Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গুলশানে পোড়া মার্কেট পরিদর্শন করলেন বুয়েটের বিশেষজ্ঞরা

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম


ভবন ব্যবহারে সতর্ক থাকার পরামর্শ
স্টাফ রিপোর্টার : গুলশানে আগুনে পোড়া ডিএনসিসি মার্কেট পরিদর্শন করেছেন বুয়েটের ৩ সদস্যের বিশেষজ্ঞ দল। তারা ভবনটি ব্যবহারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। এদিকে অগ্নিকা-ের ছয়দিন পরেও গতকাল কাঁচা মার্কেটের ধ্বংসস্তূপ থেকে ধোঁয়া বের হচ্ছে। ধ্বংসাবশেষ সরাতে কাজ করছে ফায়ার সার্ভিসের কর্মীরা।
গত শনিবার থেকে মার্কেটের একাংশ খোলা হলেও নেই ক্রেতাদের উপস্থিতি। এদিকে  মার্কেটের সামনে টানা ছয়দিন ধরে নির্ঘুম অবস্থান করছেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। তারা পুনর্বাসনের দাবি জানিয়েছেন। মার্কেটের ভেতর বা পেছনের অংশের দোকান ধোয়া-মোছার কাজ করছেন দোকানিরা। পাকা সুপার মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি এসএম তালাত রেজভী জানান, মার্কেটের ৫০ ভাগ দোকান খোলা হয়েছে। বাকি দোকান এক মাসের মধ্যে খুলে দেয়া হবে।
ঘটনার ষষ্ঠ দিনেও গতকাল কাঁচা মার্কেটের ধ্বংসস্তূপ থেকে ধোঁয়া বের হতে দেখা গেছে। থেমে থেমেই ধ্বংসস্তূপের ভেতরে পানি নিক্ষেপ করে তা নেভানোর চেষ্টা করছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। কাজ খুবই ধীরগতিতে চলছে বলে অভিযোগ  ব্যবসায়ীদের।
গতকাল সকাল ১০টায় আগুনে ক্ষতিগ্রস্ত ডিএনসিসি মার্কেট পরিদর্শন করেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ৩ সদস্যের বিশেষজ্ঞ দল। তারা বিধ্বস্ত কাঁচা মার্কেট ও আংশিক ক্ষতিগ্রস্ত পাকা মার্কেট পরিদর্শন করেন। সংগ্রহ করেছেন কিছু আলামত। পরিদর্শন শেষে বিশেষজ্ঞ দলের প্রধান ডা. সৈয়দ ইশতিয়াক আহমেদ সাংবাদিকদের জানান, পরীক্ষার জন্য বেশকিছ্ ুআলামত সংগ্রহ করা হয়েছে। এসব আলামত পরীক্ষা শেষ করে প্রতিবেদন দেয়া হবে। তখনই ভবনের প্রকৃত অবস্থা জানা যাবে। তবে তিনি পাকা মার্কেটটি ব্যবহারে ব্যবসায়ীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।  
দুপুরে মার্কেটের সামনে কার পার্কিং ইয়ার্ডে সংবাদ সম্মেলন করেছে ডিএনসিসি কাঁচা মার্কেট ব্যবসায়ী সমিতি। সেখানে মার্কেটের সাড়ে সাত বিঘা জমির ওপর বহুতল ট্রেড সেন্টার নির্মাণে মেট্রো গ্রুপের প্রতিষ্ঠান আমিন এসোসিয়েটস ওভারসিজ কোং লিমিটেডের সঙ্গে সিটি করপোরেশনের চুক্তির বিস্তারিত তুলে ধরা হয়।  সমিতির সভাপতি আলহাজ শের মোহাম্মদ বলেন, চুক্তি অনুযায়ী ট্রেড সেন্টারের দ্বিতীয় তলা পর্যন্ত নির্মাণ কাজ শেষ হওয়ার পরপরই নীচ তলা ও দ্বিতীয় তলা কাঁচা মার্কেটের দোকান মালিকদের বুঝিয়ে দেয়া হবে। এর আগে  ওই ব্যবসায়ীদের পুনর্বাসন করতে হবে। কিন্তু আমিন এসোসিয়েটস চুক্তি পরিপন্থী কাজ করায় হাইকোর্টে একটি রিট করা হয়। এই রিটটি খারিজ হলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে একটি আবেদন হয়, যা বিচারাধীন। এছাড়া অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞাও জারি রয়েছে মার্কেটের ওপর। এই অবস্থায়ও তাদের উচ্ছেদ করার লক্ষ্যে পরিকল্পিতভাবে মার্কেটে আগুন লাগিয়ে দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ