Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

প্রাণোচ্ছল আড্ডায় ভরপুর ক্যাম্পাস

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্বপ্ন পূরণের অন্যতম প্রধান মাধ্যম হল বিশ্ববিদ্যালয়। এখানেই জীবনটা শুরু হয় নব উদ্যমে, নব আঙ্গিকে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা বিভিন্ন কালচারের ছেলেমেয়েদের সাথে মিশে, তাদের ধ্যান-ধারণা ও নতুন নতুন অভিজ্ঞতার সাথে পরিচিত হয়ে শুরু হয় বিশ্ববিদ্যালয় জীবন।  
অপার প্রাকৃতিক সৌন্দর্য, গাছ-গাছালিতে পরিপূর্ণ সবুজের সমারোহ, লাল শাপলাভর্তি পুকুর, সুবিশাল মাঠ, সুদর্শন শহীদ মিনার, অরণ্য সজ্জিত সুউচ্চ দালানের সমন্বয়ের এক অনন্য ক্যাম্পাস জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। বিদ্রোহের বীণাবাদক কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত ময়মনসিংহের ত্রিশালে প্রতিষ্ঠিত এই ক্যাম্পাস। ঈশ্বর প্রদত্ত এত সুন্দর, মনোরম আর মায়াবী পরিবেশে ঘেরা  আমাদের এই প্রাণের ক্যাম্পাস।
ক্লাস, পরীক্ষা, অ্যাসাইনমেন্ট, প্রেসেন্টেসনসহ নানা ব্যস্ততার পর অথবা এসবের ফাঁকে ক্যাম্পাসে বিরাজ করে দারুণ এক পরিবেশ। শিক্ষক-শিক্ষার্থীদের হরেক রকমের আড্ডাগুলো ক্যাম্পাসকে করে রাখে প্রাণোচ্ছল। দলবেঁধে হোটেলে খাওয়া শেষে হাবিব ভাই বা আশিক ভাইয়ের দোকানে চায়ের আড্ডা, বিকেলে হাঁটতে হাঁটতে চিকনার মোড়ে গিয়ে গরম গরম পিয়াজু, পুরি, সমুচা খাওয়া। সন্ধ্যা ঘনিয়ে আসতেই পূবের হাটের খোরাকি অথবা বৈতালী রেস্টুরেন্টে কফি পান, রাত আরেকটু গভীর হলে মেডিকেল বা বিস্তর মাঠটায় বসে গিটার নিয়ে সবাই একসাথে গলা ছেড়ে গান গাওয়া, এসকল কিছুর মাঝে রয়েছে ভ্রাতৃত্বের বন্ধন আর ভালবাসার মোহতা।
ক্যাম্পাসটি যেন শিল্প, সাহিত্য, বন্ধুত্ব, আড্ডা ও ভালবাসার মায়ায় ঘেরা। গানে গানে মুখরিত হয় তারুণ্যের প্রাণোচ্ছলতা। যৌবনের উচ্ছলতায় সিক্ত ক্যাম্পাসের এই সকল শিক্ষার্থীরা নির্দিষ্ট একটি গ-ির সীমাবদ্ধতা মানতে নারাজ। গান, নাচ, বিতর্ক, আড্ডা, খেলাধুলা আর মতের পক্ষে-বিপক্ষে যুক্তির মাতামাতিতে বিশ্ববিদ্যালয়টিতে সর্বদা  বিরাজ করে সাংস্কৃতিক আবহ। কেউ পড়াশোনায় মনোযোগী, কেউ রাজনীতি-সংগঠন করছে, কেউ বা মেতে আছে প্রিয় মানুষটিকে নিয়ে একটু কোলাহলমুক্ত ভালবাসার অন্য ভুবনে, কেউ বা আবার এসব কিছু বাদে আড্ডা দিতেই ব্যস্ত।
বর্তমান উপাচার্য প্রফেসর ড. মোহীত উল আলমের দিকনির্দেশনা ও দক্ষ নেতৃত্বে বিশ্ববিদ্যালয়টিতে গড়ে উঠছে একটি আদর্শ সাংস্কৃতিক বলয়। এরই ধারাবাহিকতায় সকল জাতীয় উৎসব ও অন্যান্য দিবসসমূহে বিশিষ্ঠজনদের অংশগ্রহণ ও বিভিন্ন সাংস্কৃতিক কর্মকা- উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে।
ষ সরকার আব্দুল্লাহ তুহিন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।