Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই পাকিস্তানের

| প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : কালও সিডনি টেস্টের প্রথম সেশনের পুরোটাই ভেসে গেছে বৃষ্টিতে। এই অভাব পুষিয়ে নিতে ব্যাট হাতে তা-ব চালালেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা। পাকিস্তানকে ৩১৫ রানে গুটিয়ে দিয়ে মাত্র ৩২ ওভারে ৭.৫৩ গড়ে ২ উইকেটে ২৪১ রান করে ইনিংস ঘোষণা করেন স্টিভেন স্মিথ। সিডনি ক্রিকেট গ্রউন্ডে রান তাড়া করে জয়ের রেকর্ড সর্বোচ্চ ২৮৭। পাকিস্তানকে করতে হবে ৪৬৫ রানের বিশ্বরেকর্ড। আজ শেষ দিনে ৯ উইকেটে তাদের প্রয়োজন ৪১০ রান।
দ্বিতীয় ইনিংসে ২৩ বলে ফিফটি পূর্ণ করেন ডেভিড ওয়ার্নার, টেস্ট ক্রিকেটে যা দ্বিতীয় দ্রুততম। ইয়াসির শাহর এক ওভারেই তুলে নেন ২২ রান। ওয়াহাব রিয়াজের বলে বোল্ড হওয়ার আগে ২৭ বলে ৮টি চার ও ১ ছক্কায় ৫৫ রান করেন প্রথম ইনিংসের এই সেঞ্চুরিয়ান। ৪৩ বলে ৫৯ রান করেন অধিনায়ক স্মিথ। স্মিথ যখন আউট হন তার দলের স্কোর তখন ২৫ ওভারে ১৭৪! পিটার হ্যান্ডসকম্ব এসেও সেই ধারা অব্যহত রেখে ২৫ বলে ৪০ রান করে অপরাজিত থাকেন। আরেক অপরাজিত ব্যাটসম্যান হলেন উসমান খাজা, তার ব্যাট থেকে আসে ৭৯। সবচেয়ে বেশি বেগ পোহাতে হয়েছে ইয়াসিরকে। ১৪ ওভারে ১ উইকেটের বিনিময়ে এই লেগ স্পিনার দেন ১২৪ রান। টেস্টে ১০ ওভারের বেশি বল করে এটিই সবচেয়ে বেশি খরুচে বোলিং রেকর্ড। এর আগে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ১২ ওভারে ১০১ রান দিয়ে উইকেটশূণ্য থেকে রেকর্ডটি ছিল বাংলাদেশী পেসার শাহাদাত হোসেনের দখলে।
এর আগে পাক ইনিংসে ছিল ইউনিস খানের ব্যাটিং প্রদর্শনী। ইয়াসিরকে নিয়ে এদিন ১৫ ওভার ব্যাটিং করেন তিনি। জস হ্যাজেলউডের একই ওভারে ইয়াসিরের পর ফেরেন ইমরান খানও। ১৩৬ রান নিয়ে দিন শুরু করা ইউনিস অপরাজিত থাকেন ১৭৫ রান নিয়ে। আর মাত্র ২৬ রান করলেই টেস্টে দশ হাজারি ক্লাবের ত্রোয়দশতম ক্রিকেটার হবেন ৩৯ বছর বয়সী এই ব্যাটসম্যান। দ্বিতীয় ইনিংসে মিসবাহ-উল-হকের দলের শুরুটাও মন্দ ছিল না। ৫১ রানের উদ্বোধণী জুটির পর ৩৮ বলে ৪০ রান করে লায়নের বলে ওয়ার্নারের হাতে ধরা পড়েন সারজিল খান। আর কোন অঘটন ছাড়াই ৫৫ রান নিয়ে দিন শেষ করেছে তারা।
অস্ট্রেলিয়া : ৫৩৮/৮ ডিক্লে. ও ৩২ ওভারে ২৪১/২ ডিক্লে. (ওয়ার্নার ৫৫, খাজা ৭৯*, স্মিথ ৫৯, হ্যান্ডসকম্ব ৪০*; ইমরান ০/৪৩, ইয়াসির ১/১২৪, ওয়াহাব ১/২৮, আজহার ০/৪০)।
পাকিস্তান : ১১০.৩ ওভারে ৩১৫ (আজহার ৭১, শারজিল ৪, বাবর ০, ইউনিস ১৭৫*, মিসবাহ ১৮, শফিক ৪, সরফরাজ ১৮, আমির ৪, ওয়াহাব ৮, ইয়াসির ১০, ইমরান ০; স্টার্ক ১/৭৭, হ্যাজেলউড ৪/৫৫, ও’কিফে ১/৫০, লায়ন ৩/১১৫, কার্টরাইট ০/১৫) ও ১৬ ওভারে ৫৫/১ (আজহার ১১*, শারজিল ৪০, ইয়াসির ৩*; স্টার্ক ০/১৮, হ্যাজেলউড ০/৮, লায়ন ১/২৭, ও’কিফে ০/২)।
চতুর্থ দিন শেষে পাকিস্তান ৯ উইকেট হাতে নিয়ে ৪১০ রানে পিছিয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ