Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

এরদোগান ‘পারসন অব দ্য ইয়ার’

| প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আল-জাজিরার আরবি সার্ভিসের একটি জরিপে ২০১৬ সালের ‘পারসন অব দ্য ইয়ারে’ ভূষিত হয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। গত শনিবার প্রকাশ করা আল-জাজিরার আরবি সার্ভিসের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী দোহা-ভিত্তিক নেটওয়ার্ক ফেসবুক পেজে প্রায় এক লাখ ৩০ হাজার মানুষ এই জরিপে অংশ নেয়। এরদোগান মোট ভোটের ৪০ শতাংশ পেয়ে ২০১৬ সালের ‘পারসন অব দ্য ইয়ার’ ভূষিত হন। ৩৪ শতাংশ ভোট পেয়ে পাঁচ বছর বয়সী সিরীয় শিশু ওমরান দাকনেশ দ্বিতীয় হন। গত আগস্টে সিরিয়ার সরকারি বাহিনীর হামলার পর মুখে ধুলো এবং রক্তে আচ্ছাদিত শিশুটির ছবি মিডিয়ায় প্রকাশ হওয়ার পর তা বিশ্ববিবেককে নাড়িয়ে দেয়। ছবিতে দেখা যায়, মুখে ছোপ ছোপ রক্ত। ধুলোবালিতে ভরা বিক্ষত শরীর। ধ্বংসস্তূপের মধ্য থেকে উঠে আসা শিশুটি তাকিয়ে আছে অপলক।
সিরিয়ার আলেপ্পো শহরের ওমরান দাকনেশকে বিমান হামলায় গুঁড়িয়ে যাওয়া একটি ভবন থেকে উদ্ধার করা হয়। তার এ বিধ্বস্ত ছবি প্রথম প্রকাশ করে সিরিয়ার অধিকারকর্মীরা। নিহত তিউনিশিয়ার বিমান ইঞ্জিনিয়ার মোহাম্মদ জোয়ারি ১৭ শতাংশ ভোট পেয়ে তৃতীয় হন। তিনি ছিলেন ফিলিস্তিনি সংগঠন হামাসের ড্রোন বিশেষজ্ঞ।
উল্লেখ, ২০১৬ সালের ১৫ জুলাই মাসে তুরস্কে বিপদগামী একদল সেনার একটি অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ করে দিয়ে বিশ্বমিডিয়ার চলে আসেন রিসেপ তাইয়্যেপ এরদোগান। বিশ্ব নেতৃত্বে তিনি এখন রাষ্ট্রনায়ক হিসেবে ‘মডেল’ হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন