Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

চট্টগ্রামে ১৮১ কোটি টাকার ইয়াবাসহ মাদকদ্রব্য ধ্বংস

প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : সর্বনাশা ৪৫ লাখ ২৯ হাজার ২শ’ পিস ইয়াবাসহ ১৮১ কোটি ৪৮ লাখ ৭ হাজার ৯শ’ টাকার বিভিন্ন ধরনের মাদকদ্রব্য ধ্বংস করেছে র‌্যাব-৭ চট্টগ্রাম। গতকাল (শনিবার) সকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানসহ গণ্যমান্য ব্যক্তির উপস্থিতিতে উল্লেখিত মাদকদ্রব্য ধ্বংস করা হয়। অন্যান্য মাদকদ্রব্যের মধ্যে ছিল ১৫২.৭০ কেজি গাঁজা, ৪,৩১৯ বোতল ফেনসিডিল, ২৩৯ বোতল বিদেশী মদ এবং ৩১৪ ক্যান বিয়ার। 

র‌্যাব-৭ গত ১ জানুয়ারি ’১৫ হতে ২০ ফেব্রæয়ারি ’১৬ পর্যন্ত সর্বমোট ৭৮ লাখ ৫২ হাজার ১৬৮ পিস ইয়াবা ট্যাবলেট, ১,৬৯২ বোতল বিদেশী মদ, ৮৫৭ ক্যান বিয়ার, ৫ লাখ ৭৭ হাজার ৫৩২ লিটার দেশীয় তৈরি মদ, ২৯৬.২২৬ কেজি গাঁজা, ৮,৩৯৯ বোতল ফেনসিডিল এবং ১.৭০০ কেজি ৫২৯ পুরিয়া হেরোইন আটক এবং এ সংক্রান্তে মাদক ব্যবসা ও মাদক পাচারের সাথে জড়িত মোট ৩২১ জন অপরাধীকে গ্রেফতার করেছে। এছাড়াও বিভিন্ন অভিযানে র‌্যাব-৭, চট্টগ্রাম এ সময় ১৪৬টি বিভিন্ন ধরনের অস্ত্র (একে ৪৭-০৩টি, একে ২২-০৯টি, বিদেশী পিস্তল-৪৯টি, রিভলবার-১০টি, দেশীয় তৈরি বন্দুক- ১৬টি, এলজি-১১টি, এসবিবিএল-০৫টি, থ্রি কোয়ার্টার গান- ০২টি, ওয়ান শুটার গান-২৮টি, শর্টগান-০৫টি, ডিবিবিএল- ০১টি, পাইপগান-০৭টি)সহ মোট ৭২টি ম্যাগজিন, ৪,৮৮৩ রাউন্ড বিভিন্ন ধরনের গুলি/কার্তুজ, ৭৬টি শক্তিশালী তাজাবোমা, ৪২০ কেজি বিস্ফোরক পদার্থ, ৪৯টি ককটেল, ১২টি পেট্রোল বোমা এবং ৩০ প্রকারের বিপুল পরিমাণ বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করে আইনানুগ মামলা ও কার্যক্রম গ্রহণপূর্বক থানায় হস্তান্তর করেছে। কিছুসংখ্যক ক্ষেত্রে মামলা বিচারাধীন রয়েছে এবং কিছু ক্ষেত্রে অপরাধীদের সাজা হয়েছে। এখানে বিশেষভাবে উল্লেখ্য, ২০১৫ সালে দেশের আইন-শৃঙ্খলা রক্ষাকারী সকল সংস্থার মধ্যে মাদক উদ্ধারে র‌্যাব-৭, চট্টগ্রাম ১ম স্থান দখল করেছে।
বর্তমানে আমাদের দেশের যুবসমাজের অধপতনের অন্যতম প্রধান কারণ মাদকাসক্তি। ইদানিং দেশের যুবসমাজের একটি বড় অংশ আশংকাজনকভাবে মাদকে আসক্ত হয়ে পড়ছে। মাদকের টাকা জোগাড়ের জন্য মাদকাসক্ত ব্যক্তি বিভিন্ন ধরনের অনৈতিক ও অপরাধমূলক কর্মকাÐে জড়িয়ে পড়ছে। যুবসমাজকে মাদকের এ ভয়াল থাবা থেকে রক্ষার জন্য র‌্যাপিড একশন ব্যাটালিয়ন প্রতিষ্ঠালগ্ন থেকেই দেশব্যাপী বিভিন্ন ধরনের মাদকের বিরুদ্ধে সততা, নিষ্ঠা ও সাহসিকতার সাথে নিয়মিতভাবে অভিযান পরিচালনা করে আসছে, যা দেশের সর্বস্তরের জনসাধারণ কর্তৃক ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। দেশব্যাপী অবৈধ অস্ত্র ও গোলাবারুদের বিস্তার রোধ, জঙ্গী ও সন্ত্রাস দমন, রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ মামলা তদন্ত প্রভৃতির পাশাপাশি দেশব্যাপী মাদকের বিস্তাররোধে এলিট ফোর্স হিসেবে র‌্যাব কর্মদক্ষতা, পেশাদারিত্ব ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে আসছে এবং প্রতিনিয়ত বিভিন্ন ধরনের মাদকের বৃহৎ চালান আটক করে মাদকের সাথে জড়িত অপরাধী চক্র চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসছে। এছাড়াও মাদকবিরোধী কার্যক্রমের অংশ হিসেবে র‌্যাব-৭, চট্টগ্রাম অবিরাম গোয়েন্দা তৎপরতা ও আভিযানিক কার্যক্রম পরিচালনা করে আসছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রামে ১৮১ কোটি টাকার ইয়াবাসহ মাদকদ্রব্য ধ্বংস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ