Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

উন্নত ক্যারিয়ার গড়তে

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ছোট বেলা থেকেই আমরা স্বপ্ন দেখি কেউ ডাক্তার, কেউ শিক্ষক, কেউ সাংবাদিক কিংবা উকিল হব। কিন্তু বড় হওয়ার পর লেখাপড়া, মেধাশক্তি, চাকরির বাজার ও পারিপার্শ্বিক কারণে আমাদের স্বপ্ন এলোমেলো হয়ে যায়। বাস্তব পরিস্থিতির মুখোমুখি হয়েও সময়ের সঙ্গে তাল মিলিয়ে আমরা নিজের জন্য যে কোন একটি সহজ ও উপযোগী কাজ বেছে নেই। কর্ম জীবনে অবশ্যই আমরা সকলে কম বেশি প্রতিযোগিতার মুখোমুখি হই। এর মধ্যে পরিকল্পিত, সুষ্ঠু ও সুন্দর ব্যবস্থাপনার অভাবে আমরা নিজেকে পিছিয়ে দেই কিংবা পিছিয়ে রাখি। আবার মেধা, কর্মদক্ষতা, কৌশল প্রয়োগে যোগ্যতার প্রমাণ দিয়ে আমরা নিজেদেরকে তৈরিও করতে পারি। কর্মজীবনে উন্নতি ও নিজেকে তৈরি করার ক্ষেত্রে কাজে আসবে এমন ধরনের কিছু বিষয় তুলে ধরা হল :
* আত্মবিশ্বাসী হওয়া। যেমন কোন কাজ শুরু করার আগ থেকে মনোযোগী হওয়া এবং ব্যাপক আগ্রহ ও দৃঢ়চেতাভাবে মন দিয়ে কাজটি শুরু করা। কোন ভাবেই কাজ শুরু করার আগে ভেঙে পড়া বা হতাশ হওয়া যাবে না।
* কাজকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করুন এবং কাজকে ভালবাসুন। আমরা কাজকে চ্যালেঞ্জ হিসেবে নিতে না পারি তাহলে উন্নতির সিঁড়ির সন্ধান পাওয়াটা মুশকিল হবে।
* সহকর্মীদের কাজের প্রতি ঈর্ষান্বীত হয়ে প্রতিযোগী হোন। কিন্তু কোনভাবেই সহকর্মীকে হিংসা করবেন না। মনে রাখবেন ঈর্ষা এবং হিংসা দুটি বিপরীত জিনিস।
* স্মাট হওয়া ভাল। কিন্তু কখনো ওভার স্মার্ট হওয়া ভাল নয়। যতটুকু স্মার্টনেসের মাধ্যমে আপনি আপনার ব্যক্তিত্বকে ফুটিয়ে তুলতে পারবেন, ঠিক ততটুকু স্মার্টনেসই আপনার জন্য যথেষ্ট।
* ঊর্ধ্বতন কর্মকর্তাদের প্রতি সবসময় শ্রদ্ধাশীল ও বিনয়ী হোন, সহকর্মীদের প্রতি সহনশীল এবং নি¤œ পদস্থ কর্মচারীদের প্রতি যতœশীল থাকার চেষ্টা করুন। ব্যবহারের ক্ষেত্রে কখনো সীমা লঙ্ঘন করা উচিত হবে না। অফিসের ম্যানেজমেন্টের সঙ্গে কোন মত বিরোধ বা অভিযোগ থাকলে তা বিনয় ও ভদ্রতার সাথে সমাধান করার চেষ্টা করুন। কারোর বিরুদ্ধে ব্যক্তিগত কোন আক্রোশ থাকলে কখনো তা প্রকাশ করবেন না। বরং তার কছে সব সময় নিজেকে সহজ ও সাবলিলভাবে উপস্থাপন করুন। জ্ঞানীরা যেমন বলে থাকেন, ‘রেগে গেলেন তো হেরে গেলেন’।
* আপনার পুরো মাসের বা দৈনিক কাজগুলোকে একটি রুটিনের মধ্যে নিয়ে আসুন। সময়ের কাজ শেষ করে ফেলুন। আজ করব-কাল করব বলে কখনো কাজ ফেলে রাখবেন না। এর ফলে আপনি কর্মস্থলে অভাবনীয়ভাবে এগিয়ে যাবেন এবং অন্য সহকর্মীদের চেয়ে বসের কাছে আপনার গ্রহণযোগ্যতা বেড়ে যাবে। কারণ কর্তৃপক্ষ আপনাকে নিয়োগ দিয়েছেন শুধু তার প্রয়োজনীয় কাজ পাওয়ার জন্যই।
* নিজের ভুলগুলো নিজেই খুঁজেই বের করার চেষ্টা করুন এবং পরে তা সংশোধন করে নিন।
১ তারিন তাসমী



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।