্রদর্শন কর্মসূচি পন্ড

| প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিগত ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত এক তরফা জাতীয় সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতারই নির্বাচিত হন দেড় শতাধিক এমপি। দিনটিকে আওয়ামী লীগ দিনটিকে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসাবে পালন করে। তবে বিএনপির নেতৃত্বাধীন জোট দিনটিকে ‘গণতন্ত্রহত্যা দিবস হিসেবে পালন করছে সেই থেকে।
এ উপলক্ষে গতকাল সারাদেশে বিক্ষোভ প্রদর্শন ও কালোপতাকা প্রদর্শনের কর্মসূচি ঘোষণা করে কেন্দ্রীয় বিএনপি। এরই অংশ হিসেবে গতকাল বিএনপি নেতা-কর্মীরা দেশের বিভিন্নস্থানে বিক্ষোভ মিছিল ও কালোপতাকা প্রদর্শনের চেষ্টা চালালে তাতে হামলা চালায় পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা। বরিশালে পুলিশের সামনেই বিএনপি অফিসে হামলা ও ভাঙচুর এবং নেতাকর্মীদের মারধর করে যুবলীগ ও ছাত্রলীগ নেতা-কর্মীরা। এছাড়া শহরের অন্যত্র আ’লীগের নেতাকর্মীরা এক নারী বিএনপি কর্মীকে লাঞ্ছিত ও আহত করে এসব ঘটনায় আহত হন অর্ধশতাধিক নেতাকর্মী। এ সময় পুলিশ নিরব দর্শকের ভূমিকা পালন করে বলে অভিযোগ পাওয়া গেছে। এছাড়া নারায়ণগঞ্জ, নওগাঁ, খুলনা, ফরিদপুরসহ দেশের বিভিন্নস্থানে পুলিশী বাধা ও হামলার ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন শতাধিক বিএনপি নেতাকর্মী। এছাড়া বহু নেতা-কর্মীকে আটক করা হয়েছে।
খুলনায় পুলিশের বাধা
খুলনা ব্যুরো : খুলনা মহানগরের দু’গ্রুপ ও জেলা বিএনপি’র পৃথক সমাবেশ গতকাল অনুষ্ঠিত হয়েছে। নগর বিএনপি সভাপতি নজরুল ইসলাম মঞ্জুর নেতৃত্বে সমাবেশ শেষে কালোপতাকা মিছিল বের হলে খুলনা সদর থানার মোড়ে পুলিশ বাধা দেয়। সেখানে বিএনপি’র নেতাকর্মীরা উত্তেজিত হয়ে সরকারের বিরুদ্ধে সেøাগান দেয়। এখানে দীর্ঘক্ষণ পুলিশের সাথে বিএনপি কর্মীদের বাকবিত-া ও ধস্তাধস্তি হয়।
গণতন্ত্রহত্যা দিবস উপলক্ষে গতকাল বেলা সাড়ে ১১টায় নগরীর দলীয় কার্যালয়ের সামনে খুলনা মহানগর বিএনপি’র সভাপতি নজরুল ইসলাম মঞ্জুর সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রচার সম্পাদক আসাদুজ্জামান মুরাদের পরিচালনায় সমাবেশে বক্তৃতা করেন সাবেক এমপি কাজী সেকেন্দার আলী ডালিম, মীর কায়সেদ আলী, শেখ মোশারফ হোসেন, জাফরউল্লাহ খান সাচ্চু, শেখ খায়রুজ্জামান খোকা, সিরাজুল ইসলাম প্রমুখ।
এদিকে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় নগরীর কে ডি ঘোষ রোডস্থ দলীয় কার্যালয়ের সামনে জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি অ্যাড. গাজী আব্দুল বারীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন জেলা শাখার সাধারণ সম্পাদক অ্যাড. এস এম শফিকুল আলম মনা। বিশেষ অতিথি ছিলেন মোল্লা আবুল কাশেম ও আমির এজাজ খান।
ফরিদপুরে কালোপতাকা মিছিল
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুর জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ জুলফিকার হোসেন জুয়েলের নেতৃত্বে গতকাল কালোপতাকা মিছিল করেছে ফরিদপুর জেলা বিএনপি
সকাল ১০টায় ফরিদপুরের রকিবউদ্দীন পৌর মার্কেটের সামনে থেকে কালোপতাকা মিছিল শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুরাতন বাসস্ট্যান্ড সংলঘœ ভাঙ্গারাস্তার মোড়ে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।
নেত্রকোনায় পুলিশী বাধা
নেত্রকোনা জেলা সংবাদদাতা  জানান, জেলা বিএনপির উদ্যোগে গতকাল সকাল ১০টায় নেত্রকোনা জেলা শহরের ছোট বাজারস্থ দলীয় কার্যালয় থেকে জেলা বিএনপির সভাপতি মুক্তিযোদ্ধা আশরাফ উদ্দিন খান ও সাধারণ সম্পাদক ড্যাব নেতা অধ্যাপক ডা. আনোয়ারুল হকের নেতৃত্বে কালোপতাকা মিছিল বের করতে চাইলে পুলিশী বাধায় তা প- হয়ে যায়। এ সময় উপস্থিতি ছিলেন জেলা বিএনপির যুগ্ম-সম্পাদক সালাহ্উদ্দিন খান মিল্কী, যুগ্ম-সম্পাদক মশিউর রহমান মশু, সাংগঠনিক সম্পাদক এস এম মনিরুজ্জামান দুদু, সহ-সাধারণ সম্পাদক আজিজুল হক প্রমূখ।
মাদারীপুরে মিছিল পন্ড
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, মাদারীপুর জেলা বিএনপির উদ্যোগে সকাল সাড়ে ১০টায় মেলবোর্ন প্লাজা দলীয় কার্যালয় থেকে একটি কালো ব্যানারসহ পতাকা মিছিল বের করলে পুলিশ তা ছিনিয়ে নিয়ে প- করে দেয়।
গাজীপুরে কালো পতাকা মিছিল
গাজীপুর জেলা সংবাদদাতা জানান, গাজীপুর জেলা বিএনপি’র উদ্যোগে গতকাল কালো পতাকা মিছিল হয়েছে। দুপুরে নগরীর ঢাকা-গাজীপুর সড়কের পল্লী বিদ্যুৎ এলাকা থেকে একটি মিছিল বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ভাষা সৈনিক শহীদ বরকত সড়কে গিয়ে শেষ হয়।
ব্রাহ্মণবাড়িয়ায়  বিক্ষোভ
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, গতকাল সকালে পুলিশী বাধা উপেক্ষা করে ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপি ও এর অংগ সংগঠনের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে। সকাল ১১টার দিকে শহরের পাওয়ার হাউজ রোডে বিক্ষোভ মিছিলটি বের হয়। মিছিলটি শহরের দিকে প্রবেশ করতে চাইলে তোফায়েল আজম কিন্ডারগার্টেন এর সামনে পুলিশ বাধা প্রদান করে। এসময় পুলিশের সাথে জেলা বিএনপি’র নেতৃবৃন্দের বাক বিত-া হয়। পরে সেখানে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক জহিরুল হক খোকন, সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম।
নওগাঁয় ২০ জন আহত
নওগাঁ জেলা সংবাদদাতা : নওগাঁয় গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষ্যে বৃহস্পতিবার সকালে জেলা বিএনপি দলীয় কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করতে চাইলে প্রথমে পুলিশ বাধা দেয়। পরে পুলিশী বাধা উপেক্ষা করে মিছিলটি শহরের মুক্তির মোড়ে আসলে পুলিশ লাঠিচার্জ করে মিছিলটি ছত্রভঙ্গ করে দেয়। পুলিশের লাঠিচার্জে জেলা বিএনপির আহ্বায়ক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক নান্নু গুরুতর আহত অবস্থায় তাকে এবং জেলা যুবদলের সভাপতি বায়েজিদ হোসেন পলাশসহ ১২ জনকে আটক করে গাড়ীতে করে নিয়ে যায় পুলিশ। পরে আবু বক্কর সিদ্দিকে সদর উপজেলা পরিষদে নিয়ে গিয়ে ছেড়ে দেয় পুলিশ। গ্রেফতারকৃতরা হলেন জেলা যুবদল সভাপতি বায়েজিদ হোসেন পলাশ. জেলা ছাত্রদলের সাবেক আহবায়ক খায়রুল আলম গোল্ডেন, বিএনপি নেতা আলাল, বুলু, খলিল, জেলা ছাত্রদল নেতা রুমীও, সোহাগসহ অজ্ঞাত আরও ৪ জন। পুলিশের লাঠিচার্জে পুলিশসহ কমপক্ষে ২০ জন নেতাকর্মী আহত হয়েছে। আহতরা হলেনঃ সদর মডেল থানার পরিদর্শক (তদন্ত) সামসুল আলম,, এস,আই শহীদুল ইসলাম, এ,এস,আই হুমায়ন, নায়েক আলামিন, বিএনপি নেতা দুলু, হুমায়ন, জেলা মহিলা দলের সদস্য সচিব শবনম মোস্তারী কলি, জেলা যুবদলের প্রচার সম্পাদক শহীদুল ইসলাম পবলু, পৌর স্বেচ্ছাসেবক দলের সভাপতি আশিক ইকবাল ওথেলো, সাধারণ  সম্পাদক শহীদুল ইসলাম সাথী, জেলা ছাত্রদলের যুগ্ম আহবায়ক শফিউল আজম টুটুল, জেলা ছাত্রদল নেতা রুহুল আমিন মুক্তার, মোস্তাফিজুর রহমান মানিক, প্লাবন, সনি, পলাশ, তাজ, কৌশিকসহ ২০ জন।
নারায়ণগঞ্জে পুলিশের বেপরোয়া লাঠিচার্জ
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : গণতন্ত্র হত্যা দিবস কর্মসূচিতে  বৃহস্পতিবার বিকেলে নারায়ণগঞ্জ মহানগর যুবদলের মিছিলে ব্যাপক লাঠিচার্জ করেছে পুলিশ। এতে আহত হয়েছে অন্তত ১০ জন। আটক করা হয়েছে মহানগর যুবদলের আহ্বায়ক মাকছুদুল আলম খন্দকার খোরশেদকে যিনি টানা তিনবারের কাউন্সিলর নির্বাচিত হয়ে বৃহস্পতিবার সকালে আনুষ্ঠানিক শপথ গ্রহণ করেন। তাঁর সঙ্গে আটক অপর তিনজন হলো মহানগর যুবদলের যুগ্ম আহ্বায়ক রানা মুজিব, যুবদল নেতা আলামিন খান ও বাদশা মিয়া।
বিকাল সোয়া ৩টায় নারায়ণগঞ্জ শহরের মন্ডলপাড়া পুল এলাকা থেকে মহানগর যুবদলের আহ্বায়ক ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদের নেতৃত্বে একটি মিছিল বের হয়। মিছিলটি ডিআইটি বাণিজ্যিক এলাকাতে জেলা বিএনপির কার্যালয়ের সামনে আসার পথে গুলশান হলের সামনে পুলিশ বাধা দিয়েই বেধড়ক লাঠিচার্জ করতে থাকে। এতে আহত হয় যুবদল নেতা জুলহাস, মহানগর ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক রাশেদুর রহমান রশুসহ ১০ থেকে ১২ জন। একই সময়ে জেলা বিএনপি কার্যালয়ের নিচে নেতাকর্মীরা জড়ো হলে পুলিশের লাঠিচার্জে সিদ্ধিরগঞ্জ থানা যুবদলের সহ-সভাপতি মঞ্জুরুল আলম মুছাকে ব্যাপক লাঠিচার্জ করে আহত করে পুলিশ।
এদিকে যুবদলের মিছিল থেকে আটক ৪ জনকে পুলিশ কোমরে দড়ি বেঁধে হাঁটিয়ে সদর থানা পর্যন্ত নিয়ে যায়।
নোয়াখালীতে পুলিশের লাঠিচার্জ আটক-২
নোয়াখালী ব্যুরো : ৫ মাইজদী নতুন বাস স্ট্যান্ড ও দত্তেরহাট এলাকায় বিএনপি ও এর অঙ্গ সংগঠন ২টি কালো পতাকা মিছিল বের করে। মিছিলে পুলিশ লাঠিচার্জে ৬ জন আহত হয়। এ সময় ২ কর্মীকে আটক করেছে বলে বিএনপির দাবি।  বৃহস্পতিবার দুপুর সাড়ে ১১টায় দত্তেরহাট দক্ষিণ বাজার থেকে মিছিলকারীদের সাথে পুলিশের ধস্তাধস্তি হয়। এসময় জেলা ছাত্রদল সাধারণ সম্পাদক সাবের আহমেদকে আটকের চেষ্টা করলে বিক্ষোভকারীরা তাকে ছাড়িয়ে নেন।
এদিকে মাইজদী নতুন বাসস্ট্যান্ড থেকে একটি মিছিল করে মাইজী বাজার পৌঁছালে পিছন থেকে ডিবি পুলিশ তাদেরকে লাঠিচার্জ করে। এতে শহর বিএনপি সাধারণ সম্পাদক শাহ জাফর উল্যাসহ অন্তত ৬ জন আহত হয়েছে।
জয়পুরহাটে পুলিশের গুলি
জয়পুরহাট জেলা সংবাদদাতা : ৫ জয়পুরহাট জেলা বিএনপির ডাকে পুলিশি বাধার মুখে গতকাল বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।
গতকাল বৃহস্পতিবার জয়পুরহাট জেলা বিএনপির উদ্যোগে এক বিক্ষোভ মিছিল বের হয়। প্রত্যক্ষদর্শী ও মিছিলকারীরা জানায়, মিছিলটি রেল গেট পার হয়ে ছানা ঘরের কাছে আসলে পুলিশ মিছিলে বাধা দেয় এক পর্যায়ে মিছিলটি ছল্ফভঙ্গ করতে পুলিশ ১ রাউন্ড গুলি চালায়।
টাঙ্গাইলে লাঠিচার্জে প-
টাঙ্গাইল জেলা সংবাদদাতা : টাঙ্গাইলে বিএনপির গণতন্ত্র হত্যা দিবসের কর্মসূচি পুলিশের লাঠিচার্জে প- হয়ে গেছে।
বৃহস্পতিবার সকাল ৯ টার দিকে শহরের ভিক্টোরিয়া রোডে দলীয় কার্যালয়ের সামনে জেলা বিএনপির সাধারন সম্পাদক শামছুল আলম তোফার নেতৃত্বে নেতাকর্মীরা কালো পতাকা মিছিলের প্রস্তুতি নেয়। এ সময় পুলিশ লাঠিচার্জ করে তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়। সেখান থেকে একজনকে আটক করা হয়।
খাগড়াছড়িতে গণতন্ত্র হত্যা দিবস
খাগড়াছড়ি জেলা সংবাদদাতা : প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে খাগড়াছড়িতে গণতন্ত্র হত্যা দিবস পালন করেছে জেলা বিএনপি ও অঙ্গ-সংগঠন। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে জেলা শহরের কলাবাগান এলাকা থেকে দলীয় নেতাকর্মীরা কালো পতাকা হাতে, কালো ব্যাজ ধারণ করে মিছিল বের করতে চাইলে পুলিশ তাতে বাঁধা দেয়। পরে সেখানেই বিক্ষোভ সমাবেশ করে তারা।  
রাজবাড়ীতে কালো পতাকা
গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা : বৃহস্পতিবার ৫ জানুয়ারি গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে গতকাল রাজবাড়ী জেলা বিএনপির উদ্যোগে শহরের রেল স্টেশন এলাকা থেকে কালো পতাকা প্রদর্শন ও বিক্ষোভ মিছিল বের করা হয়।
মিছিলটি প্রধান সড়কের আসতে গেলে সেখানে পুলিশ বাধা প্রদান করে।
গণতন্ত্র হত্যা দিবসে নীলফামারীতে মিছিল
নীলফামারী জেলা সংবাদদাতা : নীলফামারী জেলা বিএনপি শহরের পৌরবাজারস্থ দলীয় কার্যালয় থেকে মিছিল নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শেষে দলীয় কার্যালয়ের সামনে জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মীর সেলিম ফারুকের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা রঞ্জু, উপজেলা বিএনপিসাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম দোলন, পৌর বিএনপির সভাপতি জহুরুল আলম প্রমুখ।
শেরপুরে বিক্ষোভ
শেরপুর জেলা সংবাদদাতা : শেরপুর জেলা বিএনপি শহরের কয়েকটি স্পটে বিক্ষোভ মিছিল করেছে। গণতন্ত্র হত্যা দিবসে পুলিশ সকাল থেকে জেলা বিএনপির কার্যালয় ও জেলা বিএনপির সভাপতি মাহমুদুল হক রুবেলের বাসভবনের সামনে পুলিশ পাহারা বসায়। এ অবস্থায় বিএনপি কুসুমহাটি বাজারে, জেল খানা এলাকায় কালো পতাকা প্রদর্শনসহ বিক্ষোভ মিছিল করে। এতে নেতৃত্ব দেন সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সভাপতি মাহমুদুল হক রুবেল সাধারণ সম্পাদক শিল্পপতি আলহাজ্ব মো: হযরত আলী।
রূপগঞ্জে বিএনপির বিক্ষোভ
রূপগঞ্জ উপজেলা সংবাদদাতা : নারায়ণগঞ্জের রূপগঞ্জে গতকাল বিএনপি ও তার অঙ্গ-সংগঠনের উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। সকালে পূর্বাচল উপ-শহরে এ বিক্ষোভ মিছিলটি বের করা হয়।
চাঁপাইনবাবগঞ্জে সমাবেশ
চাঁপাইনবাবগঞ্জ জেলা সংবাদদাতা : চাঁপাইনবাবগঞ্জে গতকাল সমাবেশ করেছে বিএনপি। বিকেলে জেলা শহরের পাঠানপাড়াস্থ দলীয় কার্যালয়ের সামনে সদর উপজেলা ও পৌর বিএনপি আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন দলের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মোঃ হারুনুর রশিদ হারুন, সদর উপজেলা বিএনপিসাধারণ সম্পাদক আমিনুল ইসলাম মতি, পৌর কাউন্সিলর আব্দুল বারেক প্রমুখ।



 

Show all comments
  • Ruhan ৬ জানুয়ারি, ২০১৭, ১১:০০ এএম says : 1
    deshe ki gonotontro bole kisu ase ?
    Total Reply(0) Reply
  • Abdul Kader ৬ জানুয়ারি, ২০১৭, ১:২৯ পিএম says : 0
    এটা কোন ধরনের গনতন্ত্র এটাকে সুধুই বলা জায় গনতন্ত্র হততা দিবস
    Total Reply(0) Reply
  • Suvro ৬ জানুয়ারি, ২০১৭, ১:৩০ পিএম says : 2
    মির্জা ফখরুল আর রিজভীদের লজ্জাশরম যদি সামান্যও অবশিষ্ট থাকে,তাহলে এই চিত্র দেখার পর অফিসে মাইকের সামনে বসে বকবক না করে, রাস্তায় নেমে প্রতিবাদ, বিক্ষোভ, আন্দোলন, সংগ্রাম করবে। অন্যথা রাজনীতি ছেড়ে দিয়ে ঘরে বসে থাকবে।সেটাই জনগণের জন্য মঙ্গল হবে।
    Total Reply(0) Reply
  • Shamsuzzaman ৬ জানুয়ারি, ২০১৭, ১:৩১ পিএম says : 0
    Physically abuse is not acceptable
    Total Reply(0) Reply
  • Md Eklas ৬ জানুয়ারি, ২০১৭, ১:৩২ পিএম says : 0
    এই ঘটনাটা যেই করক না কেন,তার ভিতরে মনুসত্য বলতে কিছুই নেই।
    Total Reply(0) Reply
  • শাহাদাত হুসাইন ৬ জানুয়ারি, ২০১৭, ১:৩৩ পিএম says : 0
    এটা কোন সভ্য সমাজের চিত্র হতে পারে না।
    Total Reply(0) Reply
  • Kamrul Hasan ৬ জানুয়ারি, ২০১৭, ১:৩৭ পিএম says : 1
    এর শেষ কোথায়
    Total Reply(0) Reply
  • M.A. Kalam ৬ জানুয়ারি, ২০১৭, ১:৩৮ পিএম says : 0
    Not good for Bangladesh, this news see all world ,
    Total Reply(0) Reply
  • Helal Alim ৬ জানুয়ারি, ২০১৭, ১:৩৯ পিএম says : 0
    ছিঃ ছিঃ ছিঃ ছিঃ ছিঃ
    Total Reply(0) Reply
  • Abdul Ahad ৬ জানুয়ারি, ২০১৭, ১:৪৪ পিএম says : 0
    Deshe asob Ki hosse
    Total Reply(0) Reply
  • ৬ জানুয়ারি, ২০১৭, ৩:৫৬ পিএম says : 0
    হায়রে গণতন্ত্র তুই যে মরা গরু।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণতন্ত্র

২৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ