Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪ অগ্রহায়ণ ১৪২৫, ০৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে ওরিয়েন্টেশন

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

মেরিন ও মেরিটাইম সংশ্লিষ্ট উচ্চ শিক্ষার জন্য প্রথম এবং একমাত্র বিশেষায়িত সরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ” প্রতিষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো ¯œাতক (সম্মান) প্রোগ্রাম চালুর অংশ হিসেবে গত ৩ জানুয়ারি ২০১৭ তারিখে বিশ্ববিদ্যালয়ের মিরপুর পল্লবীস্থ অস্থায়ী ক্যাম্পাসে “ফ্যাকাল্টি অব আর্থ অ্যান্ড ওশান সায়ে›স” অনুষদের অধীনে “বিএসসি (অনার্স) ইন ওশানোগ্রাফি” এর ১ম ব্যাচের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভিসি রিয়ার এডমিরাল এএসএম আব্দুল বাতেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং একই অনুষদের ডিন কমডোর এম খুরশীদ মালিক সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিভাগের ১ম ব্যাচের শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের অনুষদ সদস্য ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে শিক্ষার্থীদের বিশেষায়িত এ বিশ্ববিদ্যালয়ের ¯œাতক (সম্মান) প্রোগ্রামের ১ম শিক্ষার্থী হওয়ায় গভীর আনন্দ ও উচ্ছ্বাসের সাথে স্বাগত জানিয়ে বরণ করে নেয়া হয়। পরবর্তীতে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের নিয়ম-শৃঙ্খলা, নিরাপত্তা ও পরিবেশসহ বিভিন্ন বিষয়ে দিক-নির্দেশনা প্রদান করা হয়। শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দও বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অংশ হতে পেরে গর্ববোধ করেন। এই বিষয়ে অধ্যয়ন শেষে শিক্ষার্থীরা দেশে-বিদেশে দক্ষ মেরিটাইম পেশাজীবী হিসেবে নিজের ক্যারিয়ার গড়ার পাশাপাশি দেশের অর্জিত বৃহৎ সমুদ্রসীমায় নতুন নতুন গবেষণার মাধ্যমে সামুদ্রিক সম্পদ আহরণ, এ লক্ষ্যে প্রয়োজনীয় প্রযুক্তি উদ্ভাবনসহ সার্বিক প্রস্তুতিতে দেশের পরিকল্পনা গ্রহণে ও দেশের আর্থ-সামাজিক উন্নয়নে বিশেষ অবদান রাখতে পারবে বলে সকলে আশাবাদ ব্যক্ত করেন। বিশ্ববিদ্যালয়ের ভিসি তার বক্তব্যে উচ্চশিক্ষিত, পেশাগত ও কারিগরী দক্ষতাসম্পন্ন মেরিটাইম জনবল সৃষ্টির মাধ্যমে সমুদ্র সম্পদের বহুমুখী ব্যবহার, সমুদ্রে জাহাজ চলাচল, ও সামুদ্রিক সম্পদ আহরণ, মেরিটাইম সংশিষ্ট গবেষণা ও উন্নত প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে দেশকে একটি উন্নত সমৃদ্ধ দেশে রূপান্তরে এবং এর অর্থনীতিকে “ব্লু ইকোনমিতে” উত্তোরণে উলেখযোগ্য অবদান রাখতে বিশ্ববিদ্যালয়ের দৃঢ়প্রতিজ্ঞার কথা উল্লেখ করেন।
ষ শিক্ষাঙ্গন রিপোর্ট



 

Show all comments
  • anam ১২ আগস্ট, ২০১৮, ৯:৪৫ পিএম says : 0
    vaiyya atay te kivabe aply korbo.and ssc o hsc point koto lage
    Total Reply(0) Reply
  • শাহরিয়ার হক ৪ অক্টোবর, ২০১৮, ৮:৩৪ এএম says : 0
    আমি সব গুলো ডিপার্টমেন্ট এর ফ্রম তুলেছি । আমি জানতে চাই বর্তমানে কোন ডিপার্টমেন্ট এর আসন সংখ্যা কত ? আরো জানতে ইচ্ছুক যে 5 ফুট 7 ইঞ্চি উচ্চতার জন্য ওজন কত থাকা প্রয়োজন ? অনেক কষ্ট হচ্ছে খাবার নিয়ন্ত্রণ করে ওজন কমাতে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।