Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাগুরা ও ফরিদপুরে তিন দিন ব্যাপী আঞ্চলিক ইজতেমা সমাপ্ত

আখেরি মোনাজাতে লাখ লাখ মুসল্লির অংশগ্রহণ

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মাগুরা ও ফরিদপুরে তিনদিন ব্যাপী আঞ্চলিক ইজতেমা আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়েছে। এতে দুই জেলার কয়েক লক্ষাধিক মানুষ অংশগ্রহণ করে। ঢাকার টঙ্গীতে প্রতি বছর বিশ্ব ইজতেমায় অংশ নেয়া মুসল্লি ও যানবাহনের প্রবল চাপ কমানোর জন্যই মূলত এ ধরনের আঞ্চলিক ইজতেমা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
মাগুরা জেলা সংবাদদাতা জানান, মাগুরায় গতকাল শনিবার আখেরি মোনাজাতের মধ্যদিয়ে তিনদিনব্যাপী জেলা ইজতেমা শেষ হয়েছে। দুপুর ১১টা ৪৯ মিনিটে শুরু হয় ইজতেমার আখেরি মোনাজাত। প্রায় ২০ মিনিট ব্যাপী আখেরি মোনাজাতে জেলার চার উপজেলার প্রায় অর্ধ লক্ষাধিক মুসুল্লি অংশ নেয়। ইজতেমার শেষ দিনে আখেরি মোনাজাতে অংশ নিতে শনিবার সকাল থেকে জেলা চার উপজেলার গ্রাম-গঞ্জ. হাট-বাজার, শহরের পাড়া, মহল্লা থেকে মানুষ ইজতেমার মাঠে ভিড় করে। এমন কি বিভিন্ন স্থান থেকে মহিলারা মাঠের আশে-পাশের পাড়া-মহল্লার বাসা বাড়িতে ছাদে অবস্থান নিয়ে মোনাজাতে অংশ নেয়।
আখেরি মোনাজাত পরিচালনা করেন ঢাকা কাকরাইল জামে মসজিদের মুরুবি। তিনদিন ব্যাপী জেলা ইজতেমায় পুলিশ প্রশাসনের নিরাপত্তা ছিল চোখে পড়ার মতো।
ফরিদপুরে ইজতেমা
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, শনিবার যোহর নামাজের আগে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে ফরিদপুরের আঞ্চলিক পর্বের তিন দিনব্যাপী ইজতেমা শেষ হয়েছে। ফরিদপুর সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের কুমার নদের পাড়ে ৬০ একর জায়গার ওপর ইজতেমা অনুষ্ঠিত হয়েছে।
তিন দিনের এ ইজতেমায় কয়েক লাখ ধর্মপ্রাণ মুসল্লির অংশগ্রহণ করেছে বলে ধারণা করা হচ্ছে। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, পৌর প্রশাসন, ফাযার সার্ভিস, মেডিকেল টিম সার্বিকভাবে সহযোগিতা করেছে।
ভোলায় ইজতেমা
ভোলা জেলা সংবাদদাতা : বাংলাদেশসহ মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধির মধ্যদিয়ে শেষ হয়েছে ভোলা জেলা ইজতেমা। গতকাল শনিবার দুপুরে লাখো মুসল্লির আমিন আমিন ধ্বনির মধ্যদিয়ে জেলার সর্ববৃহৎ এ জমায়াত শেষ হয়। এতে তাবলিগ জামায়াতের মুরব্বিদের সাথে বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ, ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল, ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরন্নবী চৌধুরী শাওন জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মমিন টুলু, জেলা প্রশাসক মোহাং সেলিম উদ্দিনসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন।
বৃহস্পতিবার থেকে ভোলা-চরফ্যাশন আঞ্চলিক মহাসড়কের গুইংঘারহাট এলাকায় অনুষ্ঠিত হয় জেলা ইজতেমা। গতকাল সমাপনী দিনে দুপুর ১২টা ১০ মিনিটে শুরু হয় আখেরি মোনাজাত। এতে অংশ নিতে ফজরের নামাজের পর থেকেই শীত উপেক্ষা করে ছুটে আসেন ধর্মপ্রাণ মুসলমানরা। বেলা বাড়ার সাথে সাথে ইজতেমার মজমা পরিপূর্ণ হয়ে গেলে আশপাশের রাস্তাঘাট ও গ্রামগুলোতে মুসল্লিরা অবস্থান নেন। মোনাজাতে লাখো লাখো মুসল্লি কেঁদে কেঁদে মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে পাপকর্মের জন্য ক্ষমা ও আগামীদিনে শান্তি এবং বরকতময় জীবনের প্রার্থনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাগুরা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ