Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

২০১৮ তে পদ্মা সেতুর উদ্বোধন: সেতুমন্ত্রী

মাদারীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৭, ৩:৪০ পিএম

মাদারীপুর জেলা সংবাদদাতা : ২০১৮ সালের ডিসেম্বরে পদ্মা সেতু উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, “মূল পদ্মা সেতুর সামগ্রিক উন্নয়ন কাজ ৪০ শতাংশ শেষ হয়েছে। আগামী ২০১৮ সালের ডিসেম্বরে সেতু উদ্বোধন করা হবে।”

রোববার বেলা ১২টার দিকে মাদারীপুর শিবচরের পাচ্চর এলাকায় শিবচর-কাঠালবাড়ি সংযোগ সড়কের উদ্বোধনী অনুষ্ঠান শেষে তিনি এ কথা জানান।

সেতুমন্ত্রী বলেন, “আমরা দক্ষিণাঞ্চলের মানুষের দুর্ভোগ কমাতে আগে-ভাগেই শিবচর-কাঠালবাড়ি সংযোগ সড়কের ৮ কিলোমিটার চালু করে দিয়েছি। এতে নৌ-পথের দুরত্ব কমে সড়ক পথে যোগাযোগ বাড়বে।”

মন্ত্রী এ সময় জানান, মাওয়া অ্যাপ্রোচ সড়ক শতভাগ শেষ হয়েছে, সার্ভিস এরিয়ার ভৌত অবকাঠামো সম্পূর্ণ শেষ হয়েছে। এ ছাড়া জাজিরা অ্যাপ্রোচ সড়কের ভৌতকাজ প্রায় ৮৫ শতাংশ শেষ হয়েছে। যা অল্প সময়ের মধ্যেই উদ্বোধন করা হবে।

তিনি আরো বলেন, “পদ্মা সেতুকে ঘিরে এই অঞ্চলে বহুমুখী উন্নয়ন করা হবে। এখানে আন্তর্জাতিক মানের বিমান বন্দর, অলিম্পিক ভিলেজ, সেনা ক্যান্টোনমেন্ট নির্মাণ করা হবে।”

জানা যায়, মূল পদ্মা বহুমুখী সেতুর ৪০টি পাইলের মধ্যে ভায়াডাক্ট ৩৬টি। ৩০ হাজার মিটার এর মধ্যে ১৮ হাজার মিটার স্টিল পাইল ফেব্রিকেশন কাজ সম্পন্ন হয়েছে। এ পর্যন্ত পাইলের কাজের বাস্তব অগ্রগতি ৩৪ ভাগ।

নদী শাসনের মোট ১ কোটি ৩৩ লাখ ১ হাজার ২শত ৪৮ কংক্রিট ব্লকের মধ্যে ৩৩ লাখ কংক্রিট ব্লক কাস্টিং সম্পন্ন হয়েছে। মোট ২ কোটি ১২ লাখ ৭৫ হাজার জিও ব্যাগের মধ্যে ২২ লাখ জিও ব্যাগ ডাম্পিং সম্পন্ন হয়েছে।

এ পর্যন্ত নদী শাসনের কাজের বাস্তব অগ্রগতি ২৮ ভাগ। পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের জাজিরা অ্যাপ্রোচ সড়কের কাজের ৮৫ ভাগ সম্পন্ন হয়েছে।
এ ছাড়া আজ জাজিরা অ্যাপোচ সড়কের শিবচর-কাঠালবাড়ি অংশের সমাপ্ত কাজের উদ্বোধন করা হল।
ঢাকা-মাওয়া অ্যাপ্রোচ সড়ক ও সার্ভিস এরিয়া-২ এর কাজ শতভাগ কাজ সম্পূর্ণ হয়েছে।
অ্যাপ্লোচ সড়ক উদ্বোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সংসদ সদস্য বিএম মোজাম্মেল হক, পদ্মা সেতু প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম, সেতু সচিব খোন্দকার আনোয়ারুল ইসলাম, প্রকল্প সমন্বয়ক মেজর জেনারেল মাসুদ সাইদ, সংরক্ষিত সংসদ সদস্য রোকসানা ইয়াসমিন ছুটি, মাদারীপুর জেলা পরিষদের চেয়ারম্যান মো. মিয়াজউদ্দিন খান, মাদারীপুর জেলা প্রশাসক মো. কামাল উদ্দিন বিশ্বাস, শিবচর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো. রেজাউল করিম তালুকদার, শিবচর উপজেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) মো. সামসুদ্দিন খান, সাধারণ সম্পাদক ডা. মো. সেলিম, শিবচর পৌরসভার মেয়র মো. আওলাদ হোসেন খান ও শরিয়াতপুর জেলা প্রশাসক, জেলা পরিষদের চেয়ারম্যান, পৌরসভার মেয়র, জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ