Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

সাধারণ বীমার নতুন চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম বীমা শিল্পের স্থবিরতা কাটানোর প্রত্যয়

| প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সাধারণ বীমা করপোরেশনের স্থবিরতা কাটাতে নতুন চেয়ারম্যান হিসেবে যোগ দিলেন প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের ডিন। গত ৫ জানুয়ারি থেকে তাকে নিয়োগ দিয়েছে সরকার। সাধারণ বীমার সরকারি ওয়েব সাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, এই দায়িত্ব বেশ চ্যালেঞ্জের। প্রথম কাজই হবে বীমা শিল্পের স্থবিরতা কাটানো। একইসঙ্গে পাবলিক সেক্টরের জন্য কার্যকরী ও যুগোপযোগী করে তোলাই আমার প্রথম লক্ষ্য। বীমার যাবতীয় কাজ তথ্যপ্রযুক্তি নির্ভর করা হবে জানিয়ে তিনি বলেন, আমরা চেষ্টা করব সবকিছুই যেন অনলাইনের মাধ্যমে করা যায়। যারা বীমা করতে আগ্রহী তারা যেন ফরম পূরণ থেকে শুরু করে টাকা প্রদান পর্যন্ত সবকিছুই অনলাইনের মাধ্যমে করতে পারে, সে বিষয়টি নিশ্চিত করাই হবে প্রধান লক্ষ্য। একই সঙ্গে অন্যান্য প্রতিষ্ঠানের মতো করপোরেট কলচার গড়ে তোলা।
তার বিশ্বাস, এতে করে কাজে স্বচ্ছতা যেমন আসবে তেমনি কাজের গতিও বাড়বে। তিনি আরো বলেন, বীমা বিষয়টি আসলে নির্ভরতার জায়গা। কিন্তু বিগত কয়েক বছরে এই নির্ভরতার জায়গা কমে গেছে। জিডিপিসহ অন্যান্য অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে গেলেও বীমার ক্ষেত্রে আশানুরুপ অগ্রসর হয়নি। মানুষের নির্ভরতা ফিরিয়ে এনে এই শিল্পকে এগিয়ে নিয়ে যাওয়াই আমার লক্ষ্য। সাধারণ বীমা কর্পোরেশন একমাত্র রাষ্ট্রীয় সাধারণ বীমা প্রতিষ্ঠান যা সরাসরি বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের প্রত্যক্ষ নিয়ন্ত্রণ ও তত্ত¡াবধানে পরিচালিত হয়। বাংলাদেশের বীমা বাজারের ২০ শতাংশ প্রিমিয়াম শেয়ার এর দখলে। সাধারণ বীমা করপোরেশন দেশের সবচেয়ে বড় বীমা প্রতিষ্ঠান এর মোট মূলধন ৬০৫ কোটি টাকা এবং অনুমোদিত মূলধন ২০ কোটি টাকা জামানত মূলধন ১০ কোটি টাকা এবং বর্তমান অর্থবছরে এর মোট আয় প্রায় ৪১৭ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাধারণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ