Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

রোহিঙ্গা ইস্যুতে বার্মার বিরুদ্ধে কঠোর হচ্ছে ওআইসি

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : আরাকানে (রাখাইন) সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের ওপর নিপীড়ন বন্ধে বার্মার (মায়ানমার) বিরুদ্ধে কঠোর হচ্ছে ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)।
জেনেভা ও ব্রাসেলসে দফায় দফায় বৈঠকের পর নানাভাবে নেপিদোর দৃষ্টি আকর্ষণ করেও কোনো ফল না আসায় এবার কুয়ালালামপুরে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক ডেকেছে মুসলিম দেশগুলোর এ সংস্থাটি। আগামী ১৯ জানুয়ারি মালয়েশিয়ার রাজধানীতে ওআইসিভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে মায়ানমারের বিরুদ্ধে কঠোর রেজল্যুশন নেয়া হবে বলে জানাচ্ছে কূটনৈতিক সূত্র।
প্রসঙ্গত, গত ডিসেম্বরে জেনেভা ও ব্রাসেলসে রোহিঙ্গা নিপীড়ন পরিস্থিতি নিয়ে বেশ ক’টি জরুরি বৈঠক করে ওআইসি। তারপর নিপীড়ন বন্ধে নানাভাবে মায়ানমারের প্রতি আহ্বান জানানো হয়। এতেও কাজ না হওয়ায় আসন্ন মন্ত্রী পর্যায়ের বিশেষ সভায় রোহিঙ্গাদের ওপর নিপীড়নের কারণ চিহ্নিত করে সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হতে পারে।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ওআইসির বিশেষ ওই সভায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বাংলাদেশ দলের নেতৃত্ব দেবেন। বৈঠকে অংশ নেয়ার পাশাপাশি মায়ানমারের রোহিঙ্গাদের সর্বশেষ পরিস্থিতির ওপর বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।
এদিকে, রোহিঙ্গা ইস্যুতে বৈঠক করতে ঢাকা আসছেন মায়ানমারের স্টেট কাউন্সেলর ও ক্ষমতাসীন দল এনএলডি’র প্রধান অং সান সুচি’র একজন বিশেষ দূত। চলতি মাসেই তার বাংলাদেশ সফর করার কথা জানিয়েছে নেপিদো। সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রাখাইন রাজ্যে দমন-নিপীড়নের জেরে প্রায় ৫০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। এর আগ থেকেই অবৈধভাবে এদেশে অবস্থান করছে প্রায় ৩ লক্ষাধিক রোহিঙ্গা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

৫ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন