Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষাপ্রতিষ্ঠানে নিরাপত্তা জোরদারে নির্দেশ

প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শিক্ষাপ্রতিষ্ঠানে নিরাপত্তা জোরদার করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। নিরাপত্তা নিশ্চিত করতে স্কুল, কলেজ ও মাদরাসার (সাধারণ-মাদরাসা-কারিগরি-ইংরেজি মাধ্যম) গেটে ইউনিফর্মধারী নিরাপত্তা প্রহরী মোতায়েনের নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়। গতকাল (মঙ্গলবার) শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা এক পরিপত্রে এ নির্দেশনা প্রদান করা হয়। ওই নির্দেশনায় বলা হয়, ক্লাস চলাকালীন শিক্ষক-কর্মচারী ব্যতীত অন্যদের প্রতিষ্ঠানে অবস্থান নিয়ন্ত্রণ করার জন্য বলা হয়েছে। এছাড়াও শিক্ষকদের সমন্বয়ে সার্বিক নিরাপত্তা সংক্রান্ত ভিজিলেন্স টিম গঠনের জন্যও শিক্ষাপ্রতিষ্ঠানসমূহকে নির্দেশনা দেয়া হয়েছে। ঢাকা মহানগরসহ অন্যান্য মহানগরী এবং জেলা সদরে স্থাপিত শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা মানসম্মত নয় বলে পরিপত্রে উদ্বেগ প্রকাশ করা হয়। এতে বলা হয়, বিভিন্ন সময়ে নানা কারণে সৃষ্ট নাজুক পরিস্থিতিতে স্পর্শকাতর এসব শিক্ষাপ্রতিষ্ঠানে অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থা ঝুঁকিপূর্ণ হয়ে উঠে এবং ছাত্র শিক্ষক এবং অভিভাবক মহলে উদ্বেগ-উৎকণ্ঠার সৃষ্টি হয়। ফলে শিক্ষাপ্রতিষ্ঠাসমূহে নিয়মিত পাঠদান বিঘিœত হয়, শিক্ষা শৃঙ্খলা লঙ্ঘিত হয় এবং সম্পদ ও জীবন ঝুঁকির মধ্যে পতিত হয়।
এদিকে অপর এক পরিপত্রে বাল্যবিবাহ রোধে শিক্ষকদের অগ্রণী ভূমিকা পালনের জন্য আহ্বান জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গতকাল অপর এক পরিপত্রে স্কুল, কলেজ, মাদরাসার শিক্ষকদের প্রতি এই আহবান জানানো হয়। পরিপত্রে বলা হয়, বিবাহ পড়ানোর ক্ষেত্রে মসজিদের ইমাম, মোয়াজ্জিন, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী সম্পৃক্ত থাকতে দেখা যায়। বিয়ে পড়ানোর ক্ষেত্রে পাত্র-পাত্রীর বয়স আইনে নির্ধারিত বয়সের নিচে হলে সংশ্লিষ্ট পাত্র-পাত্রী ও অভিভাবককে এধরনের বাল্যবিবাহে নিরুৎসাহিত করার জন্য শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের প্রতি আহ্বান জানানো হয়েছে। তাদেরকে আইনে নির্ধারিত ন্যূনতম বয়স সম্পর্কে নিশ্চিত হয়েই বিয়ে পড়াতে এবং পাত্র-পাত্রীর বয়স সংক্রান্ত কাগজপত্র সংরক্ষণ ও বিয়ের রেজিস্ট্রেশন নিশ্চিত করার জন্য পরিপত্রে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষাপ্রতিষ্ঠানে নিরাপত্তা জোরদারে নির্দেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ